আমেরিকাতেও ব্যান হবে টিকটক? সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে

Published on:

ভারতের দেখাদেখি আমেরিকাতেও TikTok নিষিদ্ধ হতে পারে এমন জল্পনা কয়েকদিন ধরে বারবার উঠে আসছিল। এবার এই বিষয়ে মুখ খুলল হোয়াইট হাউস। আমেরিকা ইঙ্গিত দিয়েছে খুব শীঘ্রই টিকটকসহ কিছু চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে যুক্তরাষ্ট্র।

ভারতের মতই যুক্তরাষ্ট্র মনে করছে, টিকটক, WeChat এবং অন্যান্য কিছু চীনা অ্যাপের দ্বারা জাতীয় সুরক্ষা বিঘ্নিত হতে পারে। বিশেষত এগুলি আমেরিকান নাগরিকদের তথ্য সংগ্রহ করছে। জানিয়ে রাখি মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের ৪০০ মিলিয়ন ইউজার রয়েছে।

টিকটকই হোক বা অন্য যেকোনো চীনা অ্যাপ কিংবা চীনা সংস্থার মাধ্যমে যাতে জনগণের তথ্য চীনা কমিউনিস্ট পার্টির হাতে না আসে, তাই আমেরিকা প্রশাসন এই বিষয়ে গুরুত্ব দিচ্ছে – জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী পম্পেও।

বুধবার ইউএস হাউস কমিটি অব অ্যাপ্রপ্রিয়েশন, কয়েকটি বিধান পাস করেছে, যেখানে আমেরিকান নাগরিকদের ডেটা এবং ব্যক্তিগত তথ্য চুরি করতে চাইছে এমন বিদেশী সত্তা এবং রাষ্ট্রায়ত্ত উদ্যোগগুলি নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে।

এই মাসের গোড়ার দিকে পম্পেও বলেছিলেন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে। ঠিক কবে বা কতদিনে কিংবা আদতে এই সিদ্ধান্ত বাস্তবায়িত হবে সে বিষয়ে পাকাপাকি কোনো তারিখ জানা যায়নি। তবে হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক মিয়েডোস (Mark Meadows) গতকাল বলেছেন, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে তাদের মাসাবধিকাল সময় লাগবেনা। তারা এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

সঙ্গে থাকুন ➥