ইন্টারনেট ছাড়াই এবার ফাইল শেয়ার করতে পারবেন WhatsApp ব‌্যবহারকারীরা

Avatar

Published on:

WhatsApp New Features

বর্তমান সময়ে মানুষের প্রাণ আটকে মুঠোবন্দি ফোনের মধ্যে। কেননা যোগাযোগের মাধ্যম, অবসর সময় কাটানোর সঙ্গী এমনকি যেকোনো সমস্যার চাবিকাঠি হল এই যন্ত্র। যদিও প্রানপ্রিয় মোবাইলে যদি ইন্টারনেট কানেকশন না থাকে, তাহলে একটা ল্যান্ড টেলিফোন বা ক্যালকুলেটরের থেকে বেশি কোনো কাজে লাগবে না ডিভাইসটি। কেননা কলেজ-অফিসের জরুরি অ্যাসিন্টমেন্ট পাঠানোর থেকে শুরু করে যেকোনো প্রকারের ফাইল শেয়ার/আপলোড করার জন্য ফোনে ইন্টারনেট থাকা আবশ্যক। যদি এক ঘন্টার জন্যও ইন্টারনেট কানেকশন চলে যায় তবে আমাদের সব কাজ আটকে পরে থাকবে। এক্ষেত্রে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp বর্তমানে এমন একটি ফিচারের উপর কাজ করছে, যা ইন্টারনেট সংযোগ ছাড়াই সবধরণের ফাইল ও কনটেন্ট শেয়ার করতে দেবে। যদি এই খবর সত্যি হয় তবে উক্ত প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ব্যাপকভাবে উপকৃত হবে!

WhatsApp এর ফিচার ডেভেলপমেন্ট ট্র্যাকার সাইট WABetaInfo -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, মেটা মালিকাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে খুব শীঘ্রই এমন একটি ফিচার চালু করা হবে যা ব্যবহারকারীদের অফলাইন মোডে ফাইল, ফটো, ভিডিও, মিউজিক ট্রাক, ডকুমেন্ট ইত্যাদি শেয়ার করার সুবিধা প্রদান করবে। এক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখার জন্য শেয়ার করা ফাইলগুলি এনক্রিপ্ট করা হবে বলেও দাবি করা হয়েছে রিপোর্টে।

হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রেয়ড -এর একটি লেটেস্ট সংস্করণের একটি স্ক্রিনশটও হালফিলে ফাঁস করা হয়েছে। যেখানে অফলাইন মোডে ফাইল বা কন্টেন্ট শেয়ার করার ফিচারটি এনাবল করার জন্য WhatsApp কোন কোন ডিভাইস পারমিশন চাইবে তা দেখা গেছে৷ যেমন –

অফলাইন ফাইল শেয়ারিং ফিচার ব্যবহার করার জন্য প্রথমেই মোবাইলে বিদ্যমান ‘ফাইন্ড নেয়ারবাই ডিভাইস’ বিকল্পটি এনাবল করার অনুমতি চাইবে হোয়াটসঅ্যাপ। জানিয়ে রাখি, এটি হল অ্যান্ড্রয়েড ডিভাইসের একটি স্ট্যান্ডার্ড সিস্টেম পারমিশন যা ইন-সিস্টেম বা লোকাল ফাইল শেয়ার করার জন্য ব্লুটুথের মাধ্যমে কাছাকাছি অবস্থানকারী ডিভাইসগুলি স্ক্যান করতে দেয়৷ ব্যবহারকারীরা যখন ইচ্ছা এই বিকল্পটি ডিজেবল করে দিতে পারবেন।

‘ফাইন্ড নেয়ারবাই ডিভাইস’ বিকল্পের পাশাপাশি ফোনের সিস্টেম ফাইল এবং ফটো গ্যালারি অ্যাক্সেস করার অনুমতিও চাইবে উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

আবার লোকেশন পারমিশনও লাগবে আসন্ন ফিচার অ্যাক্সেস করার জন্য। যাতে নির্দিষ্ট ডিভাইসের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে অফলাইনে ফাইল শেয়ার করা সম্ভব হয়।

এছাড়া হোয়াটসঅ্যাপ, ফোন নম্বর মাস্ক করা এবং শেয়ার করা ফাইলগুলি এনক্রিপ্ট করার মতো কাজগুলিও করবে। যাতে অফলাইন ফাইল/কনটেন্ট শেয়ারিং প্রক্রিয়াটি নিরাপদ এবং সুরক্ষিতভাবে পরিচালনা করা যায়৷

দেখতে গেলে, হোয়াটসঅ্যাপের আসন্ন এই ফিচারটি অনেকটা ShareIT-এর মতো ফাইল শেয়ারিং অ্যাপগুলির অনুরূপ কাজ করবে। এই ধরণের অ্যাপ ব্যবহারকারীদের সেলুলার বা ওয়াই-ফাই সংযোগ ছাড়াই একাধিক ডিভাইসের মধ্যে ফাইল শেয়ার করার অনুমতি দেয়৷ তবে অফলাইন ফাইল শেয়ারিং বৈশিষ্ট্যটি কবে সর্বসাধারণের জন্য উপলব্ধ হবে তা এখনো ঘোষণা করেনি হোয়াটসঅ্যাপ। তবে যেহেতু ইতিমধ্যেই এটি বিটা পরীক্ষাধীন আছে, সেহেতু শীঘ্রই চালু হবে বলে আশা করছি আমরা।

সঙ্গে থাকুন ➥