রিয়েলমি কোনো ফোনে থাকবেনা প্রি-ইন্সটল ব্যান হওয়া চীনা অ্যাপ, শীঘ্রই আসছে নতুন আপডেট

Avatar

Published on:

কিছুদিন আগেই ভারতে সরকার ৫৯ টি চীনা অ্যাপকে ব্যান করেছিল। যদিও এরপরও Xiaomi-র কিছু ফোনে এই অ্যাপগুলিকে প্রি-ইন্সটল হিসাবে পাওয়া গেছে। এরমধ্যে Poco M2 Pro ফোনটিও ছিল। তবে এবিষয়ে এবার মুখ খুললো শাওমি-র চির প্রতিদ্বন্দ্বী রিয়েলমি। কোম্পানির তরফে টুইট করে জানানো হয়েছে, আগামীকাল ভারতে আসা Realme 6i ফোন সহ রিয়েলমির পরবর্তী কোনো ফোনে ব্যান হওয়া চীনা অ্যাপ থাকবেনা। এমনকি আগের যেসমস্ত ফোনে এই অ্যাপগুলি আছে সেইসব ফোনের জন্য জলদি OTA আপডেট আনা হবে এবং অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হবে।

আপনাকে জানিয়ে রাখি ভারতে সরকার দ্বারা ব্যান হওয়া অ্যাপগুলির মধ্যে ‘ক্লিনিং মাস্টার’ নামে অ্যাপটি ছিল। এই অ্যাপটি রেডমি ও রিয়েলমি ফোনেও আছে। তবে রেডমি এখনও তাদের ফোন থেকে ক্লিনিং মাস্টার’ অ্যাপটি সরায়নি। যদিও রিয়েলমি জানিয়ে দিয়েছে, শীঘ্রই কোম্পানি তাদের ফোন থেকে এই অ্যাপটিকেও সরিয়ে দেবে। যা সত্যি প্রশংসাযোগ্য।

এদিকে আগামীকাল অর্থাৎ ২৪ জুলাই ভারতে আসছে Realme 6i। এই ইভেন্ট ১২:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। কোম্পানির Twitter, Facebook এবং YouTube অ্যাকাউন্ট থেকে লঞ্চ ইভেন্ট সরাসরি দেখা যাবে। আপনাকে জানিয়ে রাখি ইতিমধ্যেই কোম্পানি Realme 6i কে মায়ানমারে লঞ্চ করেছে।

মায়ানমারে রিয়েলমি ৬ আই দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছিল। যার ৩ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের দাম প্রায় ১৩,০০০ টাকা। আবার ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম প্রায় ১৬,০০০ টাকা।

রিয়েলমি ৬ আই ফোনে ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস মিনিড্রপ ডিসপ্লে দেওয়া হয়েছে। যার আসপেক্ট রেশিও ২০:৯। ডুয়েল সিমের এই ফোনে অপারেটিং সিস্টেম হিসাবে আছে অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক Realme UI । আবার প্রসেসর হিসাবে এতে অক্টা কোর হেলিও জি ৮০ ব্যবহার করা হয়েছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে। ফোনের পিছনে আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। আবার এই ফোনে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

ফটোগ্রাফির জন্য রিয়েলমি ৬ আই ফোনে আছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। যার প্রথম সেন্সর হলো এফ/১.৮ অ্যাপারচারের সাথে ৪৮ মেগাপিক্সেল। আবার দ্বিতীয় সেন্সর হল ৮ মেগাপিক্সেল, যার অ্যাপারচার এফ/২.৩। তৃতীয় ও চতুর্থ ক্যামেরা হিসাবে আছে ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর। আবার ফোনে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। কানেক্টিভিটির জন্য এই ফোনে পাবেন ইউএসবি সি পোর্ট, ব্লুটুথ, ওয়াইফাই, 4G VoLTE, জিপিএস ও ৩.৫ মিমি হেডফোন জ্যাক।

সঙ্গে থাকুন ➥