এমন বিরল ডিজাইনের বৈদ্যুতিক গাড়ি আগে দেখেননি, রেঞ্জ শুনলেও চমকে উঠবেন, একচার্জে যাবে 1200 কিমি!

Avatar

Published on:

মনুষ্যপ্রজাতিকে ধ্বংস করার উদ্দেশ্যে প্রযুক্তির দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে থাকা ভিনগ্রহীদের পৃথিবীতে আগমন। যুদ্ধে প্রাণপণ লড়াই করেও তাদের সাথে ক্ষমতায় পেরে উঠতে না পেরে অস্তিত্ব সংকটের মুখে দাঁড়িয়ে মানবসভ্যতা। এরই মধ্যে আলার আলো যে, অচেনা আগন্তুকদের মোক্ষম জবাব দেওয়ার লক্ষ্যে এবং টিকে থাকার রশদ খোঁজার উদ্দেশ্যে ধ্বংসস্তুপের মধ্যে অত্যাধুনিক মানের সাঁজোয়া গাড়িতে করে এগিয়ে চলেছেন একদল সারভাইভর। এরকম প্রেক্ষাপটে কত কল্পবিজ্ঞানের সিনেমা যে বিভিন্ন ভাষায় তৈরি হয়েছে, তার ইয়ত্তা নেই।

বাস্তবে ভিনগ্রহীদের সন্ধান এখনও না মিললেও এবার তাদেরকে কেন্দ্র করে আবর্তিত সায়েন্স ফিকশন ছবি বা বইতে বর্ণিত বা দেখানো প্রায় ওই ধরনেরই ফিউচারিস্টিক গাড়ি বাজারে আনবে বলে ঘোষণা করল ব্রিটিশ সংস্থা ওভারল্যান্ড -ই (Overland-E)। আপকামিং গাড়িটির নাম রাখা হয়েছে জেনারেশন টু (Gen 2)।

‘অ্যান অটোমোটিভ রেভোলিউশন’ বলে উল্লেখ করা জেনারেশন টু বা জেন টু পুরোপুরি বিদ্যুতে চলে। অর্থাৎ এটি পেট্রলের মতো সাবেক জ্বালানির বদলে পুরোপুরি ব্যাটারিচালিত। এই ব্যাটারি একবার চার্জ করতে কতক্ষণ চলবে, সে নিয়েই লম্বাচওড়া দাবি করেছে সংস্থাটি। তারা জানিয়েছে, ব্যাটারি প্রযুক্তিতে সম্প্রতিক অগ্রগতির ফলে আমরা কমপক্ষে ৭৫০ মাইল রেঞ্জ আশা করছি। এতএব, চার্জে পরিপূর্ণ অবস্থায় পাড়ি দেওয়া যাবে ১২০০ কিলোমিটারের বেশি পথ৷।

গাড়িটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে, রাস্তা যত দুর্গম বা বেহাল হোক না কেন, কঠিন চড়াই উতরাই পেরিয়ে সে ছুটবে বিক্রমের সাথে। জেন টু মডেলকে পিওর ইলেকট্রিক অফ-রোডার হিসাবেই হাজির করবে বলে জানিয়েছে ওভারল্যান্ড-ই।

‘পহেলে দর্শনধারী, ফির গুণবিচারি‌’ ওভারল্যান্ড-ই কর্তৃক তৈরি জেন টু-এর বর্ণনায় প্রবাদটি আসতেই পারে। এই গাড়ি এমন চোখধাঁধানো ডিজাইনের সাথে এসেছে, যা প্রথম নজরেই মুগ্ধ করার মতো। জেন টু গাড়ি দু’টি অবতরে আনার পরিকল্পনা চলছে বলে জানিয়েছে প্রস্তুতকারী সংস্থা।

তার মধ্যে একটি জেন টু এক্সপ্লোরার (Gen 2 Explorer)। ওভারল্যান্ড-ই দাবি করেছে, এক্সপ্লোরার অবতারে জেন টু সম্পূর্ণরূপে ওয়াটারপ্রুফ হয়ে আসবে। এটি একটি হার্ডকোর অফ-রোডার হিসাবে আত্মপ্রকাশ করবে। অংশগ্রহণ করবে ডেজার্ট রেসিংয়ে। মরুভূমির বালির মধ্যে দুরন্ত গতিতে গাড়ি চালানো সহজ নয়। ইলেকট্রিক গাড়ি তো ধর্তব্যের মধ্যেই আসে না৷ কিন্তু ব্যাটারিচালিত জেন টু এক্সপ্লোরার সে কাজ এক চুটকিতে করে দেখাবে।

ওভারল্যান্ড-ই জোর দিয়েই বলছে, আপনি শুধু গন্তব্য বলুন৷ আমাদের জেন টু পৃথিবীর যে কোনও জায়গায় যেতে সক্ষম। লং জার্নিতেও অস্বস্তি হবে না। আরামদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করবে জেন টু এক্সপ্লোরার। গাড়ির অন্দরমহল এমন যে, সেটি অ্যাডভেঞ্চার ড্রাইভিংয়ের পর জেট ওয়াশ দিয়ে পরিস্কার করে নেওয়া যাবে। ফলে গাড়ির ইন্টেরিয়র আগের মতো ঝকঝক করবে।

আরেকটি হল জেন টু আরবান (Gen 2 Urban)‌ নাম শুনেই বোঝা যাচ্ছে, অফ-রোডিংয়ের বদলে এটি আধুনিক শহুরে জীবনযাত্রার জন্য। এর অন্দরমহল আরও পরিমার্জিত ও বিলাসবহুল হবে। ওভারল্যান্ডারের পে লোড ক্যাপাসিটি ১.৫ টন৷ অর্থাৎ গাড়িটি ১,৫০০ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম। সংস্থার দাবি, কেবল চাকা গড়িয়ে দূরত্ব কমিয়ে আনা নয়, আপনার ভ্রমণের জন্য যা যা প্রয়োজন, তা বহন করবে আমাদের জেন টু।

ওভারল্যান্ড -ই তাদের আপকামিং ইলেকট্রিক গাড়িতে রুফ স্টোরেজ সিস্টেম রেখেছে। ফলে স্পেস আরও ম্যাক্সিমাইজ করে নেওযা যাবে। পিছনে আবার ডেক রয়েছে। তাতে চারটি বড় স্পেয়ার টায়ার সহজেই ধরে যাচ্ছে। জেন টু এক্সপ্লোরারের ছাদে চারটি এলইডি স্পটার ল্যাম্প অফ-রোডার হিসাবে তার আকর্ষণ আরও বাড়িয়ে তুলেছে। মজার বিষয় হল, বৈদ্যুতিক হওয়া সত্বেও গাড়িটির সাইডে জেরিক্যান আছে। অনুমান, মূলত তা ডিজাইনের খাতিরেই রাখা হয়েছে।

ওভারল্যান্ড জানিয়েছে, তারা চলতি বছরের মধ্যে জেনারেশন টু-এর দু’টি মডেলেরই প্রোটোটাইপ বা নমুনা মডেল প্রস্তুত করে ফেলবে৷ ২০২৩-এর প্রথমার্ধে ব্রিটেন ও আমেরিকায় গাড়িটির উৎপাদন চালু করার লক্ষ্য তাদের। এই প্রসঙ্গে সংস্থার সিইও অ্যারন রডিংয়ের বক্তব্য, ‘আমরা জেন টু লঞ্চ করার জন্য উত্তেজিত। আমরা একটি চমৎকার টিম পেয়েছি। এবং উৎপাদন শুরু করার জন্য মুখিয়ে আছি।”

প্রসঙ্গত, ওভারল্যান্ড-ই এই প্রথম গাড়ি বানাতে চলেছে, এমন নয়৷ এর আগে সংস্থাটি ফোক্সভাগেন বিটল (Volswagen Beetle)-এর চ্যাসিস ও ইঞ্জিনের উপরে এমকে১ (MK1) বলে একটি গাড়ি তৈরি করেছিল। সম্ভাব্য ক্রেতা হিসেবে কাদেরকে লক্ষ্য করছেন, এই প্রশ্নের জবাবে রডিং জানান, তাঁরা বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিশেষ করে সেনাবাহিনীর কাছে গাড়ি বিক্রি করতে উৎসাহী৷ পাশাপাশি, আমেরিকার বিভিন্ন মোটরস্পোর্ট ইভেন্টে জেনারেশন টু-কে নিয়ে অংশগ্রহণ করার ব্যাপারে আশাবাদী সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥