Xiaomi End of Life List: Redmi Note 11 Pro সহ এই ফোন ও ট্যাবলেট ব্যবহার করা সুরক্ষিত নয়, জানুন কারণ

Xiaomi End of Life List - শাওমি তাদের পুরানো ফোনগুলিকে ধীরে ধীরে এন্ড অফ লাইফ (EoL) লিস্টে সামিল করে। যেসব স্মার্টফোন, ট্যাবলেট আর সফটওয়্যার আপডেট পাবে না তাদের এখানে যুক্ত করা হয়।

Update: 2024-10-26 06:40 GMT

শাওমি তাদের পুরানো ফোনগুলিকে ধীরে ধীরে এন্ড অফ লাইফ (EoL) লিস্টে সামিল করে। যেসব স্মার্টফোন, ট্যাবলেট আর সফটওয়্যার আপডেট পাবে না তাদের এখানে যুক্ত করা হয়। এই লিস্টে শাওমি, রেডমি ও পোকো ব্র্যান্ডের ডিভাইস সামিল থাকে। আর সংস্থার বিভিন্ন দেশের ওয়েবসাইটে এন্ড অফ লাইফ সেকশন থাকে। কোনো দেশের এই সেকশনে কোনো ডিভাইসকে অন্তর্ভুক্ত করার অর্থ সেই দেশে ওই মডেলটি আর নতুন কোনো আপডেট পাবে না। আমরা মাঝে মাঝেই আপনাদেরকে এই লিস্টে কোনো ডিভাইস সামিল হলে জানাই।

সম্প্রতি শাওমি তাদের তাইওয়ান, তুর্কি, রাশিয়া, ইউরোপ ও গ্লোবাল মার্কেটের ওয়েবসাইটের এন্ড অফ লাইফ সেকশন আপডেট করেছে। আসুন কোন কোন শাওমি, রেডমি, পোকো ডিভাইস আর আপডেট পাবে না জেনে নেওয়া যাক।

Xiaomi Pad 5 ট্যাবলেট আর নতুন কোনো সফটওয়্যার আপডেট পাবে না। এই ট্যাবকে তাইওয়ান, তুর্কি, রাশিয়া, ইউরোপ ও গ্লোবাল মার্কেটের ওয়েবসাইটে খুঁজে পাওয়া গেছে। এর পাশাপাশি Redmi Note 11 Pro ও Redmi Note 11 Pro+ ফোন দুটিও এই লিস্টে সামিল হয়েছে। শুধু তাই নয়, Redmi 10 2022 ও Redmi Note 10 JE কেও এই লিস্টে খুঁজে পাওয়া গেছে।

অর্থাৎ এই সমস্ত মডেলে আর কোনো হাইপারওএস বা এমআইইউআই আপডেট আসবে না। এমনকি ডিভাইসে কোনো নিরাপত্তাজনিত ত্রুটি দেখা দিলেও কোনো আপডেট আসবে না। অর্থাৎ আপনি আপডেট না পেলেও ডিভাইসগুলি ব্যবহার করে যেতে পারেন। কিন্তু এগুলি খুব সুরক্ষিত হবে না। হ্যাকাররা সহজেই ডিভাইসগুলির সিকিউরিটি সিস্টেম ভেদ করে নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

উল্লেখ্য, শাওমি তাদের বাজেট ফোন বা ট্যাবলেটে দুবছরের কাছাকাছি আপডেট দিয়ে থাকে। যদিও ফ্ল্যাগশিপ ডিভাইসে বেশিদিন ধরে আপডেট এসে থাকে। সম্প্রতি সংস্থাটি প্রিমিয়াম ডিভাইসে চার বছর ধরে আপডেট দেবে বলে নিশ্চিত করেছে। তবে আপনি যদি বাজেট রেঞ্জের ডিভাইস ব্যবহার করেন এবং চান সেখানে নিয়মিত আপডেট আসুক, তাহলে কয়েক বছর পর পর ডিভাইস পরিবর্তন করা উচিত।Redmi Note 11 Pro সহ এই ফোন ও ট্যাবলেট ব্যবহার করা সুরক্ষিত নয়, জানুন কারণ

Tags:    

Similar News