বিশ্বের প্রথম Ultra Pro মেমরি যুক্ত স্মার্টফোন আনছে Vivo, পারফরম্যান্সে ঝড় তুলবে

Update: 2024-10-12 07:11 GMT

ভিভো তাদের বহু প্রতীক্ষিত Vivo X200 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি চলতি মাসেই বাজারে আনতে চলেছে। এই ডিভাইসগুলি MediaTek Dimensity 9400 প্রসেসরের সাথে লঞ্চ করা প্রথম স্মার্টফোন হতে চলেছে। তবে এটিই একমাত্র নয়, Vivo X200 লাইনআপে প্রথমবারের জন্য LPDDR5X Ultra Pro মেমরি নামে একটি নতুন ধরনের র‍্যামও থাকবে। আসুন এটির সর্ম্পকে কি কি তথ্য সামনে এসেছে, জেনে নেওয়া যাক।

Vivo X200 সিরিজে থাকবে নতুন LPDDR5X Ultra Pro র‍্যাম প্রযুক্তি

যদিও, ভিভো এলপিডিডিআর৫এক্স আল্ট্রা প্রো কেন বিশেষ, সে সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করেনি, তবে এটি সম্ভবত একই উচ্চ-গতির এলপিডিডিআর৫এক্স র‍্যাম, যা স্যামসাং (Samsung) সম্প্রতি উন্মোচন করেছে। এমনকি স্যামসাং এও ঘোষণা করেছে যে, মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৪০০ হবে এই অত্যাধুনিক প্রযুক্তি সাপোর্ট করা প্রথম চিপ। সুতরাং, সম্ভবত ভিভো কেবল এই র‍্যাম প্রযুক্তিকে একটি চটকদার নামের সাথে মার্কেটে আনছে।

LPDDR5X Ultra Pro র‍্যাম থেকে কি আশা করা যায়?

যদি ভিভো এক্স২০০ সিরিজে সত্যিই স্যামসাংয়ের এলপিডিডিআর৫এক্স র‍্যাম থাকে, তবে কিছু চিত্তাকর্ষক কর্মক্ষমতা এটি থেকে আশা করা যায়। স্যামসাং দাবি করেছে যে, এই নতুন মেমরিটি সর্বোচ্চ ১০.৭ গিগাবাইট প্রতি সেকেন্ড (Gbps) হারে ডেটা ট্রান্সফার স্পিড সরবরাহ করে, যা এটিকে ইন্ডাস্ট্রিতে দ্রুততম করে তুলেছে। এটি কোম্পানির আগের মোবাইল ডির‍্যামের তুলনায় ২৫% কর্মক্ষমতা বৃদ্ধি এবং ৩০% বেশি ক্ষমতার প্রতিশ্রুতি দেয়। স্যামসাং এই এলপিডিডিআর৫এক্স-১০৭০০ চিপগুলি তৈরি করতে তাদের লেটেস্ট ১২ ন্যানোমিটার-শ্রেণীর ডির‍্যাম প্রক্রিয়া প্রযুক্তি ব্যবহার করে, যার ফলে বাজারে সবচেয়ে ছোট এলপিডিডিআর ডিভাইস পাওয়া যায়।

পাওয়ার এফিসিয়েন্সির জন্য, স্যামসাং একটি অপ্টিমাইজড সিস্টেম সহ বেশ কয়েকটি পাওয়ার-সেভিং ফিচার যুক্ত করেছে, যা কাজের চাপ এবং এক্সটেন্ডেড লো-পাওয়ার মোড ব্যবধানের ওপর ভিত্তি করে শক্তির ব্যবহার অ্যাডজাস্ট করে। এই উদ্ভাবনগুলি সম্মিলিতভাবে ২৫% পাওয়ার এফিসিয়েন্সি উন্নত করে, যা মোবাইল ডিভাইসে ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করে৷

যদিও Vivo X200 সিরিজের আনুষ্ঠানিক লঞ্চ আগামী ১৪ অক্টোবর চীনে নির্ধারিত হয়েছে। তাই এলপিডিডিআর৫এক্স আল্ট্রা প্রো র‍্যাম প্রত্যাশা পূরণ করে কিনা, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। মিডিয়াটেকের নতুন প্রসেসর এবং বাজারে সম্ভাব্য দ্রুততম র‍্যামের সমন্বয় Vivo X200 সিরিজকে পাওয়ার ইউজারদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প করে তুলতে পারে।

Tags:    

Similar News