স্মার্টফোনের মতো পারফরম্যান্স এবার ট্যাবে, এই প্রথম গিকবেঞ্চে হাজির নতুন iPad Mini

Update: 2024-10-18 15:55 GMT

অ্যাপল সম্প্রতি ভারত সহ গ্লোবাল মার্কেটে অ্যাপল ইন্টেলিজেন্স (Apple Intelligence) ফিচার সহ iPad Mini উন্মোচন করেছে৷ আর এখন, গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং ডেটাবেসে Apple iPad Mini (2024) ট্যাবটিকে দেখা গেছে, যা এর পারফরম্যান্স স্কোর, র‍্যাম ক্ষমতা, অপারেটিং সিস্টেম এবং সিপিইউ (CPU)-এর ক্লাস্টার সেটআপ প্রকাশ করেছে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Apple iPad Mini (2024) ট্যাবলেটকে দেখা গেল Geekbench প্ল্যাটফর্মে

অ্যাপল আইপ্যাড মিনি (২০২৪) গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটে আইপ্যাড ১৬,২ আইডেন্টিফায়ার এবং J411AP মডেল নম্বরের মাদারবোর্ডের সাথে তালিকাভুক্ত হয়েছে। অ্যাপল ডেটাবেসটি নিশ্চিত করেছে যে আইপ্যাড ১৬,২ হল আইপ্যাড মিনি ওয়াই-ফাই এবং এ১৭ প্রো প্রসেসর সহ সেলুলার ভ্যারিয়েন্টের আইডেন্টিফায়ার৷ ডেটাবেসটি থেকে জানা গেছে যে প্রসেসরটি সিঙ্গেল-কোর টেস্টে ২,৭১০ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৬,৫৪৩ পয়েন্ট স্কোর করেছে।

লিস্টিং থেকে আরও জানা গেছে যে, চিপসেটটির একটি ছয়-কোর আর্কিটেকচার রয়েছে, যার সর্বোচ্চ ক্লক স্পিড ৩.৭৮ গিগাহার্টজ। চিপটিতে দুটি কোর এবং চারটি কোর সহ দুটি ক্লাস্টার রয়েছে এবং এটি ৮ জিবি র‍্যামের সাথে যুক্ত। এছাড়া, তালিকাটি আর কোনও বিবরণ প্রকাশ করেনি।

জানিয়ে রাখি, অ্যাপল তাদের iPhone 15 Pro সিরিজের স্মার্টফোনগুলির সাথে A17 Pro প্রসেসরটি উন্মোচন করেছিল। মার্কিন প্রযুক্তি সংস্থাটি প্রকাশ করেছে যে, iPhone 15 Pro মডেলের A17 Pro প্রসেসর একটি হেক্সা-কোর সিপিইউ এবং জিপিইউ সেটআপ প্যাক করে। তবে, Apple iPad Mini (2024) স্পেসিফিকেশন তালিকা থেকে জানা গেছে যে, এতে একটি ফাইভ-কোর জিপিইউ রয়েছে।

Apple A17 Pro প্রসেসরের জন্য ফাইভ-কোর জিপিইউ নিশ্চিত করে যে, লেটেস্ট আইপ্যাডে প্রসেসরের একটি সামান্য ডাউনগ্রেড ভ্যারিয়েন্ট রয়েছে। ডাউনগ্রেডের পিছনে একটি কারণ হতে পারে যে আইপ্যাডগুলির আইফোনের মতো বেশি শক্তির প্রয়োজন হয় না। অ্যাপল আইওএস ১৮.১ আপডেটের সাথে অ্যাপল ইন্টেলিজেন্স ফিচারগুলি রোল আউট করবে বলে আশা করা হচ্ছে। কয়েক দিনের মধ্যে আরও আপডেট দেওয়া হতে পারে।

Tags:    

Similar News