ইন্টারনেট ব্যবহারকারীরা সাবধান! জনপ্রিয় এই ব্রাউজারে লুকিয়ে আছে বিপদ, এক্ষুনি করুন এই কাজ

Update: 2024-10-09 16:31 GMT

আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেন এবং আপনার সিস্টেম উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত হয় তাহলে সাবধান হোন। আসলে ভারত সরকার উইন্ডোজের Microsoft Edge ব্যবহারকারীদের সতর্ক করেছে। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) জানিয়েছে, মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের ১২৯.০.২৭৯২.৭৯ ভার্সনে সিকিউরিটি সমস্যা দেখা গেছে। এই সমস্যার সুযোগ নিয়ে হ্যাকাররা দূর থেকে ল্যাপটপ বা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারে।

Microsoft Edge ব্যবহারকারীদের সতর্ক করল ভারত সরকারের সাইবার সিকিউরিটি টিম

সিইআরটি-ইন জানিয়েছে, মাইক্রোসফটের ব্রাইজারে একাধিক সমস্যা তারা খুঁজে পেয়েছে। যার মধ্যে আছে ভি৮ জাভাস্ক্রিপ্ট ইঞ্জিনের সঠিক ব্যবহার না করা এবং ব্রাউজারের লেআউট কম্পোনেন্টে ত্রুটি। আর এই সমস্যাগুলির কারণে হ্যাকাররা সহজেই পিসির সিকিউরিটি সিস্টেম নষ্ট করে ম্যালিশিয়াস কোড প্রেরণ করতে পারে। এই ম্যালিশিয়াস কোড ব্রাউজারে কোনো কিছু সার্চ করার সময় ভাইরাস যুক্ত ওয়েবসাইটে রিডাইরেক্ট করতে পারে।

ফলে আপনার পিসিতে ভাইরাস ঢুকে যাবে এবং আপনার সিস্টেমের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারদের হাতে। সেইকারণে সিইআরটি-ইন বলেছে, ল্যাপটপ বা কম্পিউটারকে এই সমস্যা থেকে দূরে রাখতে এই মুহুর্তেই মাইক্রোসফ্ট এজ ব্রাউজারটি আপডেট করা উচিত। কারণ মাইক্রোসফ্ট ইতিমধ্যেই এই সমস্যার কথা জেনে তাদের ব্রাউজারের জন্য আপডেট নিয়ে এসেছে।

Microsoft Edge ব্রাউজার আপডেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. প্রথমে মাইক্রোসফট এজ ব্রাউজার খুলুন।

২. এবার ব্রাউজারের উপরের ডান কোনায় দেওয়া তিনটি ডটে ক্লিক করুন।

৩. এরপর Help and Feedback অপশন বেছে নিন।

৪. তারপরে About Microsoft Edge অপশনে ক্লিক করুন। এরপর ভার্সন চেক হবে এবং নতুন আপডেট এলে ডাউনলোড ও ইনস্টল করা যাবে।

Tags:    

Similar News