রতন টাটা চলে যাওয়ার দিনই 'মৃত্যু' Tata Play‌-র, ডিটিএইচ ব্যবসা কিনে নিচ্ছে Airtel

Update: 2024-10-10 04:18 GMT

ভারতীয় ডাইরেক্ট টু হোম (DTH) মার্কেটে বড় পরিবর্তন আসতে পারে। আসলে জনপ্রিয় ব্রডব্যান্ড ও ডিটিএইচ ব্র্যান্ড Tata Play কে Airtel Digital TV অধিগ্রহণ করে নিতে পারে বলে খবর সামনে এসেছে। সূত্র মারফত জানা গেছে, ডিজিটাল টিভি সেক্টরে নিজেদের আধিপত্য বিস্তার করতে এই পদক্ষেপ গ্রহণ করছে ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থাটি। এরফলে মোবাইল রিচার্জ প্ল্যানের সাথে টিভি চ্যানেল যুক্ত করে আয় বাড়াতে পারবে Airtel।

দা ইকোনমিক টাইমস এর রিপোর্ট অনুযায়ী, ডিটিএইচ গ্রাহক সংখ্যা দিনের পর দিন কমতে শুরু করায় টাটা প্লে এন্টারটেইনমেন্ট সেক্টর থেকে নিজেদেরকে দূরে সরিয়ে নিচ্ছে। এয়ারটেলের সাথে চুক্তি তাদের প্রায় পাকা। এরপর থেকে তারা কেবল ব্রডব্যান্ড পরিষেবা দেবে।

আসলে ভারতের ডিটিএইচ মার্কেট এখন গ্রাহক সমস্যায় জেরবার। বড় বড় শহরের অধিকাংশ স্মার্টফোন ও স্মার্ট টিভি ব্যবহারকারী ওটিটি প্ল্যাটফর্মের দিকে ঝুঁকছে।‌ কারণ মোবাইল বা ব্রডব্যান্ড প্ল্যানগুলির সাথেই এখন বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন দেওয়া হচ্ছে। আর গ্রাম অঞ্চলে বসবাসকারী মানুষ কম খরচে দূরদর্শন ফ্রি ডিশ সহ অন্যান্য বিকল্প খুঁজে নিচ্ছে। ফলে টাটা প্লে-র মতো কেবল বড় বড় শহরে উপস্থিত ডিটিএইচ অপারেটরের পক্ষে ব্যবসা চালিয়ে নিয়ে যাওয়া কঠিন। হয়তো সেই কারণেই তারা ডিটিএইচ ব্যবসা থেকে হাত গুটিয়ে নিতে চাইছে।

জানিয়ে রাখি, রতন টাটা মালিকানাধীন টাটা সনস (বর্তমান চেয়ারম্যান এন চন্দ্রশেখারণ) এর দখলে টাটা প্লে এর ৭০ শতাংশ শেয়ার আছে। আর ৩০ শতাংশ শেয়ার আছে Walt Disney এর কাছে। করোনা মহামারীর আগে টাটা প্লে এর মার্কেট ভ্যালু ছিল ৩ বিলিয়ন ডলার, যা এখন কমে ১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। রিপোর্টে বলা হয়েছে, Walt Disney-ও তাদের শেয়ার Airtel কে বিক্রি করতে আগ্রহী।রতন টাটা চলে যাওয়ার দিনই 'মৃত্যু' Tata Play‌-র, ডিটিএইচ ব্যবসা কিনে নিচ্ছে Airtel

Tags:    

Similar News