BSNL 4G vs Jio, Airtel 4G: কলকাতা সহ বিভিন্ন শহরে বিএসএনএল, জিও ও এয়ারটেলের ইন্টারনেট স্পিড কেমন

Update: 2024-10-09 07:27 GMT

বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোয় ফের জনপ্রিয়তা ফিরে পেতে শুরু করেছে BSNL। জুলাইয়ে প্রায় ৩০ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে সংস্থাটি। আর এই নতুন গ্রাহকদের ধরে রাখতে সরকারি টেলিকম অপারেটরটি দেশজুড়ে 4G পরিষেবা চালু করতে জোর কদমে কাজ করছে। ইতিমধ্যেই দেশের কয়েকটি অঞ্চলে BSNL এর 4G নেটওয়ার্কের টেস্টিং শুরু হয়েছে। আসুন এই সব অঞ্চলে BSNL, Airtel, Jio-র 4G নেটওয়ার্কের গড় ডাউনলোড ও আপলোড স্পিড কত পাওয়া যাচ্ছে জেনে নেওয়া যাক। তবে প্রথমেই বলি, এই প্রতিবেদন তৈরির জন্য আমরা TRAI এর ওয়েবসাইটের সাহায্য নিয়েছি।

কলকাতা

কলকাতায় হাওড়ায় BSNL এর 4G নেটওয়ার্কের টেস্টিং চলছে। শুরুতে কিছু গ্রাহক দাবি করেছিল যে, কলকাতায় BSNL 4G নেটওয়ার্ক ব্যবহার করে ১৭.৯ এমবিপিএস ডাউনলোড স্পিড পাওয়া গিয়েছিল এবং আপলোড স্পিড পাওয়া গিয়েছিল ৭.৩৭ এমবিপিএস। তবে ট্রাইয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, কলকাতায় BSNL, Jio, Airtel এর 4G নেটওয়ার্কের গড় ডাউনলোড স্পিড যথাক্রমে ৮.১, ৩১.৩, ১৭.৪ এমবিপিএস। আর আপলোড স্পিড যথাক্রমে ২.৭, ৪.৯, ৮.৬ এমবিপিএস।

গাজিয়াবাদ

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে বিএসএনএল এর ৪জি নেটওয়ার্কের টেস্টিং শুরু হয়েছে। ট্রাইয়ের ওয়েবসাইট অনুযায়ী, এই এলাকায় এয়ারটেল, বিএসএনএল ও জিও-র ৪জি নেটওয়ার্কের ডাউনলোড স্পিড যথাক্রমে ১৭.৪, ৬.৬ ও ৪৩.৭ এমবিপিএস। আর এখানকার গড় আপলোড স্পিড ৬.১, ৩.৯ ও ৫.৬ এমবিপিএস।

আগ্রা

আগ্রা শহরেও বিএসএনএল এর ৪জি নেটওয়ার্ক উপলব্ধ। আমরা ট্রাইয়ের ওয়েবসাইটে এয়ারটেলের গড় ডাউনলোড ও আপলোড স্পিড পেয়েছি যথাক্রমে ১৫.৭ এমবিপিএস ও ৫.৯ এমবিপিএস। আর বিএসএনএল এর গড় ডাউনলোড ও আপলোড স্পিড ৭ এমবিপিএস ও ২.৭ এমবিপিএস। জিও-র গড় ডাউনলোড ও আপলোড স্পিড যথাক্রমে ৪৮.৮ এমবিপিএস ও ৫.৪ এমবিপিএস।

Tags:    

Similar News