Trainman: সুখবর, ট্রেন টিকিট কনফার্ম না হলে বিনামূল্যে পাবেন ফ্লাইট টিকিট, এখান থেকে বুক করুন

ভারতীয় রেলে কনফার্ম টিকিট পাওয়া বর্তমানে সময়ে খুবই দুষ্কর। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে অল্প সময়ের মধ্যে কোথাও যেতে হলে কনফার্ম টিকিট পাওয়াই যায়না। আবার ব্যস্ততম কোথাও যেতে হলে চার মাস আগে টিকিট বুক করতে হবে। তবে বাজারে এমন অনেক ওয়েবসাইট বা অ্যাপ রয়েছে যারা কনফার্ম টিকিট দেওয়ার কথা দাবি করে। কিন্তু বাস্তবে এগুলি কথার কথাই হয়ে থাকে। তবে আজকের এই প্রতিবেদনে আমরা এমন একটি অ্যাপের কথা বলবো, যেখান থেকে ট্রেনের টিকিট বুক করার পর কনফার্ম না হলে আপনাকে ফ্লাইট টিকিট দেওয়া হবে।

আজ্ঞে হ্যাঁ! আমরা যে এই ট্রেনের টিকিট বুকিং অ্যাপের কথা বলছি, তার নাম Trainman। এর একটি ওয়েবসাইটও আছে। আপনি এটি Google Play Store থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। Trainman অ্যাপের বিশেষত্ব হল, আপনি যদি এখান থেকে ট্রেনের টিকিট বুক করেন এবং আপনার টিকিট কনফার্ম না হয়, তাহলে Trainman আপনাকে বিমানের টিকিট দেবে। অর্থাৎ আপনার যাত্রা থামবে না।

অ্যাপটি সম্প্রতি ট্রিপ অ্যাসুরেন্স নামে একটি ফিচার চালু করেছে, যার আওতায় ট্রেনের টিকিট কনফার্ম না হলে বিমানের টিকিট গ্যারান্টিসহ পাওয়া যাবে। টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনাও দেখাবে এই অ্যাপ।

আপনি যদি ট্রেনম্যানের কাছ থেকে দশটি টিকিট বুক করেন এবং কনফার্ম হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ বা তার বেশি হয়, তাহলে অ্যাপটি আপনাকে ট্রিপ অ্যাসিওরেন্স সার্ভিস নেওয়ার পরামর্শ দেবে, যার বিনিময়ে আপনাকে কেবল ১ টাকা অতিরিক্ত দিতে হবে। টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা যদি ৯০ শতাংশের কম হয়, তাহলে আপনাকে ট্রিপ অ্যাসিওরেন্সের জন্য অল্প পরিমাণ অর্থ দিতে হবে, যা আপনার টিকিট এবং ক্লাসের উপর ভিত্তি করে হবে।

যদি আপনার টিকিট কনফার্ম হয়ে যায়, তাহলে আপনি ট্রিপ অ্যাস্যুরেন্স ফি ফেরত পাবেন এবং যদি টিকিট কনফার্ম না হয়, তবে সংস্থাটি আপনাকে একই দিনের একটি ফ্লাইট টিকিট দেবে, তবে এখানে যে বিষয়টি মনে রাখতে হবে তা হল ট্রিপ অ্যাসিওরেন্স পরিষেবাটি বর্তমানে কেবল রাজধানী ট্রেনের জন্য উপলব্ধ। অর্থাৎ, রাজধানী ট্রেনের টিকিট নিলে এবং ট্রিপ অ্যাসুরেন্স নিলে এবং আপনার টিকিট কনফার্ম না হলেও ফ্রি-তে বিমানের টিকিট পেয়ে যাবেন, যদিও ই-টিকিট কনফার্ম না হলে আইআরসিটিসি-র মতো রিফান্ড পাওয়া যাবে কি না, সে বিষয়ে কোনও তথ্য দেয়নি সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *