যদি ফোনে থাকে এই অ্যাপ তাহলে আপনার ডেটা বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে, সাবধান হয়ে যান

Published on:

CCleaner App Users Data Sale on Dark Web

বর্তমানে মানুষ ভিন্ন ভিন্ন কাজ সহজে করার জন্য নানারকম অ্যাপ (Mobile Application) ব্যবহার করে থাকে। আর এই অ্যাপ ডিভাইসে উপস্থিত থেকে ডিভাইসটিকে প্রকৃতপক্ষেই স্মার্ট করে তোলে। তবে কিছু এমন অ্যাপও আছে যেগুলি ডিভাইসের জন্য বেশ বিপদজনক। সম্প্রতি CCleaner নামের একটি জনপ্রিয় উইন্ডোজ ইউটিলিটি টুলের সন্ধান পাওয়া গেছে, যেটি ডিভাইসে উপস্থিত থেকে ফাঁস করছে ব্যবহারকারীর বিভিন্ন ব্যক্তিগত তথ্য। তবে, এই অ্যাপটির ডেভলপার Gen Digital তার ব্যবহারকারীদের ইমেল পাঠিয়ে ডেটা ফাঁসের বিষয়টি সম্পর্কে অবগত করেছে এবং শীঘ্রই এই সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছে।

সংস্থাটি আরো দাবি করেছে যে, ব্যবহারকারীদের সংবেদনশীল ডেটা চুরি হলেও তাদের ব্যাঙ্কিং ডিটেলস, ক্রেডিট কার্ড নম্বর এবং লগ ইন ডিটেলস একদম সুরক্ষিত আছে, যা হ্যাকাররা কোনোভাবেই সংগ্রহ করতে পারেনি।

ডার্ক ওয়েবে বিক্রি করা হচ্ছে ডেটা

রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটার মধ্যে নাম, কন্ট্যাক্ট নম্বর এবং বিলিং ডিটেলস অন্তর্ভুক্ত রয়েছে। যেগুলি হ্যাকাররা ডার্ক ওয়েবে বিক্রির জন্য তালিকাভুক্ত করেছে। তবে সংস্থাটির মুখপাত্র একটি সাক্ষাৎকার জানিয়েছেন, ব্যবহারকারীদের উদ্বিগ্ন হবার কোনো দরকার নেই। কারণ এই ডেটা লিকের ফলে মাত্র ২ শতাংশ ব্যবহারকারী প্রভাবিত হয়েছে।

অ্যাপ নির্মাতারা যে সমস্ত ব্যবহারকারীর ডেটা লিক হয়েছে তাদের ইমেইল পাঠানোর পাশাপাশি অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থাও করছে। এছাড়াও, তারা এই ব্যবহারকারীদের ছয় মাসের জন্য বিনামূল্যে BreachGuard পরিষেবাও অফার করছে। এই ইউটিলিটি টুলটির কাজ হলো ডার্ক ওয়েবে ডেটা ফাঁস হবার বিষয়টি মনিটর করা এবং কারোর ব্যক্তিগত ডেটা বিক্রির তথ্য জানানো।

সঙ্গে থাকুন ➥