ED-র তদন্তের জের, ফের 22টি অ্যাপ ব্যান করল মোদী সরকার! লিস্টে আছে Mahadev Book Online অ্যাপও

Published on:

Central Govt Banned 22 Apps

তিন বছর আগে ভারত-চীন সীমান্ত উত্তেজনার সময় থেকে ভারত সরকার মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার যে পদক্ষেপ নিয়েছিল, তা এখনও অব্যাহত রয়েছে। এক্ষেত্রে শুধু প্রতিবেশী দেশ চীনের সাথে সম্পর্কযুক্ত অ্যাপ নয়, তার পাশাপাশি বহু দেশীয় অ্যাপও সরকারের নজরে এসেছে যেগুলির বিরূদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেমন গতকাল অর্থাৎ রবিবার আবারও ২২টি অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার – ব্যান হওয়া অ্যাপের তালিকায় আছে Mahadev Book Online-এর মতো নামও। জানিয়ে রাখি, এনফোর্সমেন্ট ডাইরেক্টোরেট (ED)-র পর হালফিলে এই সমস্ত অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার, অভিযোগ এগুলি বেআইনি বেটিং কার্যকলাপে জড়িত ছিল। ইতিমধ্যে এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

ব্যান Mahadev Book Online অ্যাপ, শুরু বিতর্ক!

আসলে ছত্তিশগড়ে মহাদেব অনলাইন বুক অ্যাপের বিরুদ্ধে বহুদিন ধরেই তদন্ত করছে ইডি। আর এখন অভিযোগ প্রমাণিত হওয়ায় সেটিকে অন্যান্য অ্যাপের সাথে ব্যান করা হয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে, ছত্তিশগড় রাজ্য সরকার চাইলে এই অ্যাপগুলি নিজেই নিষিদ্ধ করতে পারত, কারণ তাদের আইটি আইনের ধারা ৬৯এ (69A)-এর অধীনে ওয়েবসাইট/অ্যাপ বন্ধ করার ক্ষমতা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও তারা এমন কোনো সিদ্ধান্ত নেয়নি, যেখানে এই অ্যাপগুলির বিরুদ্ধে গত ১.৫ বছর ধরে তদন্ত চলছে। সবমিলিয়ে এইসব মন্তব্যের জেরেই মহাদেব অ্যাপ ব্যান নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

Mahadev Book Online অ্যাপ কী?

যারা জানেন না তাদের বলি, মহাদেব অনলাইন বুক একটি অনলাইন বেটিং অ্যাপ, যেটি ছত্তিশগড়ের সৌরভ চন্দ্রশেখর এবং রিভ উৎপল মিলে লঞ্চ করেছিলেন। অ্যাপটি ২০১৭ সালে চালু হয়েছিল, তবে কোভিড মহামারী চলাকালীন এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

সেক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থা তদন্তে দেখতে পেয়েছে যে, মহাদেব অ্যাপটি জুজু, ক্রিকেট এবং ব্যাডমিন্টন, টেনিস, ফুটবলের মতো অনেকগুলি লাইভ গেমের জন্য বাজি অফার করে যা একেবারেই আইনসম্মত নয়।

সঙ্গে থাকুন ➥