Hotstar কে ভাতে মারছে JioCinema, হু হু করে কমছে গ্রাহক

Published on:

Jio Cinema Gains Disney Hotstar Loses

চলতি বছরের মার্চ মাসের শেষ থেকে শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) এর ১৬-তম আসর। এতদিন ফোন ও স্মার্ট টিভিতে Disney+ Hotstar থেকে বিশ্বের ধনীতম ক্রিকেট টুর্নামেন্টের লাইভ স্ট্রিম দেখা যেত। কিন্তু এর জন্য তাদের সাবস্ক্রিপশন নিতে হত। তবে ২০২৩ সালের IPL মোবাইল থেকে সম্পূর্ণ ফ্রিতে দেখার ব্যবস্থা করে দিয়েছেন মুকেশ আম্বানির সংস্থা, ভায়াকম ১৮। যারফলে Hotstar গত কয়েক মাসে প্রায় কয়েক মিলিয়ন গ্রাহকদের হারিয়েছে। পাশাপাশি তাদের আয়ও কমেছে।

জিও সিনেমার উত্থান এবং ডিজনি হটস্টার এর পতন

কোম্পানির আর্থিক রিপোর্ট অনুসারে, ২০২৩ সালের প্রথম কোয়ার্টারে ডিজনি হটস্টারের পেড গ্রাহক সংখ্যা ৩.৮ মিলিয়ন কমে ৫৭.৫ মিলিয়নে দাঁড়িয়েছে এবং এই বছরেরই প্রথম তিন মাসে আরো ৪ মিলিয়ন গ্রাহক কমে এসেছে। যার ফলে গত কয়েক মাসে মোট ৮.৪ মিলিয়ন পেড গ্রাহক হ্রাস পেয়েছে ডিজনির।

আবার গত ১ এপ্রিল ২০২৩ এর হিসেব অনুযায়ী, ডিজনি হটস্টারের সাবস্ক্রাইবারের সংখ্যা ৫২.৯ মিলিয়ন। আর এ বছরের প্রথম কোয়ার্টারে ডিজনি প্লাস হটস্টার এর আয় প্রতি প্রায় কুড়ি শতাংশ কমে গিয়েছে।

JioCinema-এর সাফল্যের কারণ

JioCinema-এর সাফল্যের অনেকগুলি কারণ রয়েছে। যেমন প্ল্যাটফর্মটি এই মুহূর্তে সমস্ত গ্রাহকদের জন্য ফ্রি। আগামী ৫টি মরশুমের জন্য আইপিএলের অনলাইন স্বত্ব কিনে নিয়েছে ভায়াকম ১৮। সুতরাং আরও কয়েকবছর আইপিএলের ম্যাচ দেখা যাবে জিও সিনেমা অ্যাপে।

জিও সিনেমা অ্যাপে আইপিএলের খেলা দেখার জন্য শুধুমাত্র জিও-র সিম ব্যবহার করতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। বরং যে কোনও মোবাইল বা ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থার সিম থাকলেই চলবে।

জিও সিনেমা এবার একাধিক ক্যামেরা অ্যাঙ্গেল থেকে খেলা দেখার সুযোগ দিচ্ছে ক্রিকেটপ্রেমীদের। অর্থাৎ, নিজের স্ক্রিনে ক্যামেরা অ্যাঙ্গেল বদল করে ম্যাচ দেখার সুযোগ পারেন দর্শকরা, করা যাবে জুম-ইনও।

তাছাড়া বাংলা, হিন্দি, ইংরাজি, তামিল, তেলেগু, মারাঠি, মালায়লম, গুজরাটি, ভোজপুরি, ওড়িয়া, কান্নাড়া ও পাঞ্জাবী ভাষায় ধারাভাষ্য শোনা যায় ম্যাচের। দর্শকরা পছন্দমতো ভাষা বেছে নিয়ে ধারাভাষ্য উপভোগ করতে পারেন।

Disney+ Hotstar-এ আর দেখা যাবে না HBO-এর কোনো শো

৩১ মার্চের পর থেকে কোনও এইচবিও কনটেন্টই আর দেখা যাবে না ডিজনি হটস্টারে। এতদিন পর্যন্ত ওয়ার্নার মিডিয়ার সমস্ত কনটেন্ট এই প্ল্যাটফর্মটিতেই মূলত দেখতে পেতেন দর্শক। তবে এবার থেকে সেই সুযোগ আর পাবেন না হটস্টার সাবস্ক্রাইবারেরা। এইচবিও-র সমস্ত কনটেন্ট হটস্টার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্নারমিডিয়া। তবে মার্ভেল বা স্টারওয়ারসের মতো ডিজনি মেটরিয়াল এখনও দেখা যাবে ডিজনি প্লাস হটস্টারে।

সম্প্রতি, রিলায়েন্স জিও, ওয়ার্নার ব্রোস ডিসকভারির সাথে তাদের স্ট্রিমিং প্ল্যাটফর্ম, JioCinema- তে জনপ্রিয় হলিউড কনটেন্ট আনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। Reliance-এর Viacom18 এবং Warner Bros-এর মধ্যে এই চুক্তির ফলে HBO-র কন্টেন্ট গুলির পাশাপাশি Warner Bros শোগুলিও JioCinema-তে দেখা যাবে। এই ঘটনার ফলেও নিঃসন্দেহে হটস্টারের অনেক সাবস্ক্রাইবার কমে যাবে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥