চুরি যাওয়া ফোন খুঁজে পাওয়া যাবে চুটকিতেই! শীঘ্রই Google আনছে জব্বর ফিচার

Avatar

Published on:

Google Find My Device get new update soon

বিগত কয়েক বছরে প্রযুক্তির যেমন উন্নতি হয়েছে, তেমনই ক্রমবিবর্তন ঘটেছে মোবাইল হ্যান্ডসেটেরও। আর শুধু ফোনের ধরন-ধারণে নয়, খোয়া যাওয়া ফোন ফেরত পাওয়াও এখন খুব একটা কঠিন বিষয় নয়। আগে যেখানে ফোন চুরি হলে বা হারিয়ে গেলে তার আশা ত্যাগ করতে হত, সেখানে এখন হাতছাড়া ফোন ফেরত পাওয়ার বহু নজির রয়েছে। আবার টেক জায়ান্ট Google বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে হাজারো সুবিধাজনক ফিচারের পাশাপাশি ‘Find My Device’ নামে একটি ইন-বিল্ট ফিচার অফার করছে, যার সাহায্যে ইউজাররা নিজেই তাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোনের অবস্থান সহজেই ট্র্যাক করতে পারছেন। সেক্ষেত্রে Apple-এর ‘Find My Network’ অপশনটিকে (যা iPhone, iPad, Mac এবং Airtags ডিভাইস ট্র্যাক করতে সাহায্য করে) টেক্কা দিতে এবং ইউজারদের আরো বেশি সুবিধা দিতে, Google এবার নিজের ‘Find My Device’ ফিচারটিকে ঢেলে সাজাতে চাইছে বলে মনে হচ্ছে। আসলে সাম্প্রতিক রিপোর্ট বলছে যে, Google তার এই ফিচারে কিছু নতুন আপডেট আনবে।

‘Find My Device’ ফিচার ব্যবহার করে সহজেই খুঁজে পাওয়া যাবে হারানো স্মার্টফোন

অ্যাপলের ‘ফাইন্ড মাই নেটওয়ার্ক’ সিস্টেম তার ইউজারকে শুধু আইফোন নয়, বরঞ্চ কোম্পানির অন্যান্য ডিভাইস যেমন আইফোন, আইপ্যাড, ম্যাক, এয়ারট্যাগ ইত্যাদির লোকেশন ট্র্যাক করার সুবিধা দেয়। ফলে এগুলি কোনোভাবে হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও এগুলি খুঁজে পাওয়ার সমূহ সম্ভাবনা থেকে যায়। শুধু তাই নয়, ডিভাইসটি ওয়াইফাই বা ব্লুটুথ রেঞ্জের বাইরে থাকলে এমনকি সেটি বন্ধ থাকলেও অ্যাপলের এই বৈশিষ্ট্যটি কাজ করে। অন্যদিকে গুগলের ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারের কাজ বেশ খানিকটা সীমাবদ্ধ। এই ফিচারের মাধ্যমে কেবলমাত্র সেইসব অ্যান্ড্রয়েড ফোনগুলিকে ট্র্যাক করা যায়, যেগুলি ইউজারের গুগল অ্যাকাউন্ট (বা জিমেইল আইডি)-এর সাথে লিঙ্ক করা আছে।

সেক্ষেত্রে খুব তাড়াতাড়িই গুগল এই ফিচারের বিকাশ ঘটাবে বলে মনে হচ্ছে। অন্তত চলতি ডিসেম্বরে প্রকাশিত প্লে সিস্টেম আপডেট প্যাচ নোটে এমনই ইঙ্গিত পাওয়া গেছে, যার দরুন আশা করা যায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আসন্ন দিনগুলিতে ‘ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক’ নামের একটি আপডেটেড ফিচার পাবেন; এটি সম্ভবত অ্যাপলের ফিচারটির সমতুল্য কাজ করবে। মানে নতুন ফিচারের কারণে হারানো/চুরি হওয়া ফোন নিজে নিজে খুঁজে পাওয়া আরো সহজ হয়ে যাবে।

Google-এর ‘Find My Device’ ফিচার সম্পূর্ণরূপে এনক্রিপ্টেড

এই প্রসঙ্গে বলে রাখি, গুগলের ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারটি একদম নতুন প্রাইভেসি সেন্ট্রিক সিস্টেমের ওপর কাজ করে। এটি এনক্রিপ্ট করা লোকেশন ইউজারের সাথে শেয়ার করে, যার ফলে তৃতীয় পক্ষের হাতে ডেটা পৌঁছানোর কোনোরকম চান্স নেই!

সঙ্গে থাকুন ➥