WhatsApp চালাতে এবার টাকা দিতে হবে? কোম্পানি বন্ধ করছে ফ্রি সার্ভিস?

Avatar

Updated on:

Meta launched new paid verified service

Twitter-এর মতই Meta কোম্পানিও পেইড ভেরিফাইড সার্ভিস চালু করবে বলে সম্প্রতি ঘোষণা করা হয়েছে। Meta-র মালিক মার্ক জুকারবার্গ গতকাল সোশ্যাল মিডিয়া মারফত এই কথা সবার সাথে শেয়ার করেছেন, যেখানে তিনি উল্লেখ করেছেন সার্ভিস চার্জের অ্যামাউন্টও। সেক্ষেত্রে এই ঘোষণার সাথে সাথেই, ইতিমধ্যেই Facebook এবং Instagram প্ল্যাটফর্মদুটি ব্লু ভেরিফিকেশন ব্যাজের জন্য নির্দিষ্ট চার্জ নিতে শুরু করেছে। ফলত স্বাভাবিকভাবেই নেটপাড়ার চর্চার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে এই গোটা বিষয়টি। কিন্তু এরপরেই WhatsApp ব্যবহারকারীদের মনে শুরু হয়েছে দোলাচল। অনেকেই প্রশ্ন করছেন যে ঠিক কবে পর্যন্ত এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ফ্রি-তে ব্যবহার করা যাবে? আজ না হোক কাল WhatsApp-এও কি ভেরিফায়েড সার্ভিস চালু হবে? এই প্রশ্নগুলির কোনো সদুত্তর মেলেনি।

আসলে এই জটিলতা সৃষ্টি হয়েছে মার্ক জুকারবার্গের পোস্ট থেকেই। জুকারবার্গ, তাঁর পোস্টে কোম্পানির প্রোডাক্টগুলিতে ভেরিফায়েড সার্ভিস চালু করার কথা বলেছেন। তবে ঠিক কোন কোন প্ল্যাটফর্মে ভেরিফায়েড সার্ভিস পেতে চার্জ দিতে হবে, তা তিনি স্পষ্ট করে জানাননি। সাধারণত ফেসবুক এবং ইনস্টাগ্রামেই প্রোফাইল ভেরিফিকেশন বা ব্লু টিক ব্যাজের ব্যাপার থাকে, তাই এই দুটিতে পেইড সার্ভিস চালু হওয়াটাই স্বাভাবিক ব্যাপার।

তবে অনেকে বলছেন যে, অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্যও টাকা লাগবে। আর এমনটা হলে হোয়াটসঅ্যাপ ইউজারদের থেকে ১১-১৪ ডলার ভেরিফিকেশন ফি সংগ্রহ করবে কোম্পানি। সেক্ষেত্রে সঠিক তথ্য সামনে আসতে এখনও কিছুটা সময় লাগবে।

Meta-র প্ল্যাটফর্মগুলিতে লাগবে এই ভেরিফিকেশন ফি

মার্ক জুকারবার্গের ঘোষণা অনুযায়ী, ‘মেটা ভেরিফায়েড’ (Meta Verified) নামের নতুন পেইড সাবস্ক্রিপশন সার্ভিসের জন্য ওয়েব ইউজারদের প্রতি মাসে ১১.৯৯ মার্কিন ডলার (প্রায় ৯৯১.৯২ টাকা) এবং আইফোন (iPhone) ইউজারদের প্রতি মাসে ১৪.০০ মার্কিন ডলার (প্রায় ১,১৫৮.২১ টাকা) দিতে হবে। প্রাথমিকভাবে চলতি সপ্তাহে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এই পরিষেবা চালু হবে। তারপর বিশ্বের অন্যান্য দেশগুলিতেও খুব শীঘ্রই পৌঁছে যাবে এই সার্ভিস।

সঙ্গে থাকুন ➥