Pharma Sahi Daam: জলের দরে গরীব মানুষের হাতে ওষুধ তুলে দিতে সরকার আনল বিশেষ অ্যাপ

Published on:

Pharma Sahi Daam Govt Online Medicine Order App

দিন দিন ওষুধের দাম বেড়ে যাওয়ার ঘটনা সাধারণ মধ্যবিত্ত মানুষের জন্য বেশ সমস্যার সৃষ্টি করেছে। তবে এবার সাধারণ মানুষের জন্য খুশির খবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। তারা সম্প্রতি ‘Pharma Sahi Daam’ নামে একটি Application চালু করেছে, যেখান থেকে মানুষ ন্যায্য মূল্যে ওষুধ কিনতে পারবেন। এই অ্যাপটি তৈরি করেছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি। আর এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীই ব্যবহার করতে পারবেন।

কিভাবে কাজ করবে Pharma Sahi Daam App

ডাক্তার যদি আপনার অসুস্থতার জন্য কোনো ব্র্যান্ডেড ও দামি ওষুধ লিখে থাকেন, তাহলে আপনি এই অ্যাপের সাহায্যে সস্তায় সেই ওষুধের বিকল্প অনুসন্ধান করতে পারেন। এর জন্য আপনাকে অ্যাপে গিয়ে ওষুধের নাম লিখতে হবে, তারপর এটি আপনাকে সেই ওষুধের থেকে সস্তা বিকল্পগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখাবে। আর আপনি যে কোনো জায়গা থেকে এই অ্যাপের মাধ্যমে ওষুধ কিনতে পারবেন।

উল্লেখ্য যে, ওষুধগুলি নাম আলাদা হলেও ওষুধগুলির কম্পোজিশন একই থাকবে। যার ফলে তাদের কার্যকারিতাও একই হবে। উদাহরণস্বরূপ বলা যায় যে, অগমেন্টিন ভারতের সবথেকে বেশি বিক্রিত অ্যান্টিবায়োটিক একটি ওষুধ। এই ব্র্যান্ডের ওষুধের দশটি ট্যাবলেট-এর দাম প্রায় ২০০ টাকা। তবে আপনি এই অ্যাপটিতে এই ওষুধের অন্তত দশটি বিকল্প পাবেন, যেগুলির দাম পড়বে ৮ থেকে ১০ টাকা। একইভাবে প্যান ডি-এর ১৫ টি ক্যাপসুল-এর দাম ১৯৯ টাকা এবং একই ফর্মুলা সহ অন্য কোম্পানির ১০টি ওষুধের দাম পড়বে কেবল ২২ টাকা।

এবার এক-তৃতীয়াংশের বেশি ওষুধের দাম নিয়ন্ত্রণ করবে সরকার-

ভারতে ওষুধের দাম অন্যান্য পণ্যের মতোই ঘাটতি এবং চাহিদার উপর নির্ভর করে। তবে এবার থেকে ৩৩ শতাংশের বেশি ওষুধের দাম নিয়ন্ত্রণ করবে সরকার। অর্থাৎ এবার থেকে কোনো কোম্পানি নিজের ইচ্ছেমতো ওষুধের দাম বাড়াতে পারবে না। প্রসঙ্গত, ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ) প্রয়োজনীয় ওষুধের একটি তালিকা তৈরি করেছে এবং তাদের দাম নিয়ন্ত্রণ করছে। ভারতের ৩৫৫ টি ওষুধের দাম এবং তাদের ৮৮২ টি ফর্মুলেশন, ড্রাগ প্রাইস কন্ট্রোল অর্ডার (DPCO)-এর অধীনে নির্ধারণ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥