ফ্রি-তে তিনমাসের Premium সাবস্ক্রিপশন দিচ্ছে Spotify, কারা এই সুবিধা পাবেন?

Avatar

Published on:

Spotify offers 3 months free premium service

সাম্প্রতিক বছরগুলিতে অডিও বা মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ সমাদৃত হচ্ছে Spotify (স্পটিফাই)। এই মুহূর্তে ভারতে তাদের অ্যাক্টিভ ইউজারবেস ৪০৫ মিলিয়নেরও বেশি। সেক্ষেত্রে ইউজারদের খুশি করতে (পড়ুন আরো জনপ্রিয়তা পেতে বা গ্রাহকসংখ্যা বাড়াতে) বিশেষ প্রোমোশনাল অফার নিয়ে হাজির হয়েছে সংস্থাটি, যেখানে মূলত নতুন সাবস্ক্রাইবাররা ফ্রি-তে পরিষেবা পাবেন। যেমন এখন Spotify তার নতুন Premium (প্রিমিয়াম) ইউজারদের জন্য বিনামূল্যে তিন মাসের পরিষেবা দিতে শুরু করেছে; কোনো ইন্ডিভিজ্যুয়াল ইউজার বা কোনো স্টুডেন্ট প্রথমবারের জন্য এই Premium সাবস্ক্রিপশন গ্রহণে আগ্রহী হলে এই ফ্রি সার্ভিস পাবেন। অন্যদিকে কোনো পরিবার ফার্স্টটাইম Premium Family প্ল্যান সাবস্ক্রাইব করলে এবং এক ছাদের তলায় থাকা দুজন ব্যক্তি Spotify Duo (ডুও) সাবস্ক্রিপশন নিতে চাইলে এক মাস বিনামূল্যে পরিষেবা পেতে পারেন। মনে রাখবেন, Spotify-এর পুরনো Premium সদস্য মানে যারা আগে কখনো সাবস্ক্রিপশন নিয়েছেন, তাদের জন্য উল্লিখিত দুটি অফার কোনোমতেই উপলভ্য নয়।

Spotify-এর ফ্রি পরিষেবার মেয়াদ শেষ হলে লাগবে এই চার্জ

স্পটিফাইয়ের তিন মাসের ফ্রি প্রিমিয়াম পরিষেবার অফারটি আগামী ১১ই সেপ্টেম্বর পর্যন্ত উপলব্ধ থাকবে। তাই এটির সুবিধা নিতে হলে আগ্রহীদের সময়মত সাবস্ক্রিপশনের জন্য প্রয়োজনীয় কাজগুলি সেরে ফেলতে হবে। সেক্ষেত্রে তিন মাসের ট্রায়াল শেষ হওয়ার পর, ইউজারদের সাবস্ক্রিপশনের জন্য নিয়মিত চার্জ দিতে হবে; এর মধ্যে স্টুডেন্ট সাবস্ক্রাইবরা মাসিক ৫৯ টাকার বিনিময়ে পরিষেবাটি ব্যবহার করতে পারবেন। অন্যদিকে এক ছাদের তলায় বসবাসকারীদের প্রিমিয়াম ফ্যামিলি সাবস্ক্রিপশন বিনামূল্যে একমাস উপভোগ করার পর, পরবর্তী প্রতি মাসে ১৭৯ টাকা দিতে হবে; যেখানে প্রিমিয়াম ডুও প্ল্যানের সাবস্ক্রাইবদের ফ্রি অ্যাক্সেস শেষ হলে লাগবে মাস পিছু ১৪৯ টাকা। এই সমস্ত সাবস্ক্রিপশন যেকোনো সময় ক্যান্সেল করা যাবে।

Spotify-এর সাবস্ক্রিপশনের সুবিধা

কোনো স্পটিফাই ইউজার উপরোক্ত প্ল্যানগুলির কোনো একটির সাবস্ক্রিপশন নিলে বিজ্ঞাপন মুক্ত অভিজ্ঞতা, অফলাইন প্লেব্যাকের অপশন, আনলিমিটেড মিউজিক অ্যাক্সেস, ইচ্ছেমত স্কিপ, দামের ওপর ডিসকাউন্ট (ফ্যামিলি ও ডুও প্ল্যানে) ইত্যাদি সুবিধা পাবেন।

পুরনো সাবস্ক্রাইবাররা পাবেন এই সুবিধা

স্পটিফাইয়ের পুরনো সাবস্ক্রাইবাররা কোনো ফ্রি-পরিষেবা পাবেন না বটে, তবে দ্য ভার্জ (The Verge)-এর রিপোর্ট অনুযায়ী, যারা ১৫ জুলাইয়ের আগে তাদের বিদ্যমান সাবস্ক্রিপশন বাতিল করেছেন তারা বেশ খানিকটা ডিসকাউন্টে পুনরায় সাবস্ক্রিপশন রিনিউ করতে পারবেন। এক্ষেত্রে প্রথম তিন মাসের জন্য তাদের মোট খরচ পড়বে ৯.৯৯ ডলার (প্রায় ৭৯৪ টাকা)।

সবমিলিয়ে বলা যায়, Spotify-এর এই লেটেস্ট অফারটি সংস্থার ক্রমবর্ধমান গ্রাহক সংখ্যার ক্ষেত্রে আরো প্রবৃদ্ধি আনবে। তবে এখানেই যে তারা ইউজারদের আকর্ষিত করার চেষ্টায় ক্ষান্ত দিচ্ছে তা নয়, সম্প্রতি Spotify প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য শাফল (Shuffle) এবং প্লে (Play)-এর জন্য আলাদা আলাদা নতুন বাটন চালু করেছে। এতে ইউজাররা আরো সহজে পছন্দের মিউজিক শুনতে পারবেন।

সঙ্গে থাকুন ➥