বিনামূল্যে ব্যবহার করা যাবে Telegram প্রিমিয়াম পরিষেবা, শর্ত সামনে আসতেই বিতর্ক

Avatar

Published on:

Telegram Free Premium Service

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম Telegram-এর ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। পাভেল দুরভ-এর এই মেসেজিং অ্যাপটি প্রথম থেকেই ব্যবহারকারীদের বিনামূল্যে পরিষেবা প্রদানের দাবি করে এসেছিল। সেই কারণেই হয়তো এই প্ল্যাটফর্মটি একের পর এক মাইলস্টোন অতিক্রম করে চলেছিল। তবে কয়েক মাস আগে Telegram-এর প্রিমিয়াম ভার্সন এনে বড়সড়ো পরিবর্তনের ইঙ্গিত দেয় সংস্থাটি। কারণ, এই পরিষেবার অধীনে অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীকেই টাকা খরচ করতে হতো। তবে সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, Telegram এর প্রিমিয়াম ভার্সন ব্যবহার করার জন্য এবার থেকে আর কোনোরকম খরচ করতে হবে না ব্যবহারকারীদের।

তবে, এই অফারটি বর্তমানে কেবলমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। আসলে ব্যবহারকারীর ক্ষতি হয় এমন কোনো ফিচার ব্যবহারের অনুমতি আইফোন দেয় না‌। কিন্তু কি এমন বিষয় যাতে ব্যবহারকারীর সমস্যা হতে পারে? আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

নতুন অফারে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিনামূল্যে টেলিগ্রাম এর প্রিমিয়াম পরিষেবা পেতে পারেন। তবে মনে করা হচ্ছে এর জন্য বেশ কিছু সমস্যা সৃষ্টি হতে পারে। কারণ, এই অফার গ্রহণ করার জন্য ব্যবহারকারীদের নিজের ফোন নম্বর প্রদান করতে বলা হয়েছে, যা ব্যবহারকারীদের ওয়ান টাইম পাসওয়ার্ড অর্থাৎ ওটিপি পাঠাতে ব্যবহার করা হবে।

প্রাথমিকভাবে এই বিষয়টি সমস্যা মনে না হলেও, গভীরভাবে চিন্তা করে দেখলে ফোন নম্বর দেওয়ার বিষয়টি বেশ উদ্বেগ জনক। কারণ এই অফারের সারমর্ম হল যে, ব্যবহারকারীদের এই পরিষেবার বিনিময়ে তাদের ফোন নম্বর প্রদান করতে হবে। আর ফোন নম্বর প্রদানের ফলে ব্যবহারকারীর গোপনীয়তা থেকে নিরাপত্তায় ব্যাঘাত সৃষ্টি হতেই পারে। কারণ অন্য ইউজারদের সাইন-আপ করানোর জন্য আপনার নম্বর ব্যবহার করা যেতে পারে। তাই ফোন নম্বরের বিনিময়ে Telegram এর প্রিমিয়াম পরিষেবা পাওয়া গেলেও, এই ধরনের পরিষেবা ব্যবহার করা থেকে বিরত থাকাই শ্রেয়।

সঙ্গে থাকুন ➥