TRAI DND: এক্ষুনি ফোনে ডাউনলোড করুন এই অ্যাপ, আসবে না কোনো স্প্যাম কল বা মেসেজ

Avatar

Published on:

trai-dnd-app-will-block-unwanted-callers-how-you-can-use-it

ভারতে বিভিন্ন টেলিকমিউনিকেশন সংক্রান্ত নিয়মাবলী তথা সমস্যাগুলির তত্ত্বাবধান করে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI। আজকাল স্প্যাম কল বা মেসেজের মাধ্যমে প্রতারণা শুরু হওয়ায় সংস্থাটি সাধারণ মানুষের জন্য বেশ চিন্তিত হয়ে পড়েছে। তাই, তারা সাধারণ মানুষের জন্য স্প্যাম কল বা টেক্সট মোকাবিলা করার জন্য তৈরি করেছে ‘ডু নট ডিস্টার্ব’ (DND) অ্যাপ। যার সাহায্যে ব্যবহারকারীরা সহজেই এই ধরণের সমস্যার সাথে মোকাবিলা করতে পারবেন।

যদিও, অনেক আগেই এই অ্যাপটি তৈরি করা হয়েছে। তবে এই অ্যাপে আগে বেশ কিছু প্রযুক্তিগত ত্রুটি ছিল, যা অ্যাপ ব্যবহার করার সময় বেশ সমস্যার সৃষ্টি করতো। তবে এখন সংস্থাটি এই সমস্যা সমাধানের জন্য সক্রিয় ভাবে কাজ শুরু করেছে।

ট্রাইয়ের সেক্রেটারি বীর রঘুনন্দন, ট্রুকলারের একটি ইভেন্টে এই সমস্যাগুলো সম্পর্কে জানিয়েছেন। পাশাপাশি, তিনি বলেছেন, এই সমস্যা সাময়িক। তারা এই নিয়ে জোরকদমে কাজ শুরু করে দিয়েছেন, আর খুব শীঘ্রই এই সমস্যার সমাধানও হয়ে যাবে

DND অ্যাপের মূল উদ্দেশ্য

মোবাইল ব্যবহারকারীদের অবাঞ্ছিত কল বা মেসেজগুলিকে দক্ষতার সাথে রিপোর্ট করতে এবং ব্লক করতে সাহায্য করবে এই অ্যাপ। আর, রঘুনন্দন আশ্বস্ত করেছেন যে, TRAI অ্যাপের কর্মক্ষমতা বাড়ানোর জন্য ত্রুটি যুক্ত বাগগুলি ঠিক করার সাথে প্রযুক্তিগত সমস্যাগুলিও ঠিক করা হবে। আর এই পদক্ষেপের মাধ্যমে TRAI নিশ্চিত করতে চাইছে যে, ব্যবহারকারীরা কোনো রকম বাধা বা সমস্যা ছাড়া DND অ্যাপটি ব্যবহার করতে পারে।

রঘুনন্দন TRAI-এর Do Not Disturb (DND) অ্যাপে প্রযুক্তিগত সমস্যা সমাধান এবং ত্রুটিযুক্ত বাগগুলির সাথে মোকাবেলা করার জন্য একটি বহিরাগত সংস্থাকে নিযুক্ত করেছে। যারা ইতিমধ্যেই, নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ফোনের সমস্যাগুলি সমাধান করে ফেলেছে। আর আশা করা হচ্ছে, ২০২৪ সালের মার্চের মধ্যে অ্যাপটি প্রত্যেকটি ডিভাইসে স্বতস্ফূর্ত ভাবে কাজ করতে পারবে।

DND অ্যাপ কীভাবে ডাউনলোড ও ব্যবহার করবেন?

  • Google Play Store-এ TRAI DND 3.0 অ্যাপটি খুঁজুন।
  • তারপর “ইনস্টল” এ ক্লিক করুন এবং আপনার ফোনে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • ইনস্টল করে TRAI DND 3.0 অ্যাপ খুলুন।
  • এরপর OTP (ওয়ান-টাইম পাসওয়ার্ড) দিয়ে সাইন ইন করুন।
  • এবার সাইন ইন করা হলে, কলারের নম্বরটি ডু নট ডিস্টার্ব (DND) তালিকায় যোগ করা হবে এবং অবাঞ্ছিত কল এবং টেক্সট ব্লক করা হবে।
  • এছাড়াও, এগুলি করার পরও যদি আপনি স্প্যাম কল বা টেক্সট পান, তাহলে, আপনি আপনার টেলিকম পরিষেবা প্রদানকারীর কাছে অভিযোগ জানাতেও এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।
সঙ্গে থাকুন ➥