ট্রেনে লম্বা সফর করছেন? WhatsApp-এর মাধ্যমে সিটে বসেই পাবেন মনপসন্দ্ খাবার

Avatar

Published on:

IRCTC launches WhatsApp food delivery facility

কাছেপিঠে কিংবা দূরবর্তী কোনো গন্তব্যস্থলে যেতে হলে দেশের সিংহভাগ মানুষেরই প্রধান ভরসা হল ভারতীয় রেলওয়ে বা ট্রেন ব্যবস্থা। ট্রেনে যাতায়াত করলে স্বল্প খরচে অনেকটা কম সময়েই নির্দিষ্ট জায়গায় পৌঁছানো যায়। তবে দুলকি চালে লম্বা সফর করতে গেলে কিন্তু খুব স্বাভাবিকভাবে সকলেরই খাবারের প্রয়োজন হয়। তাই ট্রেনে ভ্রমণ করার সময় অনেকেই বাড়ি থেকে খাবার নিয়ে আসেন বা অনেকে রেলের খাবারও কিনে নেন। সেক্ষেত্রে অধিকাংশ সময়েই রেলের খাবারের গুণমান অত্যন্ত খারাপ বলে যাত্রীদের কাছ থেকে বিস্তর অভিযোগ পাওয়া যায়। ফলে বাড়ি থেকে খাবার নিয়ে না আসলে, ট্রেনে মনপসন্দ খাবার না পেয়ে অনেক সময়ই যাত্রীদেরকে বেশ অসন্তুষ্ট হতে হয়। তবে এবার খুব শীঘ্রই সেই সমস্যা মিটবে বলে আশা করা যাচ্ছে, কারণ ফোনে WhatsApp (হোয়াটসঅ্যাপ) থাকলে এবার ট্রেনে বসেই নিজেদের পছন্দের রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করার সুযোগ পেতে চলেছেন যাত্রীরা। সেটা কীভাবে? আসুন বিশদে জেনে নিই।

চলন্ত ট্রেনে বসেই WhatsApp-এর মাধ্যমে অর্ডার করা যাবে পছন্দের খাবার

সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)-র ফুড ডেলিভারি সার্ভিস জুপ (Zoop), রিলায়েন্স (Reliance)-এর মালিকানাধীন হ্যাপটিক (Haptik)-এর সাথে হাত মিলিয়েছে যাতে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর মাধ্যমে ট্রেনে অনলাইন ফুড ডেলিভারি সার্ভিস চালু করা যায়। অর্থাৎ, এই নয়া পরিষেবার মাধ্যমে ইউজাররা কোনো অতিরিক্ত অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেই মেটা (Meta) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে চ্যাটবটের মাধ্যমে রিয়েল টাইমে নিজেদের পছন্দের খাবার অর্ডার করতে পারবেন। এক্ষেত্রে অর্ডার করার খানিক সময়ের মধ্যেই যাত্রীদের আসনে পৌঁছে যাবে তাদের মনপসন্দ খাবার। সবচেয়ে বড়ো কথা হল, এই পরিষেবা পেতে হলে ইউজারদের অতিরিক্ত কোনো চার্জ দিতে হবে না বলে রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

যাত্রীদের পছন্দমতো জায়গাতেই তাদের কাছে পৌঁছে যাবে খাবার

ইউটিউবে হ্যাপটিক-এর শেয়ার করা একটি ভিডিওতে সংস্থাটি নিশ্চিতভাবে জানিয়েছে যে, আইআরসিটিসি-র জুপ, হ্যাপটিক-এর সঙ্গে যুক্ত হয়ে ট্রেনে হোয়াটসঅ্যাপ-ভিত্তিক ফুড ডেলিভারি পরিষেবা চালু করেছে। এই পরিষেবার ফায়দা ওঠাতে হলে যাত্রীদেরকে ‘জিভা’ নামের একটি হোয়াটসঅ্যাপ চ্যাটবটের সাথে +৯১ ৭০৪২০৬২০৭০ নম্বরে কানেক্ট করতে হবে এবং তারপরে খাবারের অর্ডার দেওয়ার জন্য তাদের নিজস্ব পিএনআর (PNR) নম্বরটি এন্টার করতে হবে। চ্যাটবটটি এরপর ভ্রমণকারীদেরকে তাদের যাত্রাপথের বিশদ বিবরণ জিজ্ঞাসা করবে এবং যাত্রীরা নিজেদের পছন্দ অনুযায়ী চুজ করতে পারবেন যে তারা কোন স্টেশনে নিজেদের অর্ডার করা খাবারের ডেলিভারি নিতে চান। আর যাত্রীদের সুবিধামতো জায়গাতেই তাদের পছন্দের খাবার পৌঁছে দেওয়া হবে। উল্লেখ্য যে, এই পরিষেবার জন্য অনলাইন এবং নগদ – উভয় মাধ্যমেই অর্থ প্রদান করা যাবে।

WhatsApp চ্যাটবট দেবে এইসব সুবিধাও

উল্লেখ্য, উক্ত হোয়াটসঅ্যাপ চ্যাটবটটির সাহায্যে যাত্রীরা রিয়েল টাইমে তাদের অর্ডার ট্র্যাক করতে পারবেন এবং অর্ডার করা খাবার তাদের কীরকম লাগলো তার ফিডব্যাকও জানাতে পারবেন। সংবাদসংস্থা পিটিআই (PTI)-এর এক প্রতিবেদন অনুযায়ী, নতুন এই পরিষেবাটি বর্তমানে বিজয়ওয়াড়া, ভাদোদরা, ওয়ারাঙ্গল, উপাধ্যায়, কানপুর, টুন্ডলা জংশন এবং বালহারশাহ জংশনসহ ১০০টিরও বেশি এ১, এ এবং বি ক্যাটাগরির রেলওয়ে স্টেশনে ইতিমধ্যে উপলব্ধ হয়েছে। আগামী দিনে দেশের অন্যান্য স্টেশনেও এই দুর্দান্ত সার্ভিস পাওয়া যাবে বলে আশা করা যেতেই পারে।

সঙ্গে থাকুন ➥