এবার মোবাইল নম্বর ছাড়াই লগইন করা যাবে WhatsApp-এ, চলে এল ইমেইল অ্যাড্রেস ভেরিফিকেশন ফিচার

Avatar

Published on:

WhatsApp Email Address Verification Feature roll out

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp বরাবরই তাদের ব্যবহারকারীদের সেরা অভিজ্ঞতা দিতে চায়। যেকারণে উক্ত প্ল্যাটফর্মটি নিত্য নতুন ফিচার নিয়ে আসে। মেটা-মালিকাধীন এই মেসেজিং প্ল্যাটফর্মটি সম্প্রতি আরও একটা নয়া ফিচার লঞ্চ করেছে, যা প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী WhatsApp ইউজারদের খুবই কাজে আসবে। এই নতুন ফিচারের সাহায্যে সেলুলার নেটওয়ার্ক কম এমন এলাকার বাসিন্দারা তাদের WhatsApp অ্যাকাউন্টের সাথে ই-মেইল অ্যাড্রেস লিঙ্ক করতে সক্ষম হবেন। ফলে মোবাইলে টাওয়ার কম থাকলেও ই-মেইলের মাধ্যমে অতি সহজেই অ্যাকাউন্টে লগইন করা সম্ভব হবে।

E-mail Address Verification ফিচার রোলআউট করলো WhatsApp

হোয়াটসঅ্যাপের ফিচার ডেভেলপমেন্ট ট্র্যাকার সাইট WABetaInfo -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ তাদের নয়া ই-মেইল অ্যাড্রেস ভ্যারিফিকেশন ফিচারটি বর্তমানে শুধুমাত্র আইওএস ডিভাইস ব্যবহারকারীদের জন্যই নিয়ে এসেছে। হয়তো আইফোনে ইতিমধ্যেই স্যাটেলাইট মোবাইল কমিউনিকেশন বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে উক্ত মেসেজিং প্ল্যাটফর্মটি।

‘হোয়াটসঅ্যাপ ফর আইওএস ২৩.২৪.৭০’ ভার্সনে এই নতুন ফিচার নিয়ে আসা হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে, পর্যায়ক্রমিকভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্যও এই বৈশিষ্ট্যটি খুব শীঘ্রই রোলআউট করা হবে।

WhatsApp E-mail Address Verification ফিচার কীভাবে ব্যবহার করা যাবে?

হোয়াটসঅ্যাপের প্রাথমিক লগইন পদ্ধতি হিসাবে এখনো মোবাইল নম্বর ব্যবহার করা যাবে। তবে যেসব এলাকায় কম সেলুলার নেটওয়ার্ক পাওয়া যায়, সেখানকার বাসিন্দাদের জন্যই মূলত ই-মেইল অ্যাড্রেস ভ্যারিফিকেশন বিকল্পটি নিয়ে আসা হয়েছে।

  • এই নতুন বৈশিষ্ট্য ব্যবহার করতে হলে প্রথমেই ইউজারদের হোয়াটসঅ্যাপের ‘সেটিংস’ সেকশনে চলে যেতে হবে।
  • এরপর ‘অ্যাকাউন্ট’ বিকল্পে ট্যাপ করতে হবে।
  • এখানে ‘ইমেল অ্যাড্রেস’ লেখা বিকল্প নজরে পড়বে, এতে ট্যাপ করতে হবে।
    (Settings > Account > Email Address)

হোয়াটসঅ্যাপ দ্বারা চালু করা ই-মেইল অ্যাড্রেস ভ্যারিফিকেশন একবার সেটআপ করা হয়ে গেলে, ইউজাররা এসএমএসের পরিবর্তে ই-মেইলের মাধ্যমে ৬ সংখ্যার কোড রিসিভ করবেন, যা দিয়ে তারা নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ-ইন করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥