নতুন বছরেই WhatsApp ব্যবহারকারীদের জন্য খারাপ খবর, আর পাওয়া যাবে না বিনামূল্যে এই সুবিধা

Avatar

Published on:

WhatsApp End Free Google Drive Storage 2024

বর্তমানে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ম্যাসেজিং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল WhatsApp, যার এই মুহূর্তে ব্যবহারকারীর সংখ্যা কয়েক বিলিয়নেরও বেশি । এতদিন কোনো সমস্যা ছাড়াই ব্যবহারকারীরা এই মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করে আসছিলেন, তবে খুব শীঘ্রই বদলে যেতে চলেছে এর কিছু নিয়ম। আসলে এতদিন Google এই মেসেজিং অ্যাপ্লিকেশনটির চ্যাটের ব্যাকআপের জন্য বিনামূল্যে Google Drive-এ ১৫ জিবি ডেটা স্টোর করার অনুমতি দিত। তবে, এবার গুগল ওয়ানের সাবস্ক্রিপশন ছাড়া এই সুবিধা পাওয়া যাবে না।

এতদিন ব্যবহারকারীরা গুগল ড্রাইভে তাদের মূল্যবান চ্যাট ব্যাকআপ স্টোর করে রাখতেন, আর ১৫ জিবি ডেটা কোটা শেষ হয়ে যাওয়ার পর তাদের অধিক স্টোরেজের প্রয়োজন হত। তবে যারা তাদের মূল্যবান স্মৃতি এবং কথোপকথনগুলিকে রক্ষা করতে চান, তাদের এবার থেকে গুগল ওয়ানের সাবস্ক্রিপশন প্রয়োজন হবে।

যদিও, অনেক আগে থেকেই এই ধরনের নীতি আইফোনের আইক্লাউডে উপস্থিত ছিল, তবে খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই নীতি প্রযোজ্য হবে। গুগল ওয়ান তাদের গুগল-ড্রাইভের সাথে যুক্ত সাবস্ক্রিপশন প্ল্যানগুলি তিনটি বিকল্পে অফার করতে চলেছে। মাসিক প্ল্যানের মধ্যে বেসিক প্ল্যানের দাম (১০০ জিবি) ১.৯৯ ডলার, স্ট্যান্ডার্ড প্ল্যানের খরচ (২০০ জিবি) ২.৯৯ ডলার, এবং প্রিমিয়াম প্ল্যানের মূল্য (২ টিবি) ৯.৯৯ ডলার৷ প্রসঙ্গত, ভারতে এই প্ল্যানের দাম এখনও ঘোষণা করা হয়নি।

আবার, বার্ষিক প্ল্যানের মধ্যে বেসিক (১০০ জিবি) প্ল্যানের চার্জ ১৯.৯৯ ডলার, স্ট্যান্ডার্ড (২০০ জিবি) প্ল্যানের খরচ ২৯.৯৯ ডলার, এবং প্রিমিয়াম (২ টিবি) প্ল্যানের দাম ৯৯.৯৯ ডলার৷

সঙ্গে থাকুন ➥