লুকিয়ে যত খুশি চ্যাট করলেও জানতে পারবেনা কেউ! WhatsApp নিয়ে এল Secret Code ফিচার

Avatar

Updated on:

WhatsApp Launched Secret Code Feature

Secret chat lock: স্মার্টফোন-ইন্টারনেটের সাথে WhatsApp নামক ‘বস্তুটিও’ এখন আমাদের রোজনামচার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন প্রতিক্ষণে আমরা এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির মাধ্যমে কত কথা যে বলছি, তার ইয়ত্তা নেই। সেক্ষেত্রে ফোনের অপর প্রান্তে থাকা মানুষটির সাথে শেয়ার করা গোপনতম কথোপকথন তথা চ্যাটগুলি যাতে সেন্ডার-রিসিভার ব্যতীত অন্য কারো হাতে না পড়ে, তার জন্য ইতিমধ্যেই একাধিক ফিচার এনেছে WhatsApp – দীর্ঘ সময় ধরে প্ল্যাটফর্মটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেমের উপর ভিত্তি করে কাজ করছে, তাছাড়া এতে অ্যাপ লক, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ এমনকি পার্সোনাল চ্যাট লক ফিচারও যুক্ত হয়েছে। তবে বেশ কিছু সময়ের চর্চার পর, এবার Meta মালিকানাধীন এই যোগাযোগ মাধ্যমটি গোপন কথা গোপনেই রাখার জন্য একটি সিক্রেট কোড (Secret Code) ফিচার চালু করেছে। সদ্য লঞ্চ হওয়া এই ফিচারটিকে WhatsApp ব্যবহারকারীদের গোপনীয়তার ক্ষেত্রে একটি বড় আপডেট বলে গণ্য করা হচ্ছে, কারণ ইউজাররা বিগত কয়েক মাস ধরে তাদের ব্যক্তিগত চ্যাটগুলি লক করতে পারলেও সেই সুবিধা সম্পূর্ণ ছিলনা – এতে একটি ত্রুটি ছিল। কিন্তু এবার সেই ফাঁকও পূরণ হয়ে যাবে।

কীভাবে কাজ করবে WhatsApp-এর ‘সিক্রেট কোড’ ফিচার?

এমনিতে হোয়াটসঅ্যাপ ইউজারদের প্রাইভেট চ্যাটগুলি মেইন স্ক্রিন থেকে হাইড করে রাখার জন্য ‘চ্যাট লক’ (Chat Lock) ফিচার অফার করে যা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে অ্যাক্সেস করা যায়। ফলত কেউ যদি আপনার ফোনে নিজের আঙ্গুলের ছাপ যুক্ত করে রাখে বা কোনোভাবে আপনার ফিঙ্গারপ্রিন্ট পরিচালনা করতে পারে, তাহলে সে ব্যক্তিগত মেসেজগুলিও সহজেই পড়ে ফেলতে পারবে, তা সে যতোই লুকানো থাক না কেন। সেক্ষেত্রে বছর শেষে এই বিষয়টিতেও নতুন আপডেট এনেছে কোম্পানি – হোয়াটসঅ্যাপ সমস্ত ইউজারদের জন্য একটি নতুন সিক্রেট কোড ফিচার প্রকাশ করেছে যাতে নিরাপত্তা জোরদার হতে পারে।

WhatsApp Secret Code Feature
Photo Credit: livehindustan

আসলে, এই নতুন ফিচারের মধ্যে একটি পাসকোড (যেখানে শব্দ ছাড়া ইমোজিও ব্যবহার করা যাবে) দিয়ে চ্যাটগুলিকে সুরক্ষিত করে রাখা যাবে৷ আবার সার্চ বারে সেই গোপন কোডটি টাইপ করে লক করা চ্যাট অ্যাক্সেসের অপশনও সেট করতে পারবেন ইউজাররা। এর জন্য সেটিংসে গিয়ে আগে থেকে নির্দিষ্ট অপশন অন করে রাখতে হবে।

কীভাবে WhatsApp-এ দ্রুত চ্যাট লক করবেন?

হোয়াটসঅ্যাপের বক্তব্য অনুযায়ী, একটি চ্যাট লক করার জন্য ইউজারকে একাধিক চ্যাট সেটিংস ব্যবহার করার প্রয়োজন পড়বেনা, এর জন্য চ্যাটটি লং প্রেস করলেই কাজ হয়ে যাবে। এক্ষেত্রে কোনো লুকিয়ে রাখা চ্যাট দেখতে লকড্ চ্যাট লিস্ট দেখতে হবে অথবা সার্চ বারে নির্দিষ্ট কোড দিয়ে সার্চ করতে হবে।

সঙ্গে থাকুন ➥