বহু প্রতীক্ষিত ফিচার আনল WhatsApp, মেসেজ পাঠানোর পরেও সেটি যেমন খুশি এডিট করা যাবে

Avatar

Published on:

WhatsApp roll outs Edit Messages feature

ইউজারদের সুবিধার জন্য এবং প্ল্যাটফর্মের সামগ্রিক উন্নতির জন্য এবার বহু প্রতীক্ষিত একটি ফিচার এনেই ফেলল WhatsApp। সম্প্রতি জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি তার নির্বাচিত কিছু ইউজারের জন্য ‘এডিট মেসেজ’ (Edit message) ফিচার নিয়ে এসেছে, যার সাহায্যে কোনো মেসেজ কাউকে পাঠানোর পরেও তা ইচ্ছেমতো এডিট বা বদল করা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই ফিচারটির কথা চলতি বছরের গোড়ার দিকে WhatsApp-এর তরফে ঘোষণা করা হয়েছিল এবং প্ল্যাটফর্মটির ব্যবহারকারীদের বেশ খানিকটা অপেক্ষার পর অবশেষে এটি উপলব্ধ হয়েছে। কিন্তু কেমন হবে এই নতুন ফিচার ব্যবহারের অভিজ্ঞতা? আসুন, এখন WhatsApp-এর ‘এডিট মেসেজ’ ফিচারটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা জেনে নেওয়া যাক…

এখন মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা এডিট করতে পারবেন নির্দিষ্ট ইউজাররা

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo তাদের সাম্প্রতিক রিপোর্টে বলেছে যে, প্ল্যাটফর্মটির ওয়েব ভার্সন ব্যবহারকারীদের মধ্যে যারা বিটা টেস্টিং প্রোগ্রামের সাথে যুক্ত আছেন, এই মুহূর্তে কেবলমাত্র তাদের জন্যই ‘এডিট মেসেজ’ ফিচারটি আনা হয়েছে। এক্ষেত্রে তারা চ্যাটবক্সে পাঠানো যেকোনো মেসেজের মেনু অপশন থেকে ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন। তবে মনে রাখবেন, একটি মেসেজ পাঠানোর পর সেটিতে কোনো ধরণের পরিবর্তন করার জন্য হাতে ১৫ মিনিট সময় থাকবে। যদিও মেসেজটি ইচ্ছেমত যতবার খুশি এডিট করতে দেবে হোয়াটসঅ্যাপ।

কীভাবে WhatsApp-এ সেন্ট করা মেসেজ এডিট করবেন?

১. নিজের পাঠানো কোন হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট করতে, আপনাকে প্রথমে নির্দিষ্ট চ্যাটবক্স খুলতে হবে।

২. এরপর আপনি যে মেসেজ এডিট করতে চান, সেটিকে লং প্রেস করতে হবে।

৩. এক্ষেত্রে লেটেস্ট আপডেটের পর সেই মেসেজের মেনুতে ‘এডিট’ অপশন যুক্ত হবে, আপনাকে বেছে নিতে হবে ওই অপশনটিই।

৪. পরবর্তী ধাপে আপনি নিজের মেসেজে প্রয়োজনমত কোনো বদল করতে পারবেন, আর সেটিই চ্যাটে প্রদর্শিত হবে।

বলে রাখি, যেহেতু আপাতত হোয়াটসঅ্যাপ ওয়েব বিটায় নতুন ফিচারটি উপস্থিত হয়েছে, তার প্রেক্ষিতে আশা করা যায় যে শীঘ্রই অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের কাছেও এর অ্যাক্সেস পৌঁছবে। গুগল প্লে স্টোরের অ্যান্ড্রয়েড ২.২৩.১০.১০ আপডেটও এমনটাই ইঙ্গিত দিচ্ছে। তবে হোয়াটসঅ্যাপ সম্ভবত সমস্ত ব্যবহারকারীর জন্য তখনই এই ফিচারটি চালু করবে, যখন তাদের পুরনো সংস্করণগুলির মেয়াদ শেষ হয়ে যাবে; কারণ এখন সবার কাছে একই ভার্সনের আপডেট নেই, এতে করে ফিচারটি একজন ব্যবহার করতে পারলেও অন্যের ডিভাইসে সেটি সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।

সঙ্গে থাকুন ➥