বদলে যাচ্ছে WhatsApp, Android ইউজারদের জন্য বড় আপডেট

Avatar

Updated on:

WhatsApp New Features

WhatsApp নিজের অ্যাপ ইন্টারফেসে বদল আনবে, এমন কথা বিগত দু বছরে বেশ কয়েকবার শোনা গেছে। কিন্তু মেইন স্ক্রিনে চ্যাট লাইন রিমুভ, প্রোফাইল ডিটেইলসগুলির জন্য আলাদা লাইন প্রবর্তন ইত্যাদি ছাড়া প্ল্যাটফর্মটিতে তেমন কোনো বিশেষ বদল দেখা যায়নি। তবে বিগত কয়েকদিনে একাধিক নতুন ফিচার চালু করার পর এবার ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি তার ইউজার ইন্টারফেস বা UI-এ এক আকর্ষণীয় পরিবর্তন ঘটিয়ে বসেছে। গত এপ্রিল মাসের শুরুতে শোনা গিয়েছিল যে, WhatsApp, ইউজারদের আকর্ষিত করতে অ্যান্ড্রয়েড অ্যাপের মেইন চ্যাট মেনুর ইন্টারফেসে নতুনত্ব আনতে কাজ করছে; এক্ষেত্রে সংস্থাটি আইওএস (iOS) ভার্সনের মত ‘বটম নেভিগেশন বার’ (Bottom Navigation Bar) নিয়ে আসার কথা জানিয়েছিল, যা অ্যান্ড্রয়েড অ্যাপে স্ক্রিনের নিচের দিকে অবস্থান করবে। এখন, প্রত্যাশা মতই সেই নতুন UI নিয়ে হাজির হয়েছে WhatsApp। সম্প্রতি WhatsApp-এর অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা (এমনকি আমাদের টেকগাপের কিছু সদস্যও) এই নতুন মেইন চ্যাটের স্ক্রিনের অ্যাক্সেস পেয়েছেন।

WhatsApp Update
আগে UI এরকম ছিল

এবার Android-এ নতুন ইউজার ইন্টারফেস নিয়ে এল WhatsApp

আগের মাসে WABetaInfo জানিয়েছিল যে, হোয়াটসঅ্যাপ তার অ্যান্ড্রয়েড অ্যাপের মেইন স্ক্রিনটিকে এমনভাবে সাজাবে, যাতে করে ইউজাররা চ্যাট, কল, স্ট্যাটাস এবং কমিউনিটি ট্যাবগুলি স্ক্রিনের নিচে ফোনের বটম নেভিগেশন বারের কাছাকাছি দেখতে পাবেন। হোয়াটসঅ্যাপের ২.২৩.৮.৪ অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে কিছু কিছু ইউজার এরকম বদল চাক্ষুষও করেছিলেন। সেক্ষেত্রে সম্প্রতি এই নতুন ইউআইয়ের উপলভ্যতা আরও বাড়ানো হয়েছে। লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেটে (ভার্সন ২.২৩.১১.৪) চ্যাট স্ক্রিনের ওপরে থাকা ট্যাবগুলি নিচের দিকে নেমে এসেছে এবং এদের আইকনগুলিকেও বেশ প্রিমিয়াম লুক দেওয়া হয়েছে। বদল এসেছে কন্ট্যাক্ট অ্যাক্সেসের আইকনটিতেও।

WhatsApp Android
WhatsApp-এর নতুন UI-এর ঝলক

বর্তমানে ইউজাররা স্ক্রিনের নিচে চ্যাট, কমিউনিটি, স্ট্যাটাস এবং কল এই ক্রমে ট্যাবগুলি ব্যবহার করতে পারবেন। তবে আগে যেভাবে স্ক্রিন স্লাইড করে ট্যাবগুলিতে স্যুইচ করা যেত, এখন আর সেই সুবিধা মিলবেনা। প্রসঙ্গত উল্লেখ্য, আপাতত এই ফিচার নির্দিষ্ট কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই ব্যবহার করতে পারবেন; আসন্ন দিনগুলিতে এটি পর্যায়ক্রমে সবার আঙুলের ডগায় পৌঁছে যাবে।

সম্প্রতি এসেছে চ্যাটে ‘তালা’ লাগানোর ফিচার

অতিসম্প্রতি হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) অ্যাপে চ্যাট লকের সুবিধা রোলআউট করেছে। এর ফলে ইউজাররা এখন পাসওয়ার্ড/বায়োমেট্রিক ব্যবহার করে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে তা আলাদা ফোল্ডারে লুকিয়ে রাখতে সক্ষম হবেন, অন্য কেউ সেটির অ্যাক্সেস পাবেনা।

সঙ্গে থাকুন ➥