iPhone-এর পর এবার Android ইউজারদের জন্য টেক্সট এডিটের ফিচার আনল WhatsApp

Avatar

Published on:

WhatsApp Rolling Out text editor on Android beta

বিগত কয়েক সপ্তাহে WhatsApp-এ বেশ কিছু নতুন ফিচার দেখা গেছে বটে, তবে তাতেই যে সংস্থাটি ক্ষান্ত দিচ্ছে না তা আরও একবার তাদের পদক্ষেপ থেকেই স্পষ্ট হয়ে গেল। আসলে দীর্ঘদিন ধরে শোনা যাচ্ছে যে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি একটি টেক্সট এডিটিং (text editing) ফিচারের ওপর কাজ করছে। কিন্তু অবশেষে এবার এই মেসেজ টেক্সট এডিটিংয়ের ফিচার WhatsApp-এর Android বিটা ইউজারদের জন্য উপলব্ধ হয়েছে বলে নতুন রিপোর্টে প্রকাশিত হয়েছে। হ্যাঁ, বর্তমানে নির্বাচিত কিছু ইউজার এই ফিচার উপভোগ করতে পারবেন। তবে, যেহেতু iOS বিটায় ইতিমধ্যেই ফিচারটি পরীক্ষিত হয়েছে, তাই শীঘ্রই এটি সমস্ত iPhone ব্যবহারকারীদের আঙুলের ডগায় আসবে – এমনটাই মনে করা হচ্ছে।

WhatsApp-এর Android বিটায় মিলবে এই নতুন টুল

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি জানিয়েছে যে, লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেটে (ভার্সন ২.২৩.৭.১৭) সাধারণ স্মার্টফোন ব্যবহারকারীরা নয়া টেক্সট এডিটর ফিচারটি দেখতে পাবেন। এটি, ইউজারদের কীবোর্ডের ওপরে প্রদর্শিত ফন্ট অপশনগুলির মধ্যে কোনো একটিতে ট্যাপ করে দ্রুত টেক্সটের চেহারা পরিবর্তন করার সুবিধা দেবে।

অর্থাৎ, ফিচারটি পাঠানো (send) কোনো মেসেজ এডিট করার অপশন দেবেনা, নাম অনুযায়ী এর মাধ্যমে শুধুমাত্র মিডিয়া টেক্সটের ফন্ট চটজলদি তথা ইচ্ছামত এডিট করা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, টেক্সট ফন্ট পরিবর্তনের ফিচার আগেও হোয়াটসঅ্যাপে উপলব্ধ ছিল; তবে এখন সংস্থাটি ইউজারদের আরও সহজ অ্যাক্সেস দেওয়ার চেষ্টা করছে। ফলত, এই ফিচার ব্যবহার করে ফটো, ভিডিও এবং জিআইএফ (GIF)-এর মধ্যে পাঠানো টেক্সটগুলি আরও আকর্ষণীয় করে তোলা যাবে। এক্ষেত্রে বিটা ইউজাররা এই মুহূর্তে ক্যালিস্টোগা (Calistoga), কুরিয়ার প্রাইম (Courier Prime), ড্যামিওন (Damion), এক্সো ২ (Exo 2) এবং মর্নিং ব্রীজের (Morning Breeze) মত নতুন ফন্ট ব্যবহার করতে পারবেন।

বিটা ইউজারদের জন্য এসেছে এই ফিচারও

সম্প্রতি হোয়াটসঅ্যাপ, তার অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য একটি প্রতীক্ষিত গ্রুপ ফিচার নিয়ে এসেছে, যার ফলে এখন থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গ্রুপ চ্যাটিং করার সময় বিটা ইউজাররা স্ক্রিনে গ্রুপ মেম্বারদের নামের পাশাপাশি তাদের প্রোফাইল ফটোগুলিও দেখতে পাবেন। এতে করে গ্রুপে কে কোন মেসেজ করছে, তা এক নজরেই চোখে পড়বে।

সঙ্গে থাকুন ➥