WhatsApp: হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট নেওয়ার সুবিধা বন্ধ হচ্ছে, Android ইউজারদের জন্য বড় সুখবর

Avatar

Published on:

WhatsApp screenshot block android beta testing

গত ৯ আগস্ট, মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) ঘোষণা করেছিলেন যে, তারা WhatsApp -এর জন্য তিনটি সিকিউরিটি ফিচার নিয়ে কাজ করছে। এই ফিচারগুলি হল পাস্ট গ্রুপ পার্টিসিপেন্টস, যেখানে অতীতে গ্রুপের সাথে যুক্ত সদস্যদের দেখা যাবে। এছাড়া ইউজাররা অনলাইন হলে কারা দেখতে পাবে এবং স্ক্রিনশট ব্লক (Screenshot Block) করার সুবিধাও দেওয়া হবে। শেষের ফিচারটি সম্পর্কে বললে, এটি ছবি বা ভিডিও-র স্ক্রিনশট নিতে বাধা দেবে। কয়েকদিন আগে WhatsApp এর iOS বিটা সংস্করণে এই ফিচারটি পরীক্ষা করা হচ্ছে বলে জানা গিয়েছিল। এখন Android এর বিটা ভার্সনেও স্ক্রিনশট ব্লক ফিচার নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে বলে খবর।

WhatsApp এর Android ভার্সনে আসছে Screenshot Block ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার, WabetaInfo এর রিপোর্ট অনুযায়ী, ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি তাদের বিটা ফর অ্যান্ড্রয়েড ভার্সনে স্ক্রিনশট ব্লক ফিচার নিয়ে কাজ শুরু করেছে। বিটা ইউজাররা ২.২২.১৮.১৬ (WhatsApp Beta for Android 2.22.18.16) সংস্করণে এই ফিচার পাবে। ফলে আপনি যদি বিটা ভার্সন ব্যবহার করেন তাহলে নতুন আপডেট এসেছে কিনা চেক করুন।

WabetaInfo স্ক্রিনশট ব্লক সংক্রান্ত একটি ছবিও পোস্ট করেছে। যা দেখে স্পষ্ট যে হোয়াটসঅ্যাপ তাদের ভিউ ওয়ান্স (View Once) ফিচারের নতুন ভার্সন নিয়ে কাজ করছে। যেখানে ভিউ ওয়ান্স ইমেজ বা ভিডিও-র স্ক্রিনশট নেওয়া যাবে না।

whatsapp new feature

তবে চাইলে অন্য ফোন দিয়ে অবশ্যই ছবি তুলে রাখা যেতে পারে। সেটি WhatsApp-এর পক্ষে আটকানো সম্ভব নয় বলেই আমাদের মনে হয়। যাইহোক, আপাতত বিটা ভার্সনে স্ক্রিনশট ব্লক ফিচারটি উপলব্ধ। তবে স্টেবল ভার্সনে কবে থেকে এই সুবিধা পাওয়া যাবে তা জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥