একেতেই সব! এবার WhatsApp-এই সমস্ত মেসেজিং অ্যাপের মেসেজ পাওয়া যাবে, আসছে নতুন ফিচার

Avatar

Published on:

WhatsApp Chat Interoperability Coming Soon

ইউরোপীয় ইউনিয়ন (UE) সম্প্রতি ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ (DMA) নামের একটি নয়া নিয়ন্ত্রক নীতি প্রবর্তন করেছে। মূলত বিভিন্ন দেশের টেক জায়ান্টদের আধিপত্য রোধ করতে এবং ডিজিটাল সেক্টরে সুষ্ঠু প্রতিযোগিতা সুনিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। এই নয়া নীতিতে বিভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে অন্তঃসংযোগ নিশ্চিত করার জন্য মেসেজিং পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্মগুলিকে গেটকিপার হিসাবে বিবেচনা করা হবে। ইউরোপীয় ইউনিয়নের মোট ২৭টি দেশের বাসিন্দাদের একাধিক সুবিধাজনক যোগাযোগের বিকল্প প্রদানের উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর এই ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ (DMA) নীতি মেনে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) এমন নতুন বৈশিষ্ট্য রোলআউট করতে চলেছে যা ব্যবহারকারীদের টেলিগ্রাম (Telegram) এবং ডিসকর্ড (Discord) -এর মতো অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্ম থেকে চ্যাট অ্যাক্সেস করার অনুমতি দেবে। এই খবর প্রকাশ্যে নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপের ফিচার ডেভেলপমেন্ট ট্র্যাকার সাইট WABetaInfo । সাইটটির একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, ‘আইওএস ফর হোয়াটসঅ্যাপ’ -এর সর্বশেষ বিটা সংস্করণে এই ফিচারটি খুঁজে পাওয়া গেছে।

হোয়াটসঅ্যাপ একমাত্র মেসেজিং অ্যাপ নয় যাদের DMA নীতি মেনে চলতে হবে। অ্যাপলের আইমেসেজ (Apple iMessage) প্ল্যাটফর্মটিকেও এই নীতির অধীনে নিয়ে আসার চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন। এক্ষেত্রে টেক জায়ান্টটি দাবি করেছে যে, আইমেসেজ কোনো গেটকিপার পরিষেবা প্রদানকারী অ্যাপ নয়। সর্বোপরি ইউরোপীয় ইউনিয়নের ৪৫ মিলিয়ন (৪.৫ কোটি) মানুষ এই প্ল্যাটফর্মটি ব্যবহার করছে। যেখানে কিনা এখনকার ৫০০ মিলিয়ন (৫০ কোটি) বাসিন্দা হোয়াটসঅ্যাপ ব্যবহারে স্বাচ্ছন্দ্য। এই তুলনা সামনে রেখে টিম কুকের সংস্থাটি DMA নীতি এড়ানোর চেষ্টায় আছে। যদিও ইউরোপীয় কমিশন অ্যাপলের যুক্তি মেনে নেবে কিনা তা চূড়ান্ত রায় ঘোষণার পরই জানা যাবে।

যদি অ্যাপল DMA নীতির বাধ্যবাধকতাগুলি এড়াতে যেতে পারে, তবে আইমেসেজ প্ল্যাটফর্মটিকে থার্ড-পার্টি চ্যাট সাপোর্ট প্রদান করতে হবে না। তবে রায় যদি অ্যাপলের বিরুদ্ধে যায়, তাহলে সংস্থাটিকে বাধ্য হয়ে অন্যান্য প্ল্যাটফর্মের মাধ্যমে আইমেসেজের চ্যাট অ্যাক্সেসের সুবিধা নিয়ে আসতেই হবে।

তবে মেটা মালিকাধীন মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, ইউরোপীয় ইউনিয়ন প্রবর্তিত ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ (DMA) নিয়ন্ত্রক নীতি কোনোভাবেই অমান্য করতে পারবে না। যেকারণে নিরাপত্তাজনিত সমস্যা দেখা দেবে জেনেও সংস্থাটি আইনের ঘেরাটোপে পরে বাধ্য হয়ে গেটকিপার হিসাবে বিবেচিত হওয়া মেনে নিয়েছে।

সঙ্গে থাকুন ➥