HomeAppsFeverPhone: লাগবে না থার্মোমিটার, এবার স্মার্টফোন দিয়েই মাপতে পারবেন জ্বর

FeverPhone: লাগবে না থার্মোমিটার, এবার স্মার্টফোন দিয়েই মাপতে পারবেন জ্বর

স্মার্টফোনের মাধ্যমে হয়না, বর্তমানে এমন কাজ খুব কমই আছে। পড়াশোনা, বাড়ি বসে কাজ করা, ব্যাঙ্কিংয়ের কাজ সারা থেকে শুরু করে বিনোদনের প্রয়োজন মেটানো, কেনাকাটা করা এমনকি স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকার ক্ষেত্রে এই ইলেকট্রনিক্স ডিভাইসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে হেল্থ অ্যাক্টিভিটি ট্র্যাক করতে সাধারণত ফিটনেস ব্যান্ড বা স্মার্টওয়াচের সাথে স্মার্টফোনকে কানেক্ট করতে হয়। কিন্তু ধরুন যদি আপনার হঠাৎ করে জ্বর হয় এবং স্মার্টফোন দিয়েই আপনি নিজের জ্বরের তাপমাত্রা মাপতে পারেন, তাহলে কেমন হবে? অবাক হবেননা, প্রযুক্তির নির্ভর এই পরিবর্তনশীল বিশ্বে এমনটাও সম্ভব। আসলে FeverPhone নামে এমন একটি অ্যাপ লঞ্চ হয়েছে যা স্মার্টফোনকে থার্মোমিটারে পরিণত করতে পারে, অর্থাৎ হাতে স্মার্টফোন থাকলে কয়েক ক্লিকে শরীরের তাপমাত্রা মাপাও সম্ভব হবে।

আশ্চর্যের নাম FeverPhone, ফোন দিয়েই হবে জ্বর পরিমাপ

স্মার্টফোন মানেই গাদাগুচ্ছের অ্যাপ। সেক্ষেত্রে আইএনএসএস (IANS)-এর রিপোর্ট থেকে জানা গেছে যে, ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের (EW) একটি বিজ্ঞানী দল সম্প্রতি ফিভার-ফোন (FeverPhone) নামে একটি অ্যাপ তৈরি করেছে যা ফোনের টাচস্ক্রিন এবং ব্যাটারি টেম্পারেচর সেন্সর ব্যবহার করে মেশিন লার্নিং (ML)-এর মাধ্যমে মানব শরীরের তাপমাত্রা পরিমাপ করবে, কোনো অতিরিক্ত হার্ডওয়্যারের প্রয়োজন ছাড়াই। ইতিমধ্যে নাকি ৩৭ জন রোগীর উপর এই অ্যাপ দিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে, আর তার থেকে মিলেছে আশাব্যঞ্জক ফলাফল। তাই আগামীদিনে হাতে স্মার্টফোন থাকলে থার্মোমিটারের দরকার হবেনা, এমনটা বলা যেতেই পারে।

কীভাবে FeverPhone অ্যাপ কাজ করে?

ফিভার-ফোন অ্যাপটি একটি বিশেষ সেন্সর দ্বারা নির্মিত, যা ফোনের ব্যাটারির তাপমাত্রা নির্ধারণ করে এবং কত সময় ধরে ফোন গরম থাকে তা পরিমাপ করে তারপর মানবদেহের তাপমাত্রা অনুমান করার চেষ্টা করে। এর সুবিধা পেতে আগ্রহী ইউজারদের ফোনের পেছনে কোনো স্পর্শ না করে পয়েন্ট-এন্ড-শুট ক্যামেরার মতো সেটি ধরে রাখতে হবে। তারপর কপালে প্রায় ৯০ সেকেন্ডের জন্য টাচ স্ক্রিন ধরে রাখলেই কাজ হয়ে যাবে!

FeverPhone অ্যাপের সীমাবদ্ধতা

অত্যন্ত উপযোগী মনে হলেও ফিভার-ফোন অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে কিছু বিশেষ বিষয়ও মাথায় রাখতে হবে। গবেষকরা এমন কিছু জিনিস চিহ্নিত করেছেন যা এর সীমাবদ্ধতা বলে ধরে নেওয়া হয়েছে। যেমন দেখা গেছে এটি শরীরের তাপমাত্রা নির্ণয়ের ক্ষেত্রে বেশি মানের রিডিং (১০১.৫ ফারেনহাইট) বাদ দিয়েছে, অন্যদিকে অ্যাপটি ঘামে ভেজা ত্বকের ক্ষেত্রে বিভ্রান্তির সৃষ্টি করে। এছাড়াও শুধুমাত্র তিনটি ফোন মডেলেই আপাতত ফিভার-ফোন ব্যবহার করা হয়েছে, তাই সব স্মার্টফোনে এটি ব্যবহার করা যাবে কিনা তা বলবে সময়ই…

RELATED ARTICLES

Most Popular