অত্যন্ত সস্তায় AirPods Lite আনতে চলেছে Apple, পাত্তা পাবেনা অন্যান্য ইয়ারবাড

Published on:

AirPods Lite Earbud Coming Soon

মার্কিনি কোম্পানি Apple-এর iPhone, iPad, MacBook ইত্যাদি ডিভাইসের যেমন গোটা বিশ্বব্যাপী জনপ্রিয়, ঠিক তেমনি এই সংস্থার ইয়ারফোন সেগমেন্টে আসা AirPods মডেলগুলিও এগুলির ডিজাইন এবং ফিচারের কারণে প্রচুর মানুষের পছন্দের তালিকায় থাকে। কিন্তু অন্যান্য Apple প্রোডাক্টের মতই AirPods-ও প্রিমিয়াম রেঞ্জে বাজারে আসে, আর তাই এগুলির দাম সাধারণ ইয়ারফোনের থেকে অনেকটাই বেশি। সেক্ষেত্রে সস্তায় কাজ সারতে এখন বেশিরভাগ ক্রেতাই ট্রু ওয়্যারলেস স্টেরিও বা TWS ইয়ারবাডগুলি বেছে নিচ্ছেন; বাজারের চাহিদার সাথে তাল মিলিয়ে বিভিন্ন ব্র্যান্ডও এই বিশেষ ধরনের ইয়ারফোন লঞ্চ করে চলেছে। এমত পরিস্থিতিতে কি তবে Apple ক্রমশ বাজার দখলের লড়াই থেকে পিছিয়ে পড়বে? মোটেও না! বরঞ্চ সাম্প্রতিক রিপোর্ট বলছে, প্রিমিয়াম ডিভাইস নির্মাতা সংস্থাটি সস্তা TWS ইয়ারফোনগুলির সাথে প্রতিযোগিতা করার লক্ষ্যে AirPods-এর একটি সাশ্রয়ী মূল্যের সংস্করণের ওপর কাজ করছে; এগুলি সম্ভবত AirPods Lite নামে লঞ্চ হবে।

এই বছর লঞ্চ হবেনা নতুন AirPods

হাইটং ইন্টিএল টেক রিসার্চের (Haitong Intl Tech Research) অ্যানালিস্ট জেফ পু (9to5Mac-এর মাধ্যমে) সম্প্রতি দাবি করেছেন যে, এই বছর অ্যাপল এয়ারপডের চাহিদা হ্রাস পেতে পারে – গত বছর অর্থাৎ ২০২২ সালে যেখানে এয়ারপডের চাহিদা ৭৩ মিলিয়ন ইউনিট ছিল, সেখানে এই ২০২৩-এ সেই পরিমাণ ৬৩ মিলিয়ন ইউনিটে নেমে আসতে পারে। এই প্রসঙ্গে জেফের মত এটাই যে, এয়ারপডস ৩ (AirPods 3)-র কম (অ্যানালিস্টের ভাষায় ‘সফট’) চাহিদার কারণে এই বছর কোম্পানি নতুন এয়ারপড প্রকাশ নাও করতে পারে। বদলে তারা এয়ারপডস লাইটের মত একটি নতুন মডেল আনতে চাইছে যা স্যামসাং (Samsung), সনি (Sony), নাথিং (Nothing)-এর মত ব্র্যান্ডের সাশ্রয়ী রেঞ্জের টিডব্লিউএস ইয়ারবাডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এক্ষেত্রে অ্যানালিস্ট এই সম্ভাব্য প্রোডাক্টটির ফিচার বা ডিজাইনের মত কোনো তথ্য প্রকাশ করেননি; এছাড়া এটির লঞ্চের টাইমলাইনও এই মুহূর্তে স্পষ্ট নয়। তবে মিডিয়া রিপোর্টে এটির দাম সম্পর্কে কিছু ধারণা দেওয়া হয়েছে।

AirPods Lite-এর দাম কত হতে পারে?

AirPods 3 লঞ্চের পর সংস্থার অফিসিয়াল স্টোরে পূর্ববর্তী প্রজন্মের মডেল AirPods 2-এর দাম ১২৯ ডলারে দাঁড়ায়। অন্যদিকে AirPods 3-এর দাম বর্তমানে ১৬৯ ডলার। সেক্ষেত্রে আসন্ন AirPods Lite-এর দাম ১২৯ ডলারের (আনুমানিক ১০,৬১৪ টাকা) নিচে রাখতে পারে Apple, অথবা এই সাশ্রয়ী ইয়ারফোন সংস্করণের জন্য দ্বিতীয় প্রজন্মের AirPods-এর দাম আরও কমে যেতে পারে (সম্ভবত এর দাম হবে ৯৯ ডলার)।

সঙ্গে থাকুন ➥