HomeAudioWireless Earbuds: অতিরিক্ত ইয়ারবাডস ব্যবহার ডেকে আনছে ভয়ঙ্কর পরিণতি, কীভাবে নিরাপদ থাকবেন

Wireless Earbuds: অতিরিক্ত ইয়ারবাডস ব্যবহার ডেকে আনছে ভয়ঙ্কর পরিণতি, কীভাবে নিরাপদ থাকবেন

একটা সময় ছিল যখন আমরা গান শোনার জন্য বা কথা বলার জন্য তারযুক্ত ইয়ারফোন (Wired Earphone) ব্যবহার করতাম। কিন্তু Wireless Earbuds আসার পর খুব দ্রুত এটি আমাদের জীবনে জায়গা করে নেয়। আর এতে যেহেতু তারের কোনো ঝঞ্ঝাট নেই তাই অনেকেই দীর্ঘ সময় ধরে এটি ব্যবহার করে থাকেন। তবে, দীর্ঘ সময় ধরে এর ব্যবহার এবং বিভিন্ন অসতর্কতার কারণে ইদানিং কালে অনেক মানুষের কানেই বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ্য করা গেছে। তাই আপনিও যদি এই ট্রেন্ডে গা ভাসিয়ে থাকেন এবং দীর্ঘ সময় Wireless Earbuds ব্যবহার করেন তাহলে কি কি সমস্যা হতে পারে এবং কিভাবে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে সে সম্পর্কে আসুন জেনে নেওয়া যাক।

কিভাবে Wireless Earbuds ব্যবহার করেও নিজেকে নিরাপদে রাখবেন?

  • আপনি যদি কানের সমস্যা থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে অবশ্যই প্রস্তুতকারকের দেওয়া নির্দেশনা অনুযায়ী Earbuds গুলি কিছুদিন পর‌পর পরিষ্কার করুন।
  • সাঁতার কাটা, দৌড়ানো বা শরীরচর্চার মতো কাজের পর কানদুটি ভালো করে শুকিয়ে নিন এবং তারপর Earbuds ব্যবহার করুন। কারণ আর্দ্র অবস্থায় কানে Earbuds লাগালে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।
  • কানের সংক্রমণ এড়াতে চাইলে দীর্ঘ সময় ধরে Earbuds ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • Earbuds-এ বা কানে কোনো রকমের সমস্যা অনুভব করলে তৎক্ষণাৎ এটি ব্যবহার করা বন্ধ করুন।

দীর্ঘ সময় ধরে Earbuds ব্যবহার করলে কি হতে পারে ?

  • দীর্ঘ সময় ধরে Earbuds ব্যবহার করলে এতে ব্যাকটেরিয়া এবং ছত্রাক জমা হতে পারে, যা ধীরে ধীরে কানের অভ্যন্তরে পৌঁছে সংক্রমণ ঘটাতে পারে।
  • আবার দীর্ঘক্ষণ Earbuds পড়ে থাকলে কানে মোম জমে শ্রবণ সমস্যা এবং সংক্রমণ ঘটতে পারে।
  • ক্রমাগত Earbuds ব্যবহারের ফলে ত্বকে জ্বালা, চুলকানি, লাল ভাব, ফোলা ভাব এবং এলার্জির মতন সমস্যা দেখা দিতে পারে।

তাই যদি আপনার কানে ব্যাথা, ফোলা ভাব বা চুলকানির মতো সমস্যা দেখা দেয় অথবা যদি কান থেকে তরল নিঃসরণ হয়, তবে অবিলম্বে সতর্ক হন এবং বিশেষজ্ঞের পরামর্শ নিন। এছাড়াও, যদি আপনার শ্রবণে সমস্যা দেখা দেয় তাহলেও Earbuds ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন।

RELATED ARTICLES

আরও পড়ুন