Honda CB200X: হোন্ডার সবচেয়ে সস্তা ট্যুরিং বাইক নতুন ফিচার্সের সঙ্গে লঞ্চ হল ভারতে

গাড়ি থেকে বাইক সবেতেই সুরক্ষা জনিত ফিচারের গুরুত্ব বাড়ছে। হালফিলে মোটরসাইকেলে কিনতে গিয়ে ভালো সেফটি ফিচার্স রয়েছে, এমন মডেলগুলির প্রতি আকৃষ্ট হচ্ছেন ক্রেতারা। সে কথা বিবেচনা করে লড়াইয়ে টিকে থাকতে এবারে Honda CB200X অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ সহ ভারতে লঞ্চ হল। এই দুই আপডেট ক্রেতাদের সুরক্ষায় বাড়তি নজর দেবে। কোন ক্ষেত্রে এগুলি সহায়তা করবে চলুন জেনে নেওয়া যাক।

Honda CB200X অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ সহ বাজারে এল

এই দুই আপডেটের ফলে ক্লাচ লিভার নিয়ন্ত্রণ করতে কোনরকম কষ্ট হবে না। যানজটপূর্ণ রাস্তায় বাইক চালানো হবে আরও সহজ। আবার স্লিপার ফাংশন, ডাউনশিফ্ট করার সময় চাকা আচমকা লক হয়ে যাওয়া থেকে আটকাবে। জানিয়ে রাখি, Honda Hornet 2.0-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে Honda CB200X।

Honda CB200X-এ আপরাইট রাইডিং পোস্চার দিতে এর হ্যান্ডেলবার সামান্য উঁচু করা হয়েছে। ট্যুরিং বাইকের মতো এতে ফেয়ারিং এবং লম্বা উইন্ড স্ক্রিন বর্তমান। এছাড়া রয়েছে টার্ন ইন্ডিকেটর সহ নাকেল গার্ড। শক্তির উৎস হিসাবে দেওয়া হয়েছে একটি ১৮৪.৪ সিসি, এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৮,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৭ বিএইচপি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১৫.৯ এনএম টর্ক উৎপন্ন হয়।

স্টিল ডায়মন্ড ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি Honda CB200X। এর সাথে রয়েছে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক সাসপেনশন। দু’চাকায় ডিস্ক ব্রেক। অল এলইডি লাইট, ডুয়েল চ্যানেল এবিএস এবং নেগেটিভ এলসিডি ডিসপ্লে থাকলেও ব্লুটুথ কানেক্টিভিটি অনুপস্থিত। স্পোর্টস রেড, পার্ল নাইটস্টার ব্ল্যাক ও ডিসেন্ট ব্লু মেটালিক কালারে বেছে নেওয়া যায়। বাইকটির দাম রাখা হয়েছে ১.৪৬ লাখ টাকা (এক্স-শোরুম)। ভারতে হোন্ডার সবচেয়ে সস্তা ট্যুরিং বাইক এটি।