Honda CB650R: ভারতে আসছে হোন্ডার জনপ্রিয় স্পোর্টস বাইকের নতুন সংস্করণ

Honda CBR650R ভারতের স্পোর্টস বাইকের আসরে একটি উজ্জল নক্ষত্র। বলতে গেলে, এটি বাইকারদের স্বপ্ন। গত বছর CBR650R-এর নতুন ভার্সন গ্লোবাল মার্কেটে লঞ্চ করেছে হোন্ডা। এবারে ভারতে, হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle and Scooter India) নয়া প্রজন্মের CBR650 এর ডিজাইন ট্রেডমার্ক ফাইল করেছে। যা থেকে ইঙ্গিত পাওয়া যায়, CBR650R মডেলটির নতুন সংস্করণ এবার ভারতেও আসতে চলেছে।

2024 Honda CBR650R ভারতে শীঘ্রই লঞ্চ হতে পারে

জানিয়ে রাখি, ডিজাইন ট্রেডমার্ক ফাইল করা মানে একথা নিশ্চিতভাবে বলা যায় না যে, স্পোর্টস বাইকটির ২০২৪ ভার্সন ভারতের বাজারে আসছে। অনেক ক্ষেত্রেই নির্মাতা কোন ডিজাইন সুরক্ষিত করার জন্য ট্রেডমার্ক ফাইল করে থাকে। যাতে করে অন্য কোম্পানি সেই একই ডিজাইনের বাইক বাজারে আনতে না পারে। তবে যেহেতু ভারতের বাজারে Honda CBR650R ইতিমধ্যেই বিক্রি হয়ে আসছে, তাই নয়া ভার্সন লঞ্চের সম্ভাবনা প্রবল। আগামী কয়েক মাসের মধ্যেই লঞ্চ করতে পারে এই বাইক।

2024 Honda CBR650R-এ গর্জন যোগাতে রয়েছে একটি ৬৪৯ সিসি, লিকুইড কুল্ড, ইনলাইন ফোর সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে ১২,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৯৩ বিএইচপি শক্তি এবং ৯,৫০০ আরপিএম গতিতে ৬৩ এনএম টর্ক উৎপন্ন হয়। মোটরের সাথে যোগ্য সঙ্গত দিতে রয়েছে ৬-গতির গিয়ারবক্স। হোন্ডার দাবি ১ লিটার পেট্রোলে এই বাইক ২০.৪ কিলোমিটার পথ চলতে সক্ষম।

Honda CBR650R-এ উপস্থিত একটি ১৫.৪ লিটার ফুয়েল ট্যাঙ্ক। অর্থাৎ ট্যাংক জ্বালানিতে ভর্তি থাকলে ৩০০ কিলোমিটার চলা যায়। এতে রয়েছে E-Clutch টেকনোলজি। তবে এই E-Clutch ভারতীয় ভার্সনে মিলবে কিনা, তা এখনই নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। স্টিল ডায়মন্ড ফ্রেমের সাথে ৪১ মিমি Showa সেপারেট ফাংশন বিগ পিস্টন ফ্রন্ট ফর্ক এবং ১০ স্টেট অ্যাডজাস্টেবল রিয়ার মোনোশক সাসপেনশন রয়েছে এতে। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে দেওয়া হয়েছে ৩১০ মিমি ফ্রন্ট এবং ২৪০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক।মেলে ডুয়েল চ্যানেল এবিএস এবং সুইচেবল ট্রাকশন কন্ট্রোল।