Yamaha RayZR: লঞ্চ হল ইয়ামাহার নতুন রেজেডআর স্কুটার, রইল ফিচার্সের খুঁটিনাটি

মে মাসের অন্তিমে এসে লঞ্চ হয়ে গেল 2024 Yamaha RayZR। সংস্থার তরফে স্কুটারটি ইউরোপের বাজারে লঞ্চের ঘোষণা করা হয়েছে। দাম পড়বে ২,৫৪৯ ইউরো, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২.৩০ লাখ টাকা। অর্থাৎ সেখানে মূল্য অনেকটাই বেশি। তুলনাস্বরূপ, ভারতে স্কুটারটির টপ-স্পেক ভার্সন কিনতে খরচ পড়ে ৯২,৯৩০ টাকা (এক্স-শোরুম)।

2024 Yamaha RayZR লঞ্চ হল ইউরোপে

ইউরোপে আমদানি খরচ হিসেবে স্কুটারটির দাম এত টাকা বেশি ধার্য করেছে কোম্পানি। Yamaha RayZR মূলত ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশে তৈরি করে ইউরোপে রপ্তানি করা হয়। ভারতে রেজেডআর-এর যে মডেল বিক্রি হয়, ইউরোপেও সেই একই মডেল বিক্রি হবে। ফলে সেই তারুণ্যের প্রাণশক্তিতে ভরা ডিজাইন এতেও প্রত্যক্ষ করা গেছে।

ভারতের মতো Yamaha RayZR-এর ইউরোপীয় ভার্সনে দেওয়া হয়েছে ১২৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। তবে ভারতীয় ভার্সনের তুলনায় এর আউটপুট সামান্য কম। ভারতীয় মডেলটি যেখানে ৮.২ বিএইচপি এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম, সেখানে ইউরোপীয় ভার্সন থেকে ৮.১ বিএইচপি ক্ষমতা এবং ৯.৭ এনএম টর্ক পাওয়া যাবে।

ইউরোপে Yamaha RayZR-এ উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে দেওয়া হয়েছে এলইডি ইলুমিনেশন, স্টার্ট/স্টপ সিস্টেম, এবং এলসিডি কনসোল। ভারতে স্কুটারটিতে স্মার্টফোন কানেক্টিভিটি পাওয়া গেলেও, ইউরোপীয় মডেলে সেটা অনুপস্থিত। আবার ভারতে দু’দিকেই ডিস্ক ব্রেক অপশন মিললেও, ইউরোপে Yamaha RayZR এর পিছনে কেবল ড্রাম ব্রেক উপলব্ধ। এছাড়া, অন্যান্য স্কুটারের মতো এতে সাসপেনশনের জন্য টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক বর্তমান।