যেমন দুর্ধর্ষ লুকস, তেমন অসামান্য পাওয়ার, 160 সিসির নতুন ম্যাক্সি স্কুটার নিয়ে হাজির Honda

Avatar

Updated on:

2023 Honda PCX Maxi Scooter launched Indonesia

হোন্ডা (Honda) তাদের অতি পরিচিত ম্যাক্সি স্কুটার PCX 160 এর নতুন ভার্সন নিয়ে হাজির হল। আপাতত ইন্দোনেশিয়াতেই লঞ্চ হয়েছে এটি। কারণ সে দেশের টু-হুইলির মার্কেটে হোন্ডার দাপট অনেকটাই বেশি। সেই জন্যই হোন্ডার বিভিন্ন আপডেটেড এবং নতুন মডেলগুলির বেশিরভাগ প্রথমে ইন্দোনেশিয়া সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে লঞ্চ করা হয়। 2023 PCX 160 ম্যাক্সি স্কুটারের আপডেটেড মডেলে নতুন কালার অপশনের পাশাপাশি স্টাইলে সামান্য পরিবর্তন নজরে আসে।

নতুন পেইন্ট স্কিম

জাপানের এই সংস্থা দক্ষিণ এশিয়ার দেগুলিতে নিজেদের আধিপত্য বিস্তার করতে এই ম্যাক্সি স্কুটারটির নতুন আপডেটে বেশ কিছু চিত্তাকর্ষক পেইন্ট স্কিম যুক্ত করেছে। রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম এবং এবিএস ভ্যারিয়েন্ট অফার করেছে। PCX 160 সিবিএস ম্যাগনিফিসেন্ট রেড, ওয়ান্ডারফুল হোয়াইট রয়্যাল ম্যাট ব্লু এবং ব্রিলিয়ান্ট ব্ল্যাক রঙ কিনতে পাওয়া যাবে। অন্যদিকে অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম সম্বলিত মডেলটিতে চার ধরনের রঙের অপশন রয়েছে – ইম্পেরিয়াল ম্যাট ব্লু, ওয়ান্ডারফুল হোয়াইট, ম্যাজেস্টিক ম্যাট রেড এবং গ্লোরিয়াস ম্যাট ব্ল্যাক।

নতুন রং ব্যতীত ইঞ্জিনের সমস্ত খুঁটিনাটি অপরিবর্তিত রেখেছে হন্ডা। 2023 PCX 160 স্কুটারে আগের মতো ১৫৬ সিসির সিঙ্গেল সিলিন্ডার কুল্ড ইঞ্জিন বর্তমান, যা সর্বোচ্চ ১৬ বিএইচপি এবং ১৫ এনএম টর্ক উৎপাদন করতে পারে। অন্যান্য আপডেট বলতে স্কুটারটির মধ্যে উন্নত এগজস্ট সিস্টেম, নতুন ভাবে ডিজাইন করা এয়ার ইনটেক, নয়া হাইড্রোলিক ক্যাম টেনশন. ক্র্যাঙ্কশ্যাফ্ট এবং এসিজি স্টার্টার রয়েছে।

ভারতে লঞ্চ কবে?

আমাদের দেশে স্কুটারটির লঞ্চ প্রসঙ্গে বলতে গেলে বেশ কয়েক বছর আগে PCX এর পুরাতন একটি সংস্করণ ভারতের প্রদর্শন করেছিল হোন্ডা। যদিও পরবর্তীতে তার আনুষ্ঠানিক লঞ্চ করা হয়ে ওঠেনি। যেহেতু আমাদের দেশের দুই চাকার বাজার কমিউটার সেগমেন্টের বাইক ও স্কুটারগুলির নিয়ন্ত্রণাধীন এবং যথেষ্ট প্রতিযোগিতা পূর্ণ, যা এইরূপ প্রিমিয়াম সেগমেন্টের স্কুটার লঞ্চ করার পথে প্রধান বাধা। যদিও সাম্প্রতিক কালে ৩০০ সিসি এবং তার চেয়ে অধিক ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন যুক্ত ফ্লাগশিপ মোটরসাইকেল ভারতবাসীর কাছে পৌঁছে দিতে বিগউইং শোরুম চালু করেছে তারা। আগামীতে সম্ভবত এই শোরুম এর মাধ্যমেই ভারতে পা রাখবে PCX 160।

সঙ্গে থাকুন ➥