এখন এক দশকের ওয়ারেন্টি! নতুন চমক নিয়ে Honda Shiner-র নয়া ভার্সন শোরুমে চলে এল

Avatar

Published on:

2023 Honda Shine 125 launched

ভারতের ১২৫ সিসির কমিউটার বাইকের জগতে অন্যতম সেরা অপশন হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) এর পোর্টফোলিত থাকা মডেল Honda Shine। তেল সাশ্রয় ক্ষমতা, আরামদায়ক রাইডিং, স্বল্প রক্ষণাবেক্ষণ খরচ এবং সর্বোপরি হোন্ডার মতো সংস্থার ভরসার উপর নির্ভর করেই রমরমিয়ে বিকোচ্ছে হোন্ডা সাইন ১২৫। আপনি যদি আপনার ১০০ সিসির বাইকের পরিবর্তে ১২৫ সিসির বাইকে আপগ্রেড করতে চান তবে নিঃসন্দেহে প্রথম পছন্দই রাখতে পারেন এই বাইকটি। খুব সম্প্রতি সাইনের নতুন ভার্সন লঞ্চ করেছে হোন্ডা। চলুন চটপট দেখে নেওয়া যাক নব সংস্করণে কী কী চমক রয়েছে।

2023 Honda Shine 125: বিএস সিক্স স্টেজ-টু ইঞ্জিন

চলতি বছরের ১লা এপ্রিল থেকেই সারা ভারত জুড়ে বিএস সিক্স এর দ্বিতীয় পর্যায়ে বলবৎ হয়েছে। তাই ওই সময় থেকেই লঞ্চ হওয়া সবকটি বাইক এবং চার চাকায় কিংবা তাদের আপডেটেড ভার্সনে এই নির্গমন নীতির উপর নির্ভর করেই ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে। এই জাতীয় ইঞ্জিনগুলির সঙ্গে ওবিডি টু পোর্ট থাকায় রিয়েল টাইম এমিশন সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়। উপরন্তু সাইন ১২৫ এর ইঞ্জিনের কিন্তু ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল (e20) দ্বারা চলার ক্ষমতা রয়েছে।

2023 Honda Shine 125: ১০ বছরের ওয়ারেন্টি

হোন্ডার সবকটি দুই চাকার সঙ্গেই ৩ বছরের স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি দেওয়া হয়ে থাকে। সাইন ১২৫ এর ক্ষেত্রেও তা প্রযোজ্য। তবে এর উপর গ্রাহকরা অতিরিক্ত ৭ বছরের ওয়ারেন্টি পাবে বলে হোন্ডা জানিয়েছে। অর্থাৎ সাইন ১২৫ কেনার পর আগামী ১০ বছর আপনি থাকুন একদম নিশ্চিন্ত।

2023 Honda Shine 125: ইঞ্জিন স্পেসিফিকেশন

২০২৩ এর এই ভার্সনে ইঞ্জিন পূর্বের মতোই অপরিবর্তিত রাখা হয়েছে। সাইন ১২৫ বাইকটিতে ১২৫ সিসির প্রোগ্রামড এফআই (PGM-FI) ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি ৭৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০.৫৪ বিএইচপি শক্তি এবং ৬০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১১ এনএম টর্ক জেনারেট করতে পারে। সাথে থাকছে ফাইভ স্পীড গিয়ারবক্স যুক্ত ট্রান্সমিশন সিস্টেম। তাছাড়াও এই ইঞ্জিনে ACG সাইলেন্ট স্টার্টার সিস্টেম এবং সহজে রক্ষণাবেক্ষণ করার জন্য এক্সটার্নাল ফুয়েল পাম্প লাগানো রয়েছে।

2023 Honda Shine 125: উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

হোন্ডা সাইন ১২৫ এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য গুলি কথা বলতে গেলে প্রথমেই এটিউবলেস টায়ার যুক্ত অ্যালয় হুইলের কথা বলতে হয়। এনালগ স্পিডোমিটার, সাইড স্ট্যান্ড কাট অফ সেন্সর এবং ফুয়েল গজ রয়েছে এতে। সুরক্ষা ব্যবস্থা হিসাবে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম উপলব্ধ এই বাইকে। এই প্রযুক্তি কোনোভাবে আচমকা বাইকের চাকা লক হয়ে যাওয়া থেকে রক্ষা করে।

তাছাড়াও এই বাইকে চেন কভার থাকায় বাইরের ধুলো ময়লা তুলনামূলক ভাবে চেনের গায়ে কম জমে, যা রক্ষণাবেক্ষণ করার হ্যাপা অনেকটাই কমায়। তবে বাইকের সামনে ও পিছনে হেডলাইট ও টেল লাইটে হ্যালোজেন বাল্ব ব্যবহার করা হয়েছে।

2023 Honda Shine 125: ভ্যারিয়েন্ট ও মূল্য

সাইন ১২৫ মোট ২টি ভ্যারিয়েন্টে উপলব্ধ- ড্রাম এবং ডিস্ক। ড্রাম সংস্করণটির এক্স শোরুম মূল্য ৭৯,৮০০ টাকা হলেও ডিস্ক ভ্যারিয়েন্টের মূল্য ৮৩,৮০০ টাকা।

সঙ্গে থাকুন ➥