KTM 390 Duke: নতুন ইঞ্জিন, তুখোড় ফিচার্স, চোখ ধাঁধানো রূপে হাজির নয়া কেটিএম ডিউক

Published on:

2023-ktm-duke-390-unveiled-internationally-india-launch-soon-design-specs-features

কেটিএম (KTM) এর নাম শুনলেই তরুণ প্রজন্মের হার্টবিট বেড়ে যায়। সংস্থার বাইকগুলি অত্যাধুনিক ডিজাইনের সাথে গতির মেলবন্ধন রক্তে অ্যাড্রিনালিন রাশ বাড়িয়ে দেয়। যে মুহূর্ত অনুভব করতে মশগুল উড়তি তরুণ-তরুণী। কেটিএম-এর ডিউক সিরিজের ৩৯০ সিসি মডেলটির অনুরাগীর সংখ্যা চোখে পড়ার মতো। এবার দীর্ঘ প্রতীক্ষার পর KTM 390 Duke-এর 2024 ভার্সন উন্মোচিত হল। যা তৃতীয় প্রজন্মের মডেল হিসাবে এসেছে। বাজারে পা রাখার পর থেকে এখনও পর্যন্ত এই নতুন সংস্করণেই সর্বাধিক পরিবর্তন নজরে এসেছে। ডিজাইনে ম্যাচো ভাবটা অনেক বেশি। আবার আরও শক্তিশালী ইঞ্জিন দেওয়া হয়েছে বাইকটিতে। চলুন নতুন নতুন KTM 390 Duke এর খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

2024 KTM 390 Duke: ডিজাইন

নতুন KTM 390 Duke-এর ডিজাইন আরও বেশি অ্যাগ্রেসিভ। লুকস অত্যন্ত পেশীবহুল। বুমেরাং আকৃতির ডিআরএল আগের তুলনায় আরও বেশি আকর্ষণীয়। এলইডি হেডলাইটটিও চওড়া। পেট্রোল ট্যাঙ্কেও নতুনত্বের ছোঁয়া বর্তমান। বাইকটি ব্র্যান্ড নিউ স্প্লিট সিট পেয়েছে। রিয়ার সাবফ্রেম উন্মুক্ত। এককথায় ২০২৩ ভার্সনের চাইতে ২০২৪ মডেলটি আকার আকৃতিতে বেশ বড়।

2024 KTM 390 Duke: হার্ডওয়্যার

KTM 390 Duke-এর নয়া ভার্সনের হার্ডওয়্যারেও পরিবর্তন ঘটানো হয়েছে। নতুন পাউডার-কোটেড স্টিল-ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে বাইকটি। কম্প্রেশন কন্ট্রোল সমেত সামনে রয়েছে ৪৩ মিমি ইউএসডি ফর্ক এবং পেছনে প্রিলোড ও রিবাউন্ড অ্যাডজাস্টমেন্ট সহ মোনোশক আছে। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে ডুয়েল চ্যানেল কর্নারিং সুপারমোটো এবিএস সহ ৩২০ মিমি ফ্রন্ট এবং ২৪০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক উপস্থিত। ১৭ ইঞ্চি অ্যালয় হুইলার সাথে মিশেলিন টায়ারে ছুটবে বাইকটি। তবে ভারতীয় ভার্সনের স্পেসিফিকেশন আলাদা হওয়ার সম্ভাবনা।

2024 KTM 390 Duke : ইঞ্জিন ও ফিচার্স

2024 KTM 390 Duke একটি নতুন ৩৯০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন সমেত এসেছে। যার ক্ষমতা ৪৪.৫ হর্সপাওয়ার (৩৩ কিলোওয়াট)। তবে টর্কের পরিমাণ প্রকাশ হয়নি। ইঞ্জিনের সাথে রয়েছে স্লিপার ক্লাচ, কুইক শিফ্টার এবং ৬-স্পিড গিয়ারবক্স। বিশেষ ফিচার্স হিসাবে এই বাইকে একাধিক রাইডিং মোড (স্ট্রিট, রেইন ও ট্র্যাক), ৫-ইঞ্চি টিএফটি মনিটর, লঞ্চ কন্ট্রোল, টার্ন বাই টার্ন নেভিগেশন, কল ও অডিও কন্ট্রোল, স্মার্টফোন কানেক্টিভিটি, ইত্যাদি রয়েছে।

2024 KTM 390 Duke: লঞ্চের সময়কাল ও সম্ভাব্য দাম

2024 KTM 390 Duke কবে লঞ্চ বে সে বিষয়ে এখনো কোনো অফিশিয়াল বার্তা এসে পৌঁছায়নি। অনুমান করা হচ্ছে, ভারতেও শীঘ্রই আসবে এটি। প্রচুর আপডেটের কারণে দাম বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। এদেশে বাইকটির বর্তমান বাজার মূল্য ২.৯৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। নতুন মডেলটি বড় ইঞ্জিন, অ্যাডভান্সড রাইডার ফিচার্স এবং উন্নত হার্ডওয়্যারের কারণে আরও বেশি সংখ্যক ক্রেতাকে আকৃষ্ট করবে বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥