Tata Nexon EV Facelift: দেখতে পুরো বিদেশি গাড়ি, টেসলাকেও টেক্কা দেবে টাটার নতুন ইভি, 1 ঘন্টার চার্জে ছুটবে 465 কিমি

Avatar

Published on:

2023 Tata Nexon EV Facelift Revealed

Nexon facelift-এর পর এবার টাটা মোটরস (Tata Motors) গাড়িটির বৈদ্যুতিক ভার্সনের ফেসলিফ্ট মডেলের থেকে পর্দা সরালো। বাইরের পাশাপাশি ভেতরের ডিজাইনেও বড়সড় পরিবর্তন করা হয়েছে গাড়িটিতে। সামনের ও পিছনের লুকস অনেকটাই বদলে গিয়েছে। আবার সেগমেন্টের সেরা প্রযুক্তি সংযোজন করা হয়েছে এতে। আগামীকাল অর্থাৎ ৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে Tata Nexon EV facelift-এর বুকিং। দেশের বাজারে ১৪ সেপ্টেম্বর গাড়িটি লঞ্চ করবে বলে জানিয়েছে টাটা।

Tata Nexon EV Facelift : ব্যাটারি, রেঞ্জ ও ইলেকট্রিক মোটর

Mahindra XUV400-এর মূল প্রতিপক্ষ Nexon EV facelift-এ দুই ধরনের ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে – লং রেঞ্জ এবং মিড রেঞ্জ। প্রথমটিতে রয়েছে একটি ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। এটি সম্পূর্ণ চার্জে ৪৬৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে, যা পূর্বের চাইতে ১৩ কিলোমিটার বেশি। আবার দ্বিতীয়টিতে উপস্থিত একটি ৩০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। ফুল চার্জ থাকলে এটি ৩২৫ কিলোমিটার পথ ছুটবে বলে দাবি করা হয়েছে। এর ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ১২৭ এইচপি শক্তি এবং ২১৫ এনএম টর্ক উৎপন্ন হবে।

যেখানে লং রেঞ্জ ভার্সনের মোটর থেকে সর্বোচ্চ ১৪৩ এইচপি শক্তি এবং ২১৫ এনএম টর্ক পাওয়া যাবে। একটি ৭.২ কিলোওয়াট এসি হোম ওয়াল বক্স চার্জারের মাধ্যমে ব্যাটারিটি ১০ থেকে ১০০ শতাংশ চার্জ হতে মিড ও লং রেঞ্জের ক্ষেত্রে যথাক্রমে ৪.৩ ঘন্টা ও ৬ ঘন্টা সময় নেবে। যেখানে একটি ডিসি ফাস্ট চার্জারে ৫৬ মিনিটেই সম্পূর্ণ চার্জ হয়ে যাবে বলে জানিয়েছে কোম্পানি। আবার স্ট্যান্ডার্ড ১৫ অ্যাম্পিয়ার চার্জার দ্বারা ১০-১০০% চার্জ হতে মিড ও লং রেঞ্জ এর ক্ষেত্রে যথাক্রমে ১০.৫ ঘন্টা ও ১৫ ঘন্টা লাগবে।

Tata Nexon EV Facelift : ফিচার্স

2023 Tata Nexon EV facelift -এর ফিচারের তালিকায় রয়েছে কানেক্টেড প্রযুক্তি সমেত নতুন ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, একই আকারের ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইলেকট্রিক সানরুফ, মাল্টিমোড ব্রেক রিজেন, ৩৬০-ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস চার্জার, জেবিএল ৯ স্পিকার অডিও সিস্টেম, ভেহিকেল-টু-ভেহিকল এবং ভেহিকল-টু-লোড চার্জিং, ইলুমিনেটেড লোগো সহ নতুন টু-স্পোক স্টিয়ারিং হুইল, HVAC-র জন্য টাচ কন্ট্রোল, হিডেন রিয়ার ওয়াইপার ইত্যাদি।

Tata Nexon EV Facelift : লঞ্চ ও সম্ভাব্যমূল্য

Tata Nexon EV facelift-এর দাম এখনো ঘোষণা করা হয়নি। ১৪ সেপ্টেম্বর লঞ্চের দিন তা সর্বসমক্ষে জানাবে টাটা। গাড়িটির দাম সামান্য বাড়ানো হতে পারে বলেই অনুমান করা হচ্ছে। ফেসলিফ্টের মূল্য ১৫ লক্ষ থেকে ২০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥