বাজার কাঁপাচ্ছে নতুন KTM Duke, Apache RTR, ও Bajaj-Triumph বাইক, আপনার জন্য সেরা কোনটা?

Avatar

Published on:

KTM Duke Apache RTR & Bajaj-Triumph Comparison

২০১৩-তে ৫০০ সিসির কম সেগমেন্টে 390 Duke লঞ্চ করে কেটিএম (KTM) গোটা দুনিয়ার সম্মুখে এই জাতীয় বাইকের পারফরম্যান্সের একটি মাপকাঠি তুলে ধরেছিল। ২০২৩-এ এসেও যা অন্যান্য নির্মাতাদের পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়। নতুন সংস্করণের ডিউক লঞ্চ করে কেটিএম প্রতিযোগিতার ধারা অব্যাহত রেখেছে। প্রতিদ্বন্দ্বিতা বজায় রাখতে টিভিএস (TVS) এবং ট্রায়াম্ফ (Triumph) বাজারে নতুন মোটরসাইকেল লঞ্চ করেছে। যেগুলি KTM 390 Duke-এর কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছে বৈকি। এগুলি হল – TVS Apache RTR 310 ও Triumph Speed 400। দেরি না করে চলুন, বাইক তিনটির মধ্যে কোনটি কার থেকে এগিয়ে, দেখে নেওয়া যাক।

ডিজাইন ও স্টাইলিং

নতুন KTM 390 Duke একটি ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে। শার্প ডিজাইনের বাইকটিতে ফর্ক পর্যন্ত বিস্তৃত ট্যাঙ্ক শ্রাউড, স্প্লিট সিট, আন্ডারবেলি এগজস্ট এবং শার্প টেল সেকশন রয়েছে। ডিজাইনের দিক থেকে এটি বরাবর স্পোর্টি লুক বজায় রেখেছে।

TVS Apache RTR 310 সম্পূর্ণ একটি নতুন মোটরসাইকেল, যেটি BMW G 310 R-এর উপর ভিত্তি করে এসেছে। স্পোর্টি ডিজাইনের মধ্যে এতে দেওয়া হয়েছে শার্প হেডলাইট, একটি পেশীবহুল ট্যাঙ্ক, একটি সাইড-স্লাঙ্গ এগজস্ট এবং ছিমছাম ডিজাইনের রিয়ার এন্ড।

অন্যদিকে কেটিএম ও টিভিএস-এর মডেল জোড়ার থেকে সম্পূর্ণ ভিন্ন ঘরানার বাইক হিসেবে এসেছে Triumph Speed 400। এতে আগাগোড়া রেট্রো ডিজাইন ফুটিয়ে তোলা হয়েছে। সেজন্য এতে দেওয়া হয়েছে একটি গোলাকৃতি হেডলাইট, সিঙ্গেল পিস সিট, আপরাইট রাইডিং পজিশন, সাইড-স্লাঙ্গ এগজস্ট এবং অল্পস্বল্প বডিওয়ার্ক।

দাম

KTM 390 Duke-এর নতুন মডেলটির দাম ৩.১০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। যেখানে TVS Apache RTR 310 ও Triumph Speed 400-এর মূল্য যথাক্রমে ২.৪৩ লক্ষ ও ২.৩৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

ফিচার্স ও যন্ত্রাংশ

তিনটি মোটরসাইকেলেই রয়েছে ১৭ ইঞ্চি হুইল, টিউবলেস টায়ার, ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক, ইউএসডি ফর্ক, রিয়ার মোনোশক, এলইডি লাইটিং ইত্যাদি। পার্থক্য হিসেবে ডিউক এবং অ্যাপাচি-তে উপস্থিত অ্যাডজাস্টেবল ফর্ক এবং ৫ ইঞ্চি টিএফটি ড্যাশ। যেখানে Speed 400-তে আছে একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

আবার তিনটি মডেলেই উপস্থিত ট্রাকশন কন্ট্রোল। ৩৯০ ডিউক-এ যা অফ করে রাখা যায়। টিভিএস-এর মডেলটিতে রয়েছে কর্নারিং ক্রুজ কন্ট্রোল, ভেন্টিলেটেড সিট, হইলি কন্ট্রোল এবং রিয়ার লিফ্ট কন্ট্রোল। কেটিএম-এর বাইকে রয়েছে কর্নারিং এবিএস এবং লঞ্চ কন্ট্রোল। ফিচার হিসেবে কেটিএম এবং টিভিএস-এর বাইকে রয়েছে স্মার্টফোন কানেক্টিভিটি। যেখানে স্পিড ৪০০-তে এই ফিচার অনুপস্থিত। যদিও এটি বাকি দুটির চাইতে অনেক সস্তা।

ইঞ্জিন স্পেসিফিকেশন

তিনটি মোটরসাইকেলে রয়েছে লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার, ৬-স্পিড গিয়ারবক্স যুক্ত ইঞ্জিন। TVS Apache RTR 310 এর আউটপুট ৩৫ বিএইচপি ও ২৯ এনএম। যেখানে KTM 390 Duke ও Speed 400 যথাক্রমে ৪৫ বিএইচপি ও ৩৯ এনএম টর্ক এবং ৩৯.৫ বিএইচপি ও ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন করে।

কোন মোটরসাইকেলটি কেনা উচিত?

যদি পারফরম্যান্সকে প্রাধান্য দেন চোখ বুজে KTM 390 Duke নিয়ে নিন। কারণ এটি বাকি দুই মডেলের চাইতে সবচেয়ে শক্তিশালী। যদিও Triumph Speed 400-তেও বড় ইঞ্জিন রয়েছে, কিন্তু এর আউটপুট কম। আবার KTM 390 Duke-এর আউটপুট TVS Apache RTR 310-কেও পেছনে ফেলেছে। তবে সবদিক বিচার করে আমরা KTM 390 Duke-কে বাকি দুই মোটরসাইকেলের চাইতে এগিয়ে রাখছি।

সঙ্গে থাকুন ➥