HomeAutomobileদারুণ মাইলেজ নয়, এখন 92% ভারতীয়র পছন্দ নিরাপদ গাড়ি, বলছে নতুন সমীক্ষা

দারুণ মাইলেজ নয়, এখন 92% ভারতীয়র পছন্দ নিরাপদ গাড়ি, বলছে নতুন সমীক্ষা

ভারতের গাড়ির বাজারে প্রতিদিন কোন না কোন নতুন মডেল হাজির হচ্ছে। ইদানিং যেগুলির সুরক্ষায় বেশ জোর দেওয়া হচ্ছে। কারণ আজকাল ক্রেতারা গাড়ি কিনতে গেলে মাইলেজ কত, তার চাইতেও কতটা নিরাপদ, সে বিষয়ে অধিক আগ্রহ দেখাচ্ছে। গাড়ি কেনার সময় ক্রেতারা কেমন প্রশ্ন করেন, সেই নিয়ে সমীক্ষাতে এমন তথ্যই উঠে এসেছে। সম্প্রতি স্কোডা অটো ইন্ডিয়া (Skoda Auto India) ও নিক বেসেস (NIQ Bases) যৌথভাবে সমীক্ষা চালায়। তাতেই দেখা যায় ৯২ শতাংশ ভারতীয় মাইলেজের থেকেও গাড়ির সেফটি রেটিং তথা সুরক্ষায় বেশি গুরুত্ব দিচ্ছেন।

এয়ারব্যাগ এবং সেফটি রেটিং নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত ভারতীয়রা

সমীক্ষায় দেখা গেছে, গাড়ি কেনার সময় অধিকাংশ ভারতীয় ক্র্যাশ টেস্ট রেটিং এবং এয়ার ব্যাগের সংখ্যা নিয়ে সবচেয়ে বেশি প্রশ্ন করেন। যেখানে মাইলেজ নিয়ে প্রশ্ন তালিকার তিন নম্বরে জায়গা পেয়েছে। এথেকে এটি স্পষ্ট যে এদেশের গাড়ি ব্যবহারকারীরা নিজেদের সুরক্ষার ক্ষেত্রে অধিক গুরুত্ব দিচ্ছেন।

এই সমীক্ষা বিভিন্ন মানুষের ওপর চালানো হয়। যার মধ্যে ৬৭ শতাংশ গাড়ি ব্যবহারকারী যারা পাঁচ লাখ টাকা দামের বেশি মূল্যের মডেল ব্যবহার করেন। আবার ৩৩ শতাংশ মানুষ আগামী এক বছরের মধ্যে ৫ লাখের বেশি মূল্যের গাড়ি কিনবেন বলে ইচ্ছা প্রকাশ করেছেন। ১৮ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছীল। যার মধ্যে ৮০ শতাংশ উত্তরদাতা ছিলেন পুরুষ এবং মহিলার ক্ষেত্রে এর শতকরা হার ২০ শতাংশ দেখা যায়।

বর্তমানে গাড়ির ক্র্যাশ রেটিং ক্রেতাদের কাছে সর্বাধিক গুরুত্বের বিষয় হয়ে উঠেছে। এরপরই স্থান পেয়েছে এয়ারব্যাগের সংখ্যা। শতকরা বিচারে ক্র্যাশ রেটিংয়ে ২২.৩ শতাংশ ও এয়ারব্যাগের সংখ্যায় ২১.৬ শতাংশ দিচ্ছে ক্রেতারা। যেখানে মাইলেজের ক্ষেত্রে ১৫%। আবার ২২ শতাংশ মানুষের চাহিদা পাঁচ তারা সুরক্ষার মানপ্রাপ্ত গাড়ির প্রতি। এবং ফোর স্টার সেফটি রেটিং প্রাপ্ত গাড়ি কিনতে চান ২১.৩ শতাংশ গ্রাহক।

তবে তাজ্জব করার বিষয় হল, সুরক্ষাহীন অর্থাৎ জিরো সেফটি রেটিং যুক্ত গাড়ি কিনতে চান এমন ক্রেতার পরিমাণ ৬.৮%। বহু বছর ধরে যাত্রীবাহী গাড়িতে সুরক্ষার মান প্রদান করে আসছে গ্লোবাল এনক্যাপ (Global NCAP) নামক এক সংস্থা। তারা গাড়িতে উপস্থিত প্রাপ্তবয়স্ক এবং শিশু যাত্রীদের ক্ষয়ক্ষতির পরিমাণ বিচার করে নিরাপত্তার মান প্রদান করে থাকে। গ্লোবাল এনক্যাপ-এর থেকে সর্বাধিক রেটিং প্রাপ্ত দশটি সুরক্ষিত গাড়ির তালিকা দেওয়া রইল।

১. Skoda Kushaq
২. Volkswagen Taigun
৩. Skoda Slavia
৪. Volkswagen Virtus
৫. Mahindra XUV700
৬. Mahindra Scorpio-N
৭. Tata Punch
৮. Mahindra XUV300
৯. Tata Altroz
১০. Tata Nexon

RELATED ARTICLES

Most Popular