Royal Enfield এর মতো দেখতে ইলেকট্রিক ক্রুজার বাইক, এক চার্জে ছুটবে 125 কিমি, দাম জেনে নিন

Updated on:

Aarya Commander Launch India Date

বর্তমানে ভারতের বাজারে ইলেকট্রিক স্কুটারের সংখ্যা উত্তরোত্তর বাড়তে দেখা গেলেও বৈদ্যুতিক মোটরসাইকেলের সম্ভার এখনও অতি নগণ্য। তাই বিভিন্ন কোম্পানি এক্ষেত্রে তৎপরতা দেখাচ্ছে। ই-স্কুটারের পাশাপাশি বাজারে কম সংখ্যায় হলেও ই-বাইক আনতে উদ্যত হয়েছে তারা। এবারে যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য অর্থাৎ গুজরাতের ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ আর্য অটোমোবাইলস (Aarya Automobiles) সামনের মাসে একটি ব্যাটারি চালিত ক্রুজার মোটরসাইকেল আনতে চলেছে। যার নাম – Aarya Commander।

আর্য কমান্ডর ইলেকট্রিক মোটরসাইকেলটি সিঙ্গেল চার্জে ১২৫ কিলোমিটার পথ দৌড়তে পারবে বলে দাবি করেছে নির্মাণকারী সংস্থা। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে আর্য অটোমোবাইলস-এর ডিরেক্টর তুষার ছাভায়া আগামী মাস অর্থাৎ মার্চে তাঁদের ইলেকট্রিক বাইক লঞ্চের বিষয়টি নিশ্চিত করেন। আসুন বাজারে আসন্ন Aarya Commander-এর খুঁটিনাটি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Aarya Commander ব্যাটারি, রেঞ্জ এবং পারফরম্যান্স

এদেশে হাজির হতে চলা Aarya Commander-এ থাকছে একটি ৪.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যা সম্পূর্ণ চার্জে ১২৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। এর সাথে সংযুক্ত থাকবে একটি ৩ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। যা প্রতি ঘন্টায় ৯০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলবে। চার্জিংয়ের প্রসঙ্গে সংস্থার দাবি, আর্য কমান্ডারের ব্যাটারিটি একটি রেগুলার চার্জারে পাঁচ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে।

Aarya Commander হার্ডওয়্যার এবং ফিচার্স

আর্য-এর তৈরি ইলেকট্রিক মোটরসাইকেলটিতে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল স্প্রিং লোডেড রিয়ার শক অ্যাবসর্বারের দেখা মিলবে। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে দেওয়া হবে কম্বি ব্রেকিং সিস্টেম সহ উভয় চাকায় ডিস্ক ব্রেক। কমান্ডারের ফিচারের তালিকায় থাকছে ব্লুটুথ কানেক্টিভিটি সহ একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি ইউএসবি চার্জিং পোর্ট ইত্যাদি।

Aarya Commander দাম এবং লভ্যতা

ভারতের ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারের হবু সদস্য Aarya Commander-এর দাম রাজ্য সরকারের ভর্তুকি ছাড়া ১.৬০ লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি রাখা হতে পারে। ক্রেতাদের জন্য সুখবর, বাইকটির বুকিং ইতিমধ্যেই শুরু হয়েছে। ২,৫০০ টাকা জমা করলেই বুক করা যাচ্ছে আর্য কমান্ডর। এপ্রিল থেকে এর ডেলিভারি শুরু হবে। এদিকে সংস্থাটি জানিয়েছে, এদেশের প্রথম শ্রেণীর শহরগুলিতে তাদের সক্রিয় নেটওয়ার্ক বর্তমান। শীঘ্রই মফস্বল এবং গ্রামাঞ্চলেও নেটওয়ার্ক সম্প্রসারিত করা হবে। সুরাটে তাদের কারখানার মাসিক উৎপাদনের সক্ষমতা ৫,০০০ ইউনিট।

সঙ্গে থাকুন ➥