Ampere Nexus: এক চার্জে যাবে 136 কিমি, বাজার কাঁপিয়ে লঞ্চ হল অ্যাম্পিয়ার নেক্সাস ইলেকট্রিক স্কুটার

Published on:

Ampere Nexus Price

গ্রীভস ইলেকট্রিক মোবিলিটির (Greaves Electric Mobility) ইভি টু-হুইলার ব্র্যান্ড অ্যাম্পিয়ার (Ampere) ভারতে একটি চমৎকার ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হল। যার নাম Nexus। এটি সংস্থার প্রথম প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার। মিলবে EX ও ST ভ্যারিয়েন্টে। দাম ১.১০ লক্ষ টাকা থেকে ১.২০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। তবে ইন্ট্রোডাক্টরি পিরিয়ড শেষের পর মডেল দুটির মূল্য ১০,০০০ টাকা বেড়ে যাবে।

Ampere Nexus ইলেকট্রিক স্কুটার ভারতে হাজির

গত মাস থেকেই নতুন Nexus-এর বুকিং চলছে। মে’এর মাঝামাঝি থেকে ডেলিভারি শুরু করবে বলে জানিয়েছে সংস্থা। জানিয়ে রাখি, এই নেক্সাস হচ্ছে NXG কনসেপ্ট মডেলের প্রোডাকশন ভার্সন। এটি ২০২৩ অটো এক্সপো’তে প্রদর্শিত হয়েছিল। এটি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে। টুইন সাসপেনশন সহ হাইব্রিড সুইং আর্মে ভর করে ছুটবে এই স্কুটি।

শক্তির উৎস হিসাবে Ampere Nexus-এ উপস্থিত একটি ৩ কিলোওয়াট আওয়ার এলপিএফ ব্যাটারি প্যাক। ফুল চার্জে এটি ১৩৬ কিলোমিটার পথ দৌড়াবে। আবার সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ৩ ঘন্টা ২২ মিনিট। ব্যাটারিটি মিড মাউন্টেড পিএমএস মোটরকে শক্তি জোগাবে। এটি থেকে উৎপন্ন হবে ৪ কিলোওয়াট পিক পাওয়ার। ইকো, সিটি, পাওয়ার এবং লিম্প হোম – এই চার রাইডিং মোড উপলব্ধ এতে।

আবার সঙ্গে দেওয়া হয়েছে একটি রিভার্স মোড। প্রতি ঘন্টায় অ্যাম্পিয়ার নেক্সাস মডেলটির সর্বোচ্চ গতিবেগ ৯৩ কিলোমিটার। আবার সিটি এবং ইকো মোডে গতিবেগ প্রতি ঘন্টায় যথাক্রমে ৬৩ কিমি ও ৪২ কিমি। অন্যান্য মডেলের তুলনায় চ্যাসিস চার গুণ শক্তিশালী বলে জানিয়েছে কোম্পানি। ফ্ল্যাট ফ্লোর বোর্ড সহ ১২ ইঞ্চি অ্যালয় হুইল উপলব্ধ।। অন্যান্য বিশেষ ফিচার্সের কথা বললে, অ্যাম্পিয়ার নেক্সাস সাত ইঞ্চি টিএফটি টাচস্ক্রিন, ব্লুটুথ, ও টার্ন-বাই-নেভিগেশন সহ এসেছে।

সঙ্গে থাকুন ➥