নারী ক্ষমতায়নে দৃষ্টান্ত স্থাপন Ashok Leyland এর, গাড়ির ইঞ্জিন তৈরির দায়িত্বে শুধু মহিলারাই

Updated on:

Ashok Leyland sets up all women production line

দেশের অন্যতম বৃহত্তম কমার্শিয়াল ভেহিকেল নির্মাতা অশোক লেল্যান্ড (Ashok Leyland) নারী ক্ষমতায়নে নতুন পদক্ষেপ গ্রহণ করেছে। তামিলনাড়ুর হোসুরে সংস্থাটি তাদের বাণিজ্যিক গাড়ির কারখানায় সম্পূর্ণ মহিলা পরিচালিত প্রোডাকশন লাইন উদ্বোধন করেছে, এই প্রসঙ্গে সংস্থার বক্তব্য, নারীদের ক্ষমতায়ন, এবং উৎপাদন শিল্পে আরও বেশি আকৃষ্ট করার উদ্দেশ্যে এই পদক্ষেপ। সেখানে বর্তমানে ৮০ জন মহিলা কর্মী ইঞ্জিন তৈরিতে কর্মরত রয়েছেন।

নারী শক্তির প্রসারে Ashok Leyland-এর বক্তব্য

কমার্শিয়াল ভেহিকেল প্রস্তুতকারী সংস্থাটি বলেছে, যাতে উৎপাদনের ক্ষেত্রে মহিলাদের অধিক প্রশিক্ষিত গড়ে তোলা যায়, সেজন্য উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁরাই ভবিষ্যতে নতুন ইঞ্জিন তৈরির সমগ্র প্রোডাকশন লাইনের দায়িত্বভার সামলাবেন।

Ashok Leyland-এর মহিলাদের অধিক গুরুত্ব দেওয়ার বার্তা

অশোক লেল্যান্ডের এমডি এবং সিইও শেনু আগরওয়াল বলেন, “অশোক লেল্যান্ডে বৈচিত্র এবং অন্তর্ভুক্তিকে সব সময় অগ্রাধিকার দেওয়া হয়। লিঙ্গ ও জাতিভেদ না করে, আমরা সবসময় সকলকে সমান সুযোগ দিয়ে থাকি। মহিলাদের এই সুবিধা দেওয়ার ফলে কেবলমাত্র যে তাঁদের জীবন উন্নত হবে তাই নয়, পাশাপাশি তাঁদের পরিবার এবং সমগ্র সম্প্রদায়ের জীবনের মান উন্নত হবে।”

আগরওয়াল যোগ করেন, “অশোক লেল্যান্ডে আমরা একটি লিঙ্গের ভারসাম্য প্রতিষ্ঠার গুরুত্ব স্বীকার করি। এবং এই ধরনের উদ্যোগগুলি আরও অন্তর্ভুক্তিমূলক ইকোসিস্টেম তৈরি করে। কমার্শিয়াল ভেহিকেলের চাহিদা মেটাতে ইঞ্জিন মডিউল অ্যাসেম্বলি ও টেস্টিংয়ের জন্য নতুন ইউনিট খোলা হয়েছে, যেখানে বছরে বার্ষিক ৬২,০০০টি ইঞ্জিন তৈরি হবে। দু’টি শিফ্টে কাজ চালানো হবে।

সঙ্গে থাকুন ➥