Chetak-র পর Bajaj আরও দুই নয়া ইলেকট্রিক স্কুটার আনছে বাজারে, নাম নথিভুক্ত হয়ে গেল

Avatar

Published on:

Bajaj Auto Launch 2 New Electric Scooters India

বাজাজ অটো (Bajaj Auto) ভারতে সুইঙ্গার (Swinger) এবং গিনি (Genie) নামে দুটি নতুন টু-হুইলারের নামের ট্রেডমার্ক দায়ের করেছে। আশা করা হচ্ছে, বাজাজের চাকানের ফ্যাক্টরি থেকে এবারে একজোড়া নয়া মডেল বেরোতে চলেছে। ভারত সরকারের পেটেন্ট ডিজাইন এবং ট্রেডমার্কের ওয়েবসাইটে থেকে জানা গেছে, সংস্থাটি মে মাসে তাদের দুটি মডেলের জন্য নাম রেজিস্টার করেছে। যাদের বডি স্টাইলের বিষয়ে নূন্যতম তথ্য প্রকাশ করা হয়েছে। তবে অনুমান করা হচ্ছে, সুইঙ্গার এবং গিনি বাজাজের নয়া ইলেকট্রিক স্কুটারের নাম হতে পারে।

Bajaj ভারতে দুটি নতুন টু-হুইলারের নামের ট্রেডমার্ক দায়ের করল

বর্তমানে সংস্থার একমাত্র ইলেকট্রিক স্কুটার চেতক (Bajaj Chetak)-এর সাথে বাজাজের লাইন আপে আরও দুটি নতুন মডেল যোগ করা হতে পারে। আবার এও হতে পারে, বাজাজ তাদের আসন্ন ইলেকট্রিক থ্রি-হুইলারের ক্ষেত্রে এই নাম দুটি ব্যবহার করবে। কারণ অতীতে একাধিকবার দেশের রাস্তায় এদের পরীক্ষা চালাতে দেখা গিয়েছে। তবে কোন নামের জন্য ট্রেডমার্ক দায়ের করার অর্থ এই নয় যে, সেটি ভবিষ্যতে ব্যবহার করা হবেই।

এর আগেও বাজাজ ভারতে Aura, Hammer ও Racer নামগুলির জন্য ট্রেডমার্ক দায়ের করেছিল। যেগুলি এখনও পর্যন্ত তাদের টু বা থ্রি হুইলার কোন মডেলেই ব্যবহার করা হয়নি। তাই ভবিষ্যতে সুইঙ্গার এবং গিনি নাম দুটি ব্যবহারের নিশ্চয়তাও দেওয়া যায় না। তবে জানা গেছে, বর্তমানে চেতক ব্র্যান্ড নামের আওতায় বাজাজ একাধিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে।

বাজাজের কার্যকলাপ দেখে অনুমান করা হচ্ছে যে, চেতকের জন্য জোগান-শৃঙ্খলের সমস্যা মিটেছে। যে কারণেই তারা আরও একাধিক ইভি মডেল আনার চিন্তাভাবনা করছে। আগের থেকে স্থানীয়করণ বৃদ্ধির ফলে যে চেতক ব্র্যান্ডের আওতাধীন আসন্ন মডেলগুলি এদেশের বাজারে নিজেদের জায়গা তৈরি করতে পারবে বলে আশাবাদী বাজাজ। যদিও তা বাস্তবায়িত হওয়ার জন্য এখনও অনেকটা সময় অপেক্ষা করতে হবে। এদিকে সামনের মাসে ট্রায়াম্ফের সাথে যৌথভাবে একটি ৪০০ সিসির মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে বাজাজ।

সঙ্গে থাকুন ➥