খরচ কমবে 65 শতাংশ! বিশ্বের প্রথম CNG মোটরসাইকেল লঞ্চের ঘোষণা করল Bajaj

Avatar

Published on:

Upcoming Bajaj CNG Bike Launch Date

চার চাকার পর এবার দু’চাকার গাড়িও চলবে সিএনজি (CNG) জ্বালানিতে। ব্যক্তিগত পরিবহনে বিপ্লব ঘটানোর লক্ষ্যে গত বছর এমনই ঘোষণা করে হইচই ফেলে দিয়েছিল দেশের শীর্ষস্থানীয় টু-হুইলার নির্মাতা বাজাজ অটো (Bajaj Auto)। সংস্থার তরফে এবার বিশ্বের সেই প্রথম সিএনজি বাইকের লঞ্চ টাইমলাইম ঘোষণা করা হল। পরবর্তী ত্রৈমাসিক অর্থাৎ আগামী তিন মাসের মধ্যে বাজারে আনতে চলেছে বাজাজের বৈপ্লবিক সিএনজি মোটরসাইকেল। সংস্থার এমডি রাজীব বাজাজ স্বয়ং এ কথা জানিয়েছেন।

Bajaj CNG বাইক আসছে পরবর্তী ত্রৈমাসিকে

গতকাল এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে প্রথম সিএনজি মোটরসাইকেল কবে বাজারে আসবে সেই নিয়ে মন্তব্য করেন রাজীব বাজাজ। তিনি এও বলেন, এতে জ্বালানির খরচ কমে প্রায় অর্ধেক হয়ে যাবে। নতুন মডেলটিকে হিরো হোন্ডার সঙ্গে তুলনা করেছেন তিনি। যে জোট দেশের দু’চাকা গাড়ির বাজারকে বদলে দিয়েছিল। রাজীব জানান, সিএনজি বাইকে তেল ও রক্ষণাবেক্ষণের খরচ প্রায় ৫০-৬৫% অব্দি কমে যাবে। পেট্রল ভেহিকেলের তুলনায় সিএনজি পুড়লে কম দূষণ নির্গত হয়।

পরীক্ষায় দেখা গেছে, সিএনজি পোড়ানোর ফলে প্রোটোটাইপ মডেলে ৫০ শতাংশ কম কার্বন ডাই-অক্সাইড, ৭৫ শতাংশ কম কার্বন মনোক্সাইড এবং ৯০ শতাংশ কম নন-মিথেন হাইড্রোকার্বন উৎপন্ন হচ্ছে। পরিবেশের জন্য যা বেশ ইতিবাচক বলা যায়। প্রসঙ্গত, ২০২৪-২৫ অর্থবর্ষে বাজাজ তাদের সবচেয়ে শক্তিশালী পালসার তথা ৪০০ সিসির Pulsar লঞ্চ করবে বলে জানিয়ে দিয়েছে।

জানিয়ে রাখি, গতমাসে পালসার N ও NS রেঞ্জের প্রতিটি বাইকে নতুন ফিচার আপডেট হিসাবে দিয়েছে বাজাজ। এলইডি হেডলাইট ও স্মার্টফোন কানেক্টিভিটি সহ ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল পেয়েছে মডেলগুলি। Pulsar NS200, NS160, NS125, Pulsar N160 ও N150-এর নতুন ভার্সন ইতিমধ্যেই শোরুমে পাওয়া যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥