HomeAutomobileBajaj Chetak: মাইলেজ 127 কিমি! লঞ্চের 1 দিন আগেই বাজাজের নয়া স্কুটারের...

Bajaj Chetak: মাইলেজ 127 কিমি! লঞ্চের 1 দিন আগেই বাজাজের নয়া স্কুটারের দাম ফাঁস

২০২৩ পেরিয়ে এক নতুন বছরে পা রেখেছি আমরা। পুরাতন সব ভুলভ্রান্তি পিছনে ফেলে এবার নতুন করে পথ চলা শুরু। এই ভাবনা যেমন বেশিরভাগ মানুষের বাস্তব জীবনে সঞ্চারিত হয় তেমনই অটোমোবাইলের জগতেও এই কথা সমানভাবে প্রযোজ্য। নতুন বছর শুরু হওয়ার সাথে সাথেই বিভিন্ন দু-চাকা কিংবা চার-চাকার আপডেটেড ভার্সন লঞ্চ হওয়ার খবর আসতে শুরু করেছে। যেমন ৫ জানুয়ারি, অর্থাৎ আগামীকালই Bajaj Chetak ইলেকট্রিক স্কুটারের উন্নততর সংস্করণ লঞ্চ হতে চলেছে। মজার বিষয় হল সংস্থার ঘোষণার আগেই ই-স্কুটারটির দাম সহ ফিচার্স সম্পর্কিত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে।

ভারতের ইতিহাসে আইকনিক চরিত্র “চেতক” নামক ঘোড়ার নামেই একসময় গিয়ারযুক্ত স্কুটার লঞ্চ করেছিল বাজাজ। তবে এককালে সেই স্কুটার নিয়ে উন্মাদনা বার্তা অতিরিক্ত হলেও সময়ের সাথে পাল্লা দিতে না পেরে তার চাকা থেমেছে। তবে লেজেন্ড স্কুটারটির নামেই বছর কয়েক আগে বাজাজ লঞ্চ করে বৈদ্যুতিক Chetak। এবার সেই স্কুটারেরই নতুন ভার্সন বাজারে আসছে। নতুন স্পেসিফিকেশন ও ফিচার্স নিয়ে কাল আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে এটি। ডিসেম্বর মাসের শুরুতে নতুন Chetak Urbane ভ্যারিয়েন্ট নিয়ে এসেছিল বাজাজ। তাই নতুন সংস্করণটি চেতকের প্রিমিয়াম ভার্সন হিসেবেই আত্মপ্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।

2024 Bajaj Chetak: ব্যাটারি ও রেঞ্জ

সবচেয়ে বড় আপডেট হিসেবে নতুন বাজাজ চেতকে ৩.২ কিলোওয়াট আওয়ার ক্ষমতার শক্তিশালী ব্যাটারি প্যাক ব্যবহার করা হবে। সম্পূর্ণ চার্জে প্রায় ১২৭ কিমি রাস্তা পাড়ি দিতে সক্ষম বলে দাবি করা হয়েছে। পুরোপুরি চার্জ করতে সময় লাগবে প্রায় ৪ ঘন্টা ৩০ মিনিট মতো। প্রসঙ্গত, বর্তমানে বাজাজ চেতক ২.৮৮ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাকে পাওয়া যায়। এটি এক চার্জে প্রায় ১১৩ কিমি রাস্তা চলতে পারে। ব্যাটারি ছাড়াও নতুন মডেলের পারফরম্যান্সও সকলের নজর কাড়বে বলেই মনে করা হচ্ছে। টপ স্পিড হবে ঘন্টা প্রতি ৭৩ কিমি। যেখানে পুরনো মডেলটির সর্বোচ্চ গতিবেগ ৬৩ কিমি/ঘণ্টা।

2024 Bajaj Chetak: ফিচার্স

২০২৪ বাজাজ চেতকের আরেকটি বড় আপডেট হলো এখনকার গোল এলসিডি ডিসপ্লের পরিবর্তে নতুন টিএফটি স্ক্রিন। এর মাধ্যমে টার্ন-বাই-টার্ন নেভিগেশন, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, রিমোটের মাধ্যমে লক এবং আনলক, ব্লুটুথ কানেক্টিভিটি সহ নানা অত্যাধুনিক ফিচার্স অফার করবে বলে মত বিশেষজ্ঞ মহলের। কানাঘুষো শোনা যাচ্ছে যে, আন্ডারসিট স্টোরেজ ১৮ লিটার থেকে বেড়ে হবে ২১ লিটার। যা বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী বহন করার জন্য আদর্শ।

2024 Bajaj Chetak:

নতুন বাজাজ চেতক প্রিমিয়ামের স্ট্যান্ডার্ড ভার্সনের দাম ১.৩৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)থেকে শুরু হবে। অন্যদিকে, আরও উন্নত ফিচারসমৃদ্ধ টেকপ্যাক ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে প্রায় ১.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

RELATED ARTICLES

Most Popular