কালই দীর্ঘ প্রতীক্ষার অবসান, Bajaj-Triumph নাকি Hero-Harley? বাজার কাঁপাবে কোন জুটি

Published on:

Bajaj-Triumph Scrambler vs Harley Davidson X440 Compared

চলতি বছর একাধিক নতুন দু’চাকা গাড়ি লঞ্চ হতে চললেও, বাইকপ্রেমীদের চোখ কিন্তু Bajaj-Triumph জুটির তৈরি প্রথম স্ক্র্যাম্বলার বাইক এবং Hero- Harley Davidson জুটির X440 এর দিকে। অনেক ক্রেতাই কৌতূহলের সঙ্গে মুখিয়ে রয়েছেন এই বাইক দুটির আগমনের জন্য। বিপুল আশা নিয়ে আত্মপ্রকাশ করতে চলা এই দুই মোটরসাইকেলের মধ্যে কার কোনটি প্লাস পয়েন্ট কিংবা কে কোন দিক থেকে খানিকটা পিছিয়ে সেই দিকটা এবার নজর দেওয়া যাক।

Bajaj-Triumph Scrambler vs Harley Davidson X440: ডিজাইন

যে কোনো বাইকের ক্ষেত্রেই তার বাইরের সৌন্দর্য এবং ডিজাইন একটি অন্যতম বড় বিবেচনার বিষয়। এই দুটি বাইকের মধ্যেই ভিন্ন ধরনের স্টাইল দেখতে পাওয়া যাবে। বাজাজ-ট্রায়াম্ফ এর তৈরি স্ক্র্যাম্বলার বাইকটিতে লম্বা সাসপেনশন, অ্যালয় হুইল, উঁচু করা সিট ব্যবহার করা হয়েছে। প্রধানত লং রাইডে যাওয়ার কথা ভেবেই তৈরি এটি।

অন্যদিকে হার্লে ডেভিডসন এক্স ৪৪০ এর ডিজাইন কিন্তু এই সংস্থার তৈরি অন্যান্য ক্রুজার বাইকগুলির থেকেই অনুপ্রাণিত। সামনের দিকের অংশ বেশ বড়। গোলাকার হেডলাইট, তার চারপাশের চকচকে অংশ, চওড়া হ্যান্ডেলবার, একটানা লম্বা সিট, মাঝে অবস্থিত ফুটপেগ এই সমস্ত কিছুই শহরের রাস্তায় চালানোর পাশাপাশি হাইওয়েতেও বাড়তি সুবিধা যোগাবে।

Bajaj-Triumph Scrambler vs Harley Davidson X440: ইঞ্জিন স্পেসিফিকেশন

দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয়টি হল ইঞ্জিন। বাজাজ-ট্রায়াম্ফ স্ক্র্যাম্বলার বাইকটিতে লিকুইড কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হবে। এতে সম্ভবত ৪০০ সিসির ইঞ্জিন দেখতে পাবো আমরা। ইঞ্জিনের সম্পর্কে বিশদে তথ্য এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। তবে সাথে থাকবে সিক্স স্পিড গিয়ার বাক্স।

অন্যদিকে, হার্লে ডেভিডসন এক্স৪৪০ বাইকটির মধ্যেও সিঙ্গেল সিলিন্ডার সেটআপ থাকার সম্ভাবনা প্রবল। এক্ষেত্রে ইঞ্জিনের ডিসপ্লেসমেন্ট হতে পারে ৪৪০ সিসি। আগের বাইকের মতোত্রি এক্ষেত্রেও ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক সংক্রান্ত অন্যান্য সমস্ত তথ্যই গোপনে রেখেছে নির্মাতা।

Bajaj-Triumph Scrambler vs Harley Davidson X440: যন্ত্রাংশ এবং ফিচার

স্পাই ছবিতে দেখা গিয়েছে বাজাজ-ট্রায়াম্ফ এর বাইকটিতে সামনের দিকে ইউএসডি ফর্ক এবং পিছনে মনোশক অ্যাবজর্ভার সাসপেনশনের দায়িত্ব সামলাচ্ছে। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেকের সঙ্গে ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ থাকবে। এছাড়াও অ্যালয় হুইল, এলইডি লাইটিং এবং সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টা দেখতে পাবো আমরা।

অন্যদিকে হার্লে ডেভিডসন এক্স৪৪০ বাইকটিতেও অ্যালয় হুইল, উভয় চাকায় ডিস্ক ব্রেক, সামনের দিকে ইউএসডি ফর্ক, পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার, ডুয়েল চ্যানেল এবিএস, এলইডি লাইটিং দেওয়া হয়েছে। এর পাশাপাশি এতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল থাকবে বলেই মনে করা হচ্ছে। বাইক দুটির সম্পর্কে অন্যান্য বিশদে তথ্য লঞ্চ লঞ্চ হওয়ার পূর্বেই জানতে পারবো আমরা।

Bajaj-Triumph Scrambler vs Harley Davidson X440: কোনটি কিনবেন?

আগামীকাল অর্থাৎ ২৭শে জুন আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করছে বাজাজ-ট্রায়াম্ফ স্ক্র্যাম্বলার বাইকটি। আর ভারতে লঞ্চ হবে জুলাইতে। অন্যদিকে ৪ঠা জুলাই জনসমক্ষে আসতে চলেছে হার্লে ডেভিডসন এক্স ৪৪০। এই দুই সংস্থার এন্ট্রি লেভেলের বাইক হলেও দামের দিক থেকে KTM 390 Duke/Adventure, BMW GS 310 সহ এমন সব প্রিমিয়াম বাইকগুলির সমকক্ষ হবে। এই বাইক দুটির ব্যবহার একে অন্যের থেকে সামান্য হলেও আলাদা। তবে বাজাজ-ট্রায়াম্ফ এর বাইকটি যেহেতু সারা ভারতবর্ষ ব্যাপী বিস্তৃত বাজাজের নেটওয়ার্কের মাধ্যমেই বিক্রি করা হবে তাই এর বিক্রি পরবর্তী অভিজ্ঞতা খানিকটা সুখকর হতে পারে। তবে লঞ্চ হওয়ার পরই বোঝা যাবে কার দম বেশি।

সঙ্গে থাকুন ➥