HomeAutomobileElectric Car: মুম্বই, দিল্লিকে হারিয়ে ফের দেশের সেরা বেঙ্গালুরু, কলকাতা কোথায়

Electric Car: মুম্বই, দিল্লিকে হারিয়ে ফের দেশের সেরা বেঙ্গালুরু, কলকাতা কোথায়

২০২৩ সালে ইলেকট্রিক গাড়ি রেজিস্ট্রেশনের নিরিখে দিল্লি, মুম্বইকে পিছনে ফিলে শীর্ষস্থানে উঠে এসেছে বেঙ্গালুরু।

ভারতে ইলেকট্রিক গাড়ির বিক্রি দিনদিন বেড়েই চলেছে। জ্বালানির ছ্যাঁকা লাগানো মূল্যের হাত থেকে রেহাই পেতেই বৈদ্যুতিক যানবাহন মুখী হয়ে উঠছেন বহু মানুষ। আবার অনেকে পরিবেশ সচেতনতা থেকেও এই জাতীয় মডেল আপন করছেন। ভারতের মধ্যে এতদিন রাজধানী দিল্লি বৈদ্যুতিক যানবাহনের বিক্রিতে সর্বাগ্রে ছিল। কিন্তু সেই এবারে দেশের মধ্যে বেঙ্গালুরু নতুন রেকর্ড গড়ল। ইলেকট্রিক গাড়ি বিক্রিতে দিল্লিকেও ছাপিয়ে গিয়েছে। এমনকি মুম্বাই বা পুণে’কেও ধারে কাছে ঘেঁষতে দেয়নি “ভারতের সিলিকন ভ্যালি”।

গত বছর ইলেকট্রিক গাড়ির বিক্রিতে ভারতের মধ্যে সর্বাগ্রে বেঙ্গালুরু

জাটো ডায়নামিক্স ইন্ডিয়ার পরিসংখ্যান বলছে, গোটা ২০২৩-এ বেঙ্গালুরুতে মোট ৮,৬৯০টি ইলেকট্রিক গাড়ি রেজিস্টার হয়েছে। যেখানে ২০২২ সালে সংখ্যাটি ছিল ২,৪৭৯ ইউনিট। ফলে আগের বছর সে রাজ্যে ই-গাড়ির চাহিদায় ১২১.২% উত্থান ঘটেছে। গত বছর গোটা ভারতে মোট ৮৭,৯২৭ ইউনিট প্যাসেঞ্জার ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে। যা ২০২২ সালের তুলনায় ১৪৩.৭% বেশি।

পরিবেশবান্ধব গাড়ির বিক্রিতে বেঙ্গালুরুর পরেই রয়েছে রাজধানী দিল্লি। আগের বছর ৮,২১১ জন দিল্লিবাসী এই জাতীয় গাড়ি বাড়ি নিয়ে এসেছেন। পরবর্তী স্থানে থাকা হায়দ্রাবাদ, মুম্বাই এবং পুণেতে ইলেকট্রিক গাড়ির বিক্রি হয়েছে যথাক্রমে ৬,৪০৮ ইউনিট, ৫,৪২৫ ইউনিট ও ৩,৯৯১ ইউনিট।

২০২২ সালে বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে দেশের মধ্যে শীর্ষস্থানে ছিল মুম্বাই। সে বছর সেখানে মোট ৪,৭৪৫ ইউনিট বিক্রি হয়েছিল। মুম্বাইয়ের পর প্রথম পাঁচে থাকা শহরের মধ্যে ছিল দিল্লি, পুণে, বেঙ্গালুরু ও হায়দ্রাবাদ। বিক্রি হয়েছিল যথাক্রমে ৩,৭৪৮ ইউনিট, ২,৯১৪ ইউনিট, ২,৪৭৯ ইউনিট ও ২,২২৫ ইউনিট।

প্রসঙ্গত, বেঙ্গালুরুতে ইলেকট্রিক গাড়ি ব্যবহারের গতি তরান্বিত হতে দেখে জাটো ডায়নামিক্স ইন্ডিয়া’র সভাপতি ও আধিকারিক রবি জি ভাটিয়া সোশ্যাল মিডিয়া পোস্টে শহরের প্রযুক্তি মুখর হয়ে ওঠার কর্মযজ্ঞ, উন্নত সড়ক পরিকাঠামো এবং বলিষ্ঠ ইভি ইকোসিস্টেম’কে কৃতিত্ব দিয়েছেন। পাশাপাশি তিনি চার্জিংয়ের জন্য বিদ্যুৎ এবং পাবলিক চার্জিং স্টেশনের দ্রুত সম্প্রসারণকেও বাহবা জানিয়েছেন।

RELATED ARTICLES

Most Popular