BGauss C12i: সুন্দর দেখতে ছিমছাম স্কুটার লঞ্চ হল, এক চার্জে গোটা দিন চলবে, দাম কত

Published on:

BGauss C12i E-Scooter launched India

আমাদের দেশের ব্যাটারিচালিত যানবাহনের সম্ভাবনাময় বাজারে প্রতিনিয়ত ভাগ বসাতে আসছে দেশ-বিদেশের বিভিন্ন নামিদামি সংস্থা। সাম্প্রতিককালে কয়েক বছরের মধ্যেই ভারতের মাটিতে লঞ্চ হয়েছে এমন অনেক ধরনের ইলেকট্রিক স্কুটার। এই তালিকায় নবতম সংযোজন C12i নামের এক ব্যাটারি চালিত স্কুটার, সৌজন্যে BGauss। এদেশে সদ্য লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারটি EX এবং MAX এই দুটি ভ্যারিয়েন্টে কিনতে পাওয়া যাবে। এদের প্রারম্ভিক এক্স শোরুম মূল্য নির্ধারিত হয়েছে যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা এবং ১,২৬,১৫৩ টাকা। এই দাম কেবলমাত্র চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত কার্যকর থাকবে।

BGauss C12i EX ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল

নির্মাতার দাবি অনুযায়ী মহারাষ্ট্রের চাকানের কারখানা থেকেই এই স্কুটারটি ডিজাইন ও উৎপাদন করা হয়েছে। C12i এর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির লিথিয়াম ফেরোফসফেট (LFP) ব্যাটারি, যা প্রয়োজনমতো খুলে চার্জ করা যাবে। সম্পূর্ণ ব্যাটারিটি চার্জ হতে সময় লাগে মাত্র ৩ ঘন্টা। ব্যাটারি চালিত এই স্কুটারটি সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় প্রায় ৮৫ কিমি (পরীক্ষিত রেঞ্জ) পথ পাড়ি দিতে পারবে।

ইলেকট্রিক স্কুটার কিংবা অন্যান্য যানবাহনের ক্ষেত্রে অন্যতম বড় সমস্যা হল ধুলো এবং জল। কারণ সাধারণভাবে তৈরি গাড়ি ঘোরাতে রাস্তা ধুলো কিংবা বৃষ্টির জল কোনো কিছুতেই তেমন সমস্যা না হলেও বৈদ্যুতিক যানবাহনে বিষয়টি যথেষ্ট বিড়ম্বনার সৃষ্টি করে। সেদিক থেকে বিচার করে BGauss C12i এর মধ্যে ব্যবহৃত হয়েছে IP67 রেটিং যুক্ত ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি প্যাক। অর্থাৎ জল এবং ধূলিকণা সব দিক থেকেই সুরক্ষিত এই স্কুটার। এর পিছনের দিকে চাকার সঙ্গে যুক্ত রয়েছে ২৫০০ ওয়াটের শক্তিশালী বৈদ্যুতিক মোটর।

গ্রাহকরা BGauss C12i EX ইলেকট্রিক স্কুটার লেটেস্ট এডিশন বুক করার জন্য অবশ্যই সংস্থার ওয়েবসাইটের সাহায্য নেবেন। এছাড়াও বর্তমানে আমাদের মোট ১২৫টি ডিলারশিপ নেটওয়ার্ক রয়েছে তাদের। এই স্কুটার উপর নির্মাতার তরফে ৫ বছরের ওয়ারেন্টি মিলবে বলে জানা গিয়েছে।

লঞ্চ প্রসঙ্গে এই সংস্থার প্রতিষ্ঠাতা এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক হেমন্ত কাবরা তার নিজের মতামত ব্যক্ত করে বলেন, “আমাদের সমস্ত কর্মীবৃন্দ আমরা সবসময় উচ্চ পারফরমেন্স যুক্ত সুরক্ষিত এবং স্মার্ট ইলেকট্রিক স্কুটার তৈরি করার মাধ্যমে ভারতের বৈদ্যুতিক যানবাহন চালু করার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে চলেছি। সম্পূর্ণভাবে ভারতের মাটিতে তৈরি BGauss C12i EX লঞ্চ করার মাধ্যমে আমাদের উৎকৃষ্ট মানের বৈদ্যুতিক স্কুটার তৈরি করার প্রতি যে লক্ষ্যমাত্রা ছিল তা পূরণ করা সম্ভব হয়েছে। C12i Max সম্পর্কে গ্রাহকদের কাছ ইঙ্গিত পূর্ণ সাড়া পাওয়ায় আমরা যথেষ্ট গর্বিত এবং উৎসাহিত। নয়া মডেলটিও নিশ্চিতভাবে গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে সেই ব্যাপারে আশাবাদী আমরা।”

সঙ্গে থাকুন ➥